Tuesday, September 17, 2024
HomeখেলাINDIAN CRICKETICC Women's WC   স্মৃতি মান্ধানা, হরমনপ্রীত কৌরের রেকর্ড, পরে এ কি করলেন...

ICC Women’s WC   স্মৃতি মান্ধানা, হরমনপ্রীত কৌরের রেকর্ড, পরে এ কি করলেন স্মৃতি, ঝুলন এখন এক নম্বরে

 

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা, হ‍্যামিলটন:  শনিবার ভারতের ব্যাটসম্যান স্মৃতি মান্ধানা এবং হরমনপ্রীত কৌর মহিলা বিশ্বকাপে ভারতের সবচেয়ে বড় জুটি গড়ে ভারতকে বড় ব্যবধানে জিতিয়েছেন মহিলা বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

শনিবার ভারতের ব্যাটসম্যান স্মৃতি মান্ধানা এবং হরমনপ্রীত কৌর মহিলা বিশ্বকাপে ভারতের সবচেয়ে বড় জুটি  করেছেন।  হ্যামিল্টনের সেডন পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে  ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেন এই জুটি। মান্ধানা এবং হরমনপ্রীত চতুর্থ উইকেটে ১৮৪ রান যোগ করেন, যা এর আগে তিরুশ কামিনী এবং পুনম রাউতের জুটিকে ছাড়িয়ে যায়, যারা এর আগে রেকর্ডটি দখলে রেখেছিলেন।

কামিনী এবং রাউত ভারতে ২০১৩ সালের মহিলা বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও ১৭৫ রান করেছিলেন।

প্রাথমিক বিপদ কাটিয়ে  পরপর তিনটি উইকেট হারালেও, এই  ম‍্যাচে  মান্ধানা এবং হরমনপ্রীতের সেঞ্চুরিতে,  ৫০ ওভারে আট উইকেটে ৩১৭ রান করে।

মন্ধনা ১১৯ বলে ১২৩ রান করেন এবং হরমনপ্রীত ১০৭ বলে ১০৯ রান করেন।

ম্যাচের পর একটি দুর্দান্ত কাণ্ড ঘটালেন স্মৃতি

তিনি ম্যাচ সেরা হন, কিন্তু পুরস্কার নিতে এসে তিনি সঙ্গে ডেকে নেন হরমনপ্রীতকেও। দুজনে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার ভাগ করেন।

ICC Women’s WC   স্মৃতি মান্ধানা, হরমনপ্রীত কৌরের রেকর্ড, পরে এ কি করলেন স্মৃতি, ঝুলন এখন এক নম্বরে

প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ওপেনার ইয়াস্তিকা ভাটিয়া হ্যামিল্টনে ভারতকে দ্রুত শুরু করতে সাহায্য করেন। ভাটিয়া বিদায় নেওয়ার আগে মাত্র ২১ ডেলিভারিতে ৩১ রান করেন। ১৭তম ওভারে ব্রেকথ্রু করেন ওয়েস্ট ইন্ডিজের শাকেরা সেলমান।
দশম ওভারে ভারত ৫৮/২তে নেমে যাওয়ার পরপরই ভারতীয় অধিনায়ক মিতালি রাজ (৫) পড়ে যান। এরপর ১৪তম ওভারে অভিজ্ঞ আনিসা মোহাম্মদের বলে দীপ্তি শর্মাকে ফিরে যান ।
অন্য দিকে ভারতীয় ওপেনার স্মৃতি মান্ধানা সতর্কতা অবলম্বন করেছিলেন। এরপর তিনি অভিজ্ঞ মিডল-অর্ডার ব্যাটার হারমানপ্রীত কৌরের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ জুটি গড়েন।  ৪০তম ওভারে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে  মান্ধনা তার টানা দ্বিতীয় সেঞ্চুরি পান।
সেঞ্চুরিয়ান মান্ধানাকে ৪৩তম ওভারে প্যাভিলিয়নে ফেরত পাঠালে শামিলিয়া কনেল।  ভারতীয় ওপেনার ফিরে গেলেও, হরমনপ্রীত ৪৭তম ওভারে তার শতরান ছুঁয়ে ফেলেন। একই ওভারে রান আউট হয়ে বিদায় নেন রিচা ঘোষ।
ম্যাচের শেষ তিন ওভারে পূজা ভাস্ত্রকার, হরমনপ্রীত কৌর এবং ঝুলন গোস্বামীকে সরিয়ে দেওয়ায় ভারত উচ্চতায় শেষ করতে ব্যর্থ হয়েছিল।

ICC Women’s WC   

বিশ্বের সর্বোচ্চ উইকেট এখন ঝুলন গোস্বামীর দখলে

এরপর ভারতীয় বোলাররা পাল্টা আঘাত হানে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপে। ঝুলন গোস্বামী একটি উইকেট দখল করলেন বিশ্বকাপে সর্বোচ্চ রেকর্ডের মালিক হলেন। এই ম্যাচের পর তাঁর সংগ্রহে ৪০ উইকেট। স্নেহ রন তিনটি ও মেঘনা সিংহ দুটি উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১৬২ রানে থামিয়ে দেয়। জয়ের ফলে গ্রুপে এক নম্বরে উঠে গেল ভারত নেট রানরেট নিরিখে।

Published by Samyajit Ghosh

 

 

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular