Monday, September 16, 2024
Homeঅন্যান্যTennis Ball Transformation: উইম্বলডনে সাদা বলের জায়গায় কবে, কেন হলুদ বল এল...

Tennis Ball Transformation: উইম্বলডনে সাদা বলের জায়গায় কবে, কেন হলুদ বল এল জানেন?

উইম্বলডনকে বিবেচনা করা হয় বিশ্বের সবচেয়ে পুরোনো ও মর্যাদাপূর্ণ টেনিস প্রতিযোগিতা হিসেবে। ১৮৭৭ সালের এই দিনে, অর্থাৎ ৯ জুলাই প্রথম শুরু হয় প্রতিযোগিতাটি। আপনারা কি জানেন সবথেকে পুরোনো টেনিস টুর্নামেন্ট উইম্বলডনে হলুদ বল (Tennis Ball Transformation) ব্যবহার করা হয়? চলুন এর পিছনের কারণটা আজকে জেনে নেওয়া যাক।

টেনিস বল (Tennis Ball Transformation) বললেই আমাদের চোখের সামনে হলুদ বলের চেহারাটি ভেসে ওঠে। প্রথমে উইম্বলডনে সাদা টেনিস বলই ব্যবহৃত হত। প্রায় এক শতক সাদা বলেই খেলা হত। কিন্তু ১৯৮৬ সালে হঠাৎ করেই পরিবর্তন আসে। উইম্বলডনে হলুদ বলের ব্যবহার শুরু হয়। এর কারণ হিসেবে তুলে ধরা হয় দৃশ্যমানতাকে। গবেষণা বলে, হলুদ রঙের বল খেলোয়াড়, দর্শকদের দেখার ক্ষেত্রে অনেক সুবিধাজনক। কালার টেলিভিশন আসাতে টিভির দর্শকদেরও অনেক সুবিধা হয়। সাদা বলের থেকে হলুদ বলে খেলা দেখা আরও গ্রহণযোগ্য হয়ে ওঠে। শুধু তাই নয়, আবহাওয়ার পরিবর্তনেও খেলার সময় হলুদ বলের দৃশ্যমানতার ওপর খুব একটা প্রভাব পড়ে না। ফলে খেলতেও সুবিধা হয়।

আরও পড়ুন : Omega 3 Fats : মাসিকের সময় শরীরের যত্ন নিতে ব্রেকফাস্টে রাখুন ওমেগা থ্রি ফ্যাটস

তবে এই হলুদ রঙের বলটি (Tennis Ball Transformation) কোনও সাধারণ বল নয়। উইম্বলডনে যেগুলি ব্যবহৃত হয় সেগুলি মাঠে যাওয়ার আগে অনেক পরীক্ষার মধ্যে দিয়ে উত্তীর্ণ হয়ে তবেই ব্যবহারযোগ্য হয়ে ওঠে। এর মধ্যে রয়েছে এর সাইজ, ওজন এবং বাউন্স স্ট্যান্ডার্ডস। গ্রাস কোর্টে ব্যবহৃত প্রতিটি টেনিস বলই আগে যাচাই করে নেওয়া হয়। প্রায় ৫৪ হাজার টেনিস বল টুর্নামেন্টের সময় ব্যবহৃত হয়। এমনকি এই বলগুলিকে রেফ্রিজেরেটরে একটি কন্টেনারে রাখা হয় যাতে এর মধ্যে কোনও পরিবর্তন না আসে আলাদা করে। সাদা বলের জায়গায় এই হলুদ বলকে খেলোয়াড় থেকে শুরু করে দর্শকেরাও সানন্দে গ্রহণ করে নেয়।

উল্লেখ্য, উইম্বলডনে প্রথম প্রতিযোগিতায় টিকিটের দাম ছিল মাত্র এক শিলিং। ১৮৭৭ সালের উইম্বলডনে ছিল শুধু ছেলেদের একক প্রতিযোগিতা। মেয়েদের একক ও ছেলেদের দ্বৈত প্রতিযোগিতা শুরু হয় ১৮৮৪ সালে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular