Sunday, September 8, 2024
HomeNational AwardSanthal Laureate to get Padma Sri সাঁওতালি সাহিত্যে খেরওয়াল সরেন পদ্মশ্রী সম্মান...

Santhal Laureate to get Padma Sri সাঁওতালি সাহিত্যে খেরওয়াল সরেন পদ্মশ্রী সম্মান পেলেন 

Santhal Laureate to get Padma Sri সাঁওতালি সাহিত্যে খেরওয়াল সরেন পদ্মশ্রী সম্মান পেলেন 

অশোক ভট্টাচার্য, ইন্ডিয়া নিউজ বাংলা, ঝাড়গ্রাম : সাঁওতালি সাহিত্য জগতের নক্ষত্র খেরওয়াল সরেন পদ্মশ্রী সম্মানে সম্মানিত হতে চলেছেন । ইতিমধ্যেই তাঁর নাম ঘোষণা হয়েছে ।

খেরওয়াল সরেনের প্রকৃত নাম কালিপদ সরেন । তিনি ঝাড়গ্রাম শহরের রঘুনাথপুরের বাসিন্দা । কিন্তু সাঁওতালি সাহিত্য জগৎ তাঁকে খেরওয়াল সরেন নামে চেনে । পদ্মশ্রী সম্মান এর প্রাপক খেরওয়াল সরেন তাঁর সমাজকে নেশা মুক্ত করার পণ নিয়েছেন । তাঁর কথায়, আমরা যদি হাঁড়িয়া এবং মদ কে যদি পরিহার করতে না পারি এই জনজাতি কিন্তু বিলুপ্ত হয়ে যাবে । সত্যই আস্তে আস্তে সেই কালচার আসছে যেখানে আমাদের পূর্বপুরুষের কালচার অবলুপ্ত হচ্ছে । আজ কাল বিভিন্ন জায়গায় অর্গেস্টার অনুষ্ঠিত হচ্ছে সেখানে যুবক যুবতীরা ইনভলব হচ্ছে । তাঁরা কেলবমাত্র গান শুনতে হয় মাদকদ্রব্য খেয়ে মাতামাতি করছে । এটা যুব শক্তির বিরাট অপচয় হচ্ছে । এই অপচয় কে আমরা যদি রোধ না করতে পারি পিছিয়ে পড়া জনগোষ্ঠী কোন অতলে পড়ে যাবে বা হারিয়ে যাবে সেটা এখন চিন্তার বিষয় । সেই জন্য এই গুলি আমার লেখার মধ্যে প্রতিহত করেছি ।

যুব শক্তির বিরাট অপচয় রোধ করতে হবে

১৯৫৭ সালে অবিভক্ত মেদিনীপুর জেলার ঝাড়গ্রাম মহকুমার রঘুনাথপুর পরে জন্মগ্রহণ করেন খেরওয়াল সরেন । জীবন সংগ্রামের মধ্য দিয়ে বড় হয়ে ওঠেন তিনি । নিজের একাগ্রতা ও জেদে পঠন-পাঠন চালিয়ে যান । তিনি  ১৯৭৭ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন তারপর সেবা ভারতী মহাবিদ্যালয় থেকে ১৯৮১ সালে গ্রেজুয়েশন কমপ্লিট করেন । ১৯৮৪ সালে কলকাতার রবীন্দ্র ভারতী ইউনিভার্সিটি থেকে পলিটিক্যাল সাইন্সে মাস্টার ডিগ্রী করেন । মাস্টার ডিগ্রী পাস করার পরেই কলকাতায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে তাঁর কর্মজীবন শুরু করেন । কর্মজীবনের মধ্যেই তিনি তাঁর সাহিত্যচর্চা চালিয়ে যান ।
১৯৮৪ সালে সাঁওতালি ভাষায় “রিমিল ”  নামে একটি ম্যাগাজিন প্রকাশিত করেন । এই ভাবেই তিনি তার যাত্রাপথ শুরু করেন । সাঁওতালি ভাষায় তিনি নাটক, সাহিত্য ,কবিতা রচনা করতে থাকেন । মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন খেরওয়াল সরেন ।
১৯৯২ সালে তিনি প্রথম পুরস্কৃত হন । অল ইন্ডিয়া সাঁওতালি রাইটার এসোসিয়েশন তাঁকে পুরস্কৃত করেন। ২০০৪ সালে পন্ডিত রঘুনাথ মুর্মু পুরস্কারে পুরস্কৃত হন তিনি ।  ২০০৫ সালে সাঁওতালি একাডেমি সদস্য হিসেবে নিযুক্ত হন তিনি ।

২০০৭ সালে তিনি সাহিত্য একাডেমী পুরস্কার পান 

এই ভাবেই তিনি সাঁওতালি সাহিত্য জগতের একে একে পুরস্কার পেতে থাকেন । কিন্তু এবার তিনি পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন । ঝাড়গ্রাম জেলায় এই প্রথম পদ্মশ্রী পুরস্কার প্রাপক খেরওয়াল সরেন ।

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular