Wednesday, July 24, 2024
HomePOLITICSLok Sabha Session : ১৮ তম লোকসভার প্রথম অধিবেশন শুরু, শপথ নিলেন...

Lok Sabha Session : ১৮ তম লোকসভার প্রথম অধিবেশন শুরু, শপথ নিলেন PM Modi

শুরু হল তৃতীয় মোদী সরকারের প্রথম সংসদ অধিবেশন (Lok Sabha Session)। বারাণসীর সাংসদ পদে শপথ নিলেন প্রধানমন্ত্রী মোদী। নয়া সংসদ ভবনে শপথ নিলেন নবনির্বাচিত সাংসদরা। শপথগ্রহণ করলেন অমিত শাহ, রাজনাথ সিং, পীযূষ গোয়েল, মনোহর লাল খট্টর, এইচ ডি কুমারস্বামী, শিবরাজ সিং চৌহান, নীতিন গড়করি সহ আরও অনেকে।

একদিকে যখন সংসদ ভবনে যখন শপথ গ্রহন অনুষ্ঠান চলছে ঠিক তখনই বাইরে বিক্ষোভ দেখাতে শুরু করেন ইন্ডিয়া জোটের সাংসদরা। সোনিয়া গান্ধী, মল্লিকার্জুন খাড়গে থেকে শুরু করে সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়রা সংবিধান হাতে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের অভিযোগ প্রোটেম স্পিকার নির্বাচনে নিয়ম উল্লঙ্ঘন করেছে মোদী সরকার।

আরও পড়ুন : Lok Sabha Session : অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু সোমবার, শপথ নেবেন Modi

এদিন মোদী শপথগ্রহণের আগে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে অষ্টাদশ লোকসভার (Lok Sabha Session) বিশেষ ব্যাখ্যা দেন। তিনি বলেন, ‘১৮ সংখ্যাটির একটি আধ্যাত্মিক মূল্যবোধ রয়েছে। কর্ম, কর্তব্য এবং করুণার বার্তা পাওয়া যায় গীতার ১৮তম অধ্যায়ে। আমাদের পূরাণের সংখ্যাও ১৮। আবার ১৮ বছর বয়সেই ভোটাধিকার পাওয়া যায়। ভারতের অমৃতকালে ১৮তম লোকসভা গঠিত হল যা একটি শুভ সংকেত।’ তবে তিনি স্মরণ করিয়েছেন জরুরি অবস্থার কালো অধ্যায়কেও।

তিনি আরও বলেন, ‘২৫ জুন ভারতের গণতন্ত্রে যে কালো দাগ লেগেছিল তার ৫০ বছর পূর্ণ হচ্ছে। দেশকে জেলখানা বানিয়ে দেওয়া হয়েছিল। জরুরি অবস্থার সেই কালো দিনগুলির কথা স্মরণ করে দেশবাসী সংকল্প নেবে। আর কারও কোনওদিন এই ধরণের কাজ করার সাহস হবে না এই দেশে।’

প্রসঙ্গত, ২৪ জুন লোকসভার অধিবেশন (Lok Sabha Session) শুরু হয়ে চলবে ৩ জুলাই পর্যন্ত।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular