Wednesday, June 19, 2024
HomeউৎসবNational Youth Day 2022 Theme জাতীয় যুব দিবসের থিম : ‘যুব- নতুন...

National Youth Day 2022 Theme জাতীয় যুব দিবসের থিম : ‘যুব- নতুন ভারতের উদ্যম’

হরদীপ সিং, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা : National Youth Day 2022 Theme স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকীতে প্রতি বছর জাতীয় যুব দিবস পালিত হয়। সর্বদা যুবসমাজকে অনুপ্রাণিত এবং দেশের উন্নয়নে যুবসমাজের সঠিক ব্যবহারের কথা বলতেন স্বামী বিবেকানন্দ।

জাতীয় যুব দিবস National Youth Day 2022 Theme

স্বামী বিবেকানন্দের জন্মদিনকে শ্রদ্ধা জানিয়ে ভারতে পালিত হয় জাতীয় যুব দিবস। স্কুল, কলেজে স্বামী বিবেকানন্দের ভাষণ পাঠ করা হয়। এই দিন শিক্ষার্থীদের জন্য নানান প্রতিযোগিতার আয়োজন করা হয়। পাশাপাশি যুবসমাজের জন্যও নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তারুণ্য নিয়ে স্বামী বিবেকানন্দের ভাবনা National Youth Day 2022 Theme

১৮৬৩ সালের ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দ জন্মগ্রহণ করেন। ভারতবর্ষ তখন দেশ হিসাবে সদ্য নতুন ও অনুন্নত। তখনও স্বাধীনতা পায়নি ভারত। তাই দেশের এই পরাধীনতার বন্ধন মুক্ত করার জন্য তরুণদের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। তরুণরাই দেশের ভবিষ্যৎ।

তাই তারুণ্যের ভিত্তি গড়ে উঠলে ভবিষ্যতে উপকৃত হবে গোটা দেশ। এই সময় স্বামী বিবেকানন্দ তরুণদের অবদানের গুরুত্ব তুলে ধরেন দেশজুড়ে। বহির্ভারতে তাঁর চিন্তাভাবনা এবং মননশীলতার জন্য স্বামী বিবেকানন্দ তখন সমাদৃত। তিনি ব্যাখ্যা করলেন, কীভাবে যুব শক্তি এবং যুবসমাজের সম্ভাবনাকে একটি সুনির্দিষ্ট ধারণার মধ্যে দিয়ে রূপান্তর করা যায়। তাঁর সুনিপুণ বক্তৃতা দেশ ও যুবসমাজকে সবসময় অনুপ্রাণিত করে।

জাতীয় যুব দিবসের গুরুত্ব National Youth Day 2022 Theme

স্বামী বিবেকানন্দের চিন্তাধারা যুবসমাজকে বর্তমান সময়ে এবং আগামী ভবিষ্যতের পথ দেখায়। তিনি সর্বদাই বলতেন কীভাবে যুবকরা তাঁদের সম্ভাবনাকে জাগ্রত করতে পারবে এবং তাঁদের মতামত প্রকাশ করতে পারবে। তাঁর অনুপ্রেরণামূলক বক্তৃতা তরুণদের ব্রিটিশদের বিরুদ্ধে স্বাধীনতার জন্য লড়াই করতে সাহায্য করেছিল।

‘ভারত সন্ন্যাসী’ স্বামী বিবেকানন্দ। তিনি বলেছিলেন, ‘একজন মানুষ প্রায় সবকিছু অর্জন করতে পারে যদি সে সাহসের সঙ্গে তাঁর লক্ষ্যে অবিচল থাকে এবং সে কী হতে চায় তা স্থির থাকে।’ যুবসমাজের উন্নয়নে স্বামী বিবেকানন্দের এই ভাবনার জন্যই তাঁর জন্মদিনে ‘জাতীয় যুব দিবস’ উদযাপন করা হয়।

জাতীয় যুব দিবস ২০২২ উদযাপন National Youth Day 2022 Theme

‘জাতীয় যুব দিবস ২০২২’ স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তীতে পালিত হচ্ছে তরুণদের এবং দেশের জন্য তাঁর চিন্তাভাবনা ও মূল্যবোধকে স্মরণ করার জন্য। স্কুল, কলেজে শিশু ও যুবকদের জন্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাশাপাশি পাড়া ও মহল্লাতেও যুবকদের নিয়ে এই দিনটিকে পালন করা হয়।

কোভিড ১৯-এর বিধিনিষেধের কারণে এ বছরও বিভিন্ন ভার্চুয়াল সভার আয়োজন করা হয়েছে। এই সভায় বিশেষভাবে ‘যুবদের ভবিষ্যৎ’, ‘তারুণ্যের সামনে চ্যালেঞ্জ’, ‘তারুণ্যের স্বপ্ন’ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হবে।

জাতীয় যুব দিবস ২০২২-এর থিম National Youth Day 2022 Theme

প্রতি বছর জাতীয় যুব দিবসের আলাদা থিম থাকে। জাতীয় যুব দিবস ২০২২-এর থিম হল ‘যুব- নতুন ভারতের উৎসব’। যার অর্থ ‘যুব- নতুন ভারতের উদ্যম’।

আরও পড়ুন : Corona situation at Durgapur Sub Divisional Hospital বিশেষ নিবন্ধ : একে একে আক্রান্ত চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মী! পরিষেবা দিতে কালঘাম মহকুমা হাসপাতালে

——-
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular