Sunday, September 8, 2024
HomeTENNISDavis Cup 2022: India win Doubles thriller বোপান্না-দিভিজ শরণ তিনটি ম্যাচ পয়েন্ট...

Davis Cup 2022: India win Doubles thriller বোপান্না-দিভিজ শরণ তিনটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে ভারতকে ৩-০  জয় এনে দেয় ডেনমার্কের বিরুদ্ধে

 

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা:  ডেভিস কাপের গুরুত্বপূর্ণ ডাবলসে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে, রোহন বোপান্না এবং দিভিজ শরণ, মিকেল টর্পেগার্ড এবং ফ্রেডরিক নিলসেনকে 6-7, 6-4, 7-6-এ পরাজিত করে ভারতকে 3-0 এর অপ্রতিরোধ্য লিড এনে দেন। ফলে এবারের ডেভিস কাপে ভারত 3-0 ফলে দিতে বিশ্ব গ্রুপে রয়ে গেল।   শনিবার দিল্লি জিমখানা ক্লাবে ডেভিস কাপের টাই ডেনমার্কের বিরুদ্ধে ভারত জিতে নেয়।

রোহন বোপান্না এবং দিভিজ শরণ তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে তিনটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে মাত্র দুই ঘন্টার মধ্যে ফ্রেডরিক নিলসেন এবং মিকেল টর্পেগার্ডকে 6-7, 6-4, 7-6-এ পরাজিত করেন।

Davis Cup 2022: India win Doubles thriller বোপান্না-দিভিজ শরণ তিনটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে ভারতকে ৩-০  জয় এনে দেয় ডেনমার্কের বিরুদ্ধে

এই জয় নিশ্চিত করে যে ভারত বিশ্ব গ্রুপ 1-এ থাকবে।
প্রতিযোগিতার প্রতিদ্বন্দিতা কেমন ছিল,  একটা ঘটনা থেকেই বোঝা যায়। পুরো ম্যাচে একটি মাত্র সার্ভিস ব্রেক ছিল। এবং অদ্ভুতভাবে তা ছিল 2012 সালের উইম্বলডন ডাবলস বিজয়ী নিলসেনের যিনি দ্বিতীয় সেটের প্রথম গেমেই খুইয়েছিলেন। প্রথম সেটে তার সার্ভে একটিও পয়েন্ট নিতে পারেনি ভারতীয়রা।

চারজন খেলোয়াড়ই তাদের সার্ভে দৃঢ়প্রত্যয়ী ছিল — বোপান্না, টর্পেগার্ড এবং নিলসেন তাদের বড় সার্ভ এবং শরণ প্রথম সার্ভের ধারাবাহিকতা রাখতে পেরেছিল। ম্যাচ চলাকালীন সব মিলিয়ে ১৩টি সার্ভে কোনও পয়েন্ট নিতে পারেনি বিপক্ষ ।

এইরকম কাছাকাছি ব্যবধানে,  একটি সার্ভিস ব্রেক ভারতকে দ্বিতীয় সেটে সাহায্যই করেছিল।     প্রথম এবং তৃতীয় সেট টাই ব্রেক এ  নিষ্পত্তি হয়।  দ্বিতীয় সেটে একটিমাত্র ভুলের জন্য ডেনমার্কে ম্যাচ থেকে ছিটকে যায়। বোপান্না-শরণ কম্বিনেশন খুব শীঘ্রই দ্বিতীয় সেটটি দখল করতে সক্ষম হয়েছিল।

রোহন বোপান্না

Davis Cup 2022: India win Doubles thriller
ভারতের ওপর  চাপ তৈরি করতে ডেনমার্ক ডাবলসের জন্য তাদের টিম কম্বিনেশন পরিবর্তন করে। টর্পেগার্ড, যিনি একদিন আগে ইউকি ভামব্রিকে ধাক্কা দিয়েছিলেন, জোহানেস ইনগিল্ডসেনের হয়ে খেলতে নামেন । শুক্রবার এই কোর্টে তার বড় সার্ভ এবং খেলার অভিজ্ঞতা যথেষ্ট প্রতিশ্রুতি দেখিয়েছিল।
টর্পেগার্ড, যিনি ঘাসকে তার প্রিয় পৃষ্ঠ বলে মনে করেন, পেছন থেকে একটি ঝরঝরে ম্যাচ খেলেন এবং তার শট তৈরিতে আক্রমণাত্মক ছিলেন।

অন্যদিকে, এখন-অবসরপ্রাপ্ত নিলসেন  শান্ত, জমাট পেনিস পরিবেশন করেন এবং   নেট গেমের দারুন স্বচ্ছন্দ  ছিলেন।
কিন্তু  বোপান্নার বড় সার্ভ এবং আগ্রাসী নেট খেলা  ভারতকে একাধিক ক্ষেত্রে কঠিন অবস্থা থেকে বের করে এনেছিল।

Davis Cup 2022: India win Doubles thriller
দুই দল পয়েন্টে সমান সমান থাকায় প্রথম সেট টাইব্রেকে যায়। সেখানে, ভারতীয় জুটিকে দ্রুত একপেশে খেলায় হারিয়ে ডেনরা ৬-১ ব্যবধানে এগিয়ে যায়।
দ্বিতীয় সেটের দশম গেমে, শরণ নেলসনের সার্ভিস ভাঙ্গার পর ভারত এগিয়ে যায়।
তৃতীয় সেট পঞ্চম গেম পর্যন্ত দুই দলই সমান সমান  ছিল। বোপান্না এবং শরণের পরপর ভলিতে খেলাটি 0-30-এ নিয়ে যায় এবং ভারতকে এক জয়ের সুযোগ এনে  দেয়। ভারতের জন্য তিনটি ব্রেক পয়েন্ট আনতে টর্পেগার্ড একটি উচ্চ ভলি মিস করায় চাপে পড়ে যায় ডেনরা। এরপর ম‍্যাচ করে নেয় বোপান্নারা।

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular