Sunday, September 8, 2024
Homeঅন্যান্যRBI : ভোট শেষে বড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের, EMI তে কী প্রভাব...

RBI : ভোট শেষে বড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের, EMI তে কী প্রভাব পড়বে এর?

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। ফলাফলও প্রকাশ পেয়েছে। আগামী ৯ জুন প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। আর এই আবহেই বড়সড় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ফের একবার অপরিবর্তিত রাখা হল রেপো রেট। এই নিয়ে পরপর আট দফায় রেপো রেট অপরিবর্তিত রাখল RBI.

কী বললেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্ণর?

রিজার্ভ ব্যাঙ্কের গভর্ণর শক্তিকান্ত দাস বলেন, সাম্প্রতিক কয়েক বছরে বিশ্ব একের পর এক সঙ্কটের মধ্যে দিয়ে গিয়েছে। কিন্তু ভারতীয় অর্থনীতি তার শক্তি দেখিয়েছে। তবে আমাদের অস্থির বৈশ্বিক পরিবেশ নিয়ে সতর্ক থাকতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক মূল্যবৃদ্ধিকে ৪ শতাংশে সীমাবদ্ধ রাখতে বদ্ধপরিকর।

আরও পড়ুন : Narendra Modi : ‘বিকশিত ভারতের জন্য আমরা কাজ করব’, NDA বৈঠকের পর বললেন মোদী

উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে দেশের সমস্ত ব্যাঙ্ককে টাকা ধার দেয় তাঁকে বলা হয় রেপো রেট। মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে আনতে এবং অর্থনৈতিক বৃদ্ধি বজায় রাখতে ৬.৫ শতাংশ হারেই অপরিবর্তিত রাখা হল রেপো রেট। গত বছরের ফেব্রুয়ারি মাসে শেষবার রেপো রেট পরিবর্তন করা হয়েছিল।

জানা গিয়েছে, মনিটারি পলিসি কমিটির ৬ সদস্যের মধ্যে ৪ সদস্যই রেপো রেট অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দিয়েছেন। এই রেপো রেটে কোনও বদল না হওয়ায় সাধারণ মানুষের উপর ইএমআইয়ের চাপ কমবে না এখনই।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular