Saturday, June 15, 2024
HomeBreakingNaveen Patnaik Resigns : জনতার রায় মেনে নিয়ে পদত্যাগ ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন...

Naveen Patnaik Resigns : জনতার রায় মেনে নিয়ে পদত্যাগ ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের

ওড়িশায় লোকসভা এবং বিধানসভা, দুই ভোটেই ‘পরাস্ত’ নবীন পট্টনায়েকের বিজু জনতা দল তথা বিজেডি। একদা এনডিএ-তে বিজেপির শরিক বিজেডি বিজেপির কাছেই লোকসভার সবক’টি আসনই হারিয়েছে। আর জনতার এই রায় মেনে নিয়েই তাই পদত্যাগ (Naveen Patnaik Resigns) করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী এবং বিজেডি সুপ্রিমো নবীন পট্টনায়েক। বুধবার তিনি ভুবনেশ্বরের রাজভবনে রাজ্যপাল রঘুবর দাসের কাছে ইস্তফাপত্র জমা দেন।

উল্লেখ্য, ১৯৯৭ সাল থেকে ওড়িশায় বিজু জনতা দল ক্ষমতায় রয়েছে। মুখ্যমন্ত্রী হিসেবে নবীন পট্টনায়েকের ২৪ বছরের রাজত্বে (Naveen Patnaik Resigns) এবার ইতি টানল বিজেপি। বিধানসভার ১৪৭ আসনে বিজেপি ৭৮টি আসন নিজের দখলে আনে। বিজেডি পায় ৫১ আসন এবং কংগ্রেস পায় ১৪টি আসন। আবার ২০২৪-এর লোকসভা নির্বাচনে ওড়িশায় ২১টি আসনের মধ্যে ২০টিতেই জয়ী হয় বিজেপি। বাকি একটি পায় কংগ্রেস। বিজেডির ঝুলিতে একটিও আসন আসেনি।

আরও পড়ুন : Lok Sabha Election 2024 Result : ‘রেজাল্ট মোদীর জনপ্রিয়তাকে ধ্বংস করেছে, রাহুলের গ্রহণযোগ্যতা বাড়িয়েছে’: কর্ণাটকের মুখ্যমন্ত্রী Siddaramaiah

প্রসঙ্গত, ১৯৯৮-এর লোকসভা উপনির্বাচনে Aska-তে জয়ের মাধ্যমে রাজনৈতিক জীবন শুরু হয় নবীন পট্টনায়েকের। সিকিমের মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিঙের পর নবীন পট্টনায়েকই (Naveen Patnaik Resigns) তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন যিনি দীর্ঘ সময় ধরে মুখ্যমন্ত্রীর দায়িত্বভার সামলেছেন।

মঙ্গলবার ২০২৪-এর লোকসভা নির্বাচনের গণনা হয়। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিজেপি পেয়েছে ২৪০টি আশন, যা গতবারের তুলনায় অনেক কম। অন্যদিকে, কংগ্রেসে জমি চলতি নির্বাচনে অনেকটাই শক্তপোক্ত হয়েছে। ইন্ডিয়া ব্লক ২৩০ অতিক্রম করেছে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular