Sunday, September 8, 2024
HomeদেশPrice of Petrol and Diesel is decreasing নতুন বছর থেকে ২৫ টাকা...

Price of Petrol and Diesel is decreasing নতুন বছর থেকে ২৫ টাকা কম!

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : Price of Petrol and Diesel is decreasing নতুন বছর থেকে ঝাড়খণ্ডে পেট্রোল এবং ডিজেল কমছে ২৫ টাকা! অবাক হচ্ছেন। হ্যাঁ একেবারে সত্যিই কমতে চলেছে দাম। আর এই ঘোষণাটি করলেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তবে এই সস্তা পেট্রোল এবং ডিজেলের সুবিধা পাবেন কেবল বিপিএল কার্ডধারীরাই। পেট্রোল এবং ডিজেলের উপর ক্রমাগত ভ্যাটের হার কমানোর দাবি জানাচ্ছিলেন ঝাড়খণ্ড পেট্রোলিয়াম ডিলার অ্যাসোসিয়েশন। সরকারের কাছে পেট্রোলের উপর ভ্যাট পাঁচ শতাংশ কমানোর দাবি জানান তারা। এবার স্বভাবতই পেট্রোল এবং ডিজেলের এই দাম কমার ফলে ঝাড়খণ্ডের মানুষজনেদের জন্য সুদিন আনছে সরকার, এটা বলাই যায়।

অ্যাসোসিয়েশনের বক্তব্য Price of Petrol and Diesel is decreasing

অ্যাসোসিয়েশন বারবার বলেছে, সরকার পেট্রোল-ডিজেলের ভ্যাট ২২ শতাংশ থেকে কমিয়ে ১৭ শতাংশে নামিয়ে আনলে মানুষ অনেকটাই স্বস্তি পাবে। তারা জানিয়েছে যে ঝাড়খণ্ডের প্রতিবেশী রাজ্য উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার এবং ওড়িশায় ডিজেলের দাম কম ছিল। সেই কারণেই ঝাড়খণ্ডে চলাচলকারী যানবাহন প্রতিবেশী রাজ্য থেকে জ্বালানি ভরছে। এটা তাদের সমস্যা তৈরি করছিল। তবে সরকারের এই ঘোষণার পর এখন স্বস্তি পাওয়া যাবে বলে জানিয়েছে অ্যাসোসিয়েশন। হেমন্ত সোরেন সরকারের উদাহরণ হিসাবে তারা জানিয়েছে যে, ঝাড়খণ্ডে ১,৩০০টিরও বেশি পেট্রোল পাম্প রয়েছে৷ এই ব্যবসার সঙ্গে সরাসরি ২.৫০ লক্ষ পরিবারের জীবিকা জড়িত। উচ্চহারে ভ্যাটের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছিল ব্যবসা। কিন্তু সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া মেলায় সাধারণ নাগরিকদের জন্য এটি একটি আশার আলোর উন্মোচন ঘটল।

আরও পড়ুন : Corona Speed Increase Continuously দেশে নতুন করে করোনা সংক্রমণ ১২,৯৮৭টি, শুধুমাত্র মহারাষ্ট্রেই ৩,৯০০টি

শুভ দিন Price of Petrol and Diesel is decreasing

যেভাবে পেট্রোল-ডিজেলের দাম শুরু থেকেই লাগাতার বাড়ছিল তারপরে দিওয়ালি উপলক্ষে কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক পাঁচ থেকে দশ টাকা কমিয়ে মানুষকে স্বস্তি দিয়েছে। এরপরেই সারা দেশে তেলের দাম তীব্রভাবে কমে যায়। বিহার, ইউপি, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, হিমাচলপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্য পেট্রোল এবং ডিজেলের উপর তাদের ভ্যাট কমিয়েছে। এরপর কংগ্রেসশাসিত রাজ্য রাজস্থান, পঞ্জাব ও ছত্তিশগড়ও ভ্যাট কমিয়েছে। দিল্লিতে কেজরিওয়াল সরকারও সম্প্রতি ভ্যাট কমিয়েছে। অদূর ভবিষ্যতে আর কোন কোন রাজ্য সরকার এই পথ অনুসরণ করবে তা কিন্তু দেখার বিষয়।

—————
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular