Sunday, September 8, 2024
HomeBreakingSkalzang Rigzin : অক্সিজেন সাপোর্ট ছাড়াই মাউন্ট এভারেস্টের শীর্ষে ভারতীয়

Skalzang Rigzin : অক্সিজেন সাপোর্ট ছাড়াই মাউন্ট এভারেস্টের শীর্ষে ভারতীয়

অক্সিজেন সিলিন্ডারের সাপোর্ট ছাড়াই মাউন্ট এভারেস্টের শীর্ষে পৌঁছনো প্রথম ভারতীয় হলেন স্কালজাং রিগজিন (Skalzang Rigzin). ৩৫ বছরের স্কালজাং গত ১০ মে এভারেস্ট বেস ক্যাম্প থেকে এই যাত্রা শুরু করেছিলেন। বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েও গত ২১ মে তিনি লক্ষ্যে পৌঁছতে সফল হন।

স্কালজাং রিগজিন-এর সাফল্য:

অক্সিজেনের সাপোর্ট ছাড়া এই কাজে সফল হওয়া রীতিমতো চ্যালেঞ্জের। শীর্ষে অক্সিজেনের মাত্রা সমুদ্র তলের প্রায় এক তৃতীয়াংশ থাকে, যা এক প্রতিকূল পরিস্থিতি তৈরি করা রাখে। সমগ্র বিশ্বে কয়েকজন পর্বতারোহী এই অসাধ্য সাধন করতে পেরেছেন। এবার সেই তালিকায় নাম লেখালেন স্কালজাং।

আরও পড়ুন : Hanuman’s care for Doctor মহিলা চিকিৎসককে আদর করছে হনুমান, ভাইরাল ভিডিও

উল্লেখ্য, অক্সিজেন ছাড়াই সর্বোচ্চ শৃঙ্গের শীর্ষে পৌঁছনো প্রথম ভারতীয় হিসেবে নাম রয়েছে ফু দোরজে শেরপার (১৯৮৪ সালে)। এরপরের স্থানেই নাম স্কালজাং-এর। এর আগে, ২০২২ সালে ভারতীয় হিসেবে প্রথম শেরপা ও অক্সিজেন সিলিন্ডার ছাড়া অন্নপূর্ণা এবং লোৎসের সামিটে পৌঁছেছিলেন তিনি।

ডঃ নীমা শেরপা জানান, ‘অক্সিজেন সিলিন্ডার ছাড়া এভারেস্ট পৌঁছনো একটি অবিশ্বাস্য বিষয়। এর জন্য শারীরিক এবং মানসিকভাবে মজবুত হওয়া খুবই প্রয়োজনীয়। স্কালজাং-এর এই সাফল্য বিশ্বের সকল পর্বতারোহীদের কাছে এক অনুপ্রেরণা হয়ে থাকবে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular