Saturday, February 24, 2024
Homeরাজ্যকলকাতাBank account confiscated এবার জামিয়া মিলিয়া, মিশনারিজ অফ চ্যারিটির পর বিদেশি অনুদানের...

Bank account confiscated এবার জামিয়া মিলিয়া, মিশনারিজ অফ চ্যারিটির পর বিদেশি অনুদানের অ্যাকাউন্ট বন্ধ করা হল

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: ২৫ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি, এই সপ্তাহটা খ্রিস্টান সম্প্রদায়ের মানুষের কাছে সবচেয়ে পবিত্র। ঠিক সেই সময় মাদার টেরেসা প্রতিষ্ঠিত মিশনারিজ অফ চ্যারিটির বিদেশি অনুদান সংগ্রহের অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যায়। অভিযোগ ওঠে খ্রিস্টানদের ভাবাবেগের মর্যাদা না দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ওই অ্যাকাউন্ট বন্ধ করেছে। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার বন্ধ হয়ে গেল আরেক সংখ্যালঘু প্রতিষ্ঠান জামিয়া মিলিয়ার বৈদেশিক অনুদান সংগ্রহের অ্যাকাউন্ট।

জামিয়া মিলিয়া দেশের মুসলমান সম্প্রদায়দের পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন Bank account confiscated

জামিয়া মিলিয়া দেশের সংখ্যালঘু সম্প্রদায় মুসলমানদের পরিচালিত অত্যন্ত পরিচিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন। স্বাধীনতার বহু আগে থেকে এই স্বেচ্ছাসেবী সংগঠন জাতি-ধর্ম নির্বিশেষে সেবামূলক কাজ করে আসছে। মূলত এদের তত্ত্বাবধানেই পরিচালিত হয় দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় জামিয়া মিলিয়া ইসলামিয়া।

বিরোধীদের দাবি, পরিকল্পনা করেই এই কাজ করছে অমিত শাহের মন্ত্রক Bank account confiscated

যদিও স্বরাষ্ট্রমন্ত্রকের একটি সূত্র থেকে জানা যাচ্ছে মিশনারিজ অফ চ্যারিটি, জামিয়া মিলিয়া-সহ দেশের নানান স্বেচ্ছাসেবী সংগঠন নিয়ম মেনে তাদের বিদেশি অনুদান সংগ্রহের অ্যাকাউন্টের ছাড়পত্র পুনর্নবীকরণের আবেদন জানিয়েছিল। কিন্তু অমিত শাহের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বেশিরভাগেরই আবেদন খারিজ করে দিয়েছে। সংখ্যালঘু পরিচালিত দেশের দুটি বিখ্যাত স্বেচ্ছাসেবী সংগঠনের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ায় বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সাম্প্রদায়িক রাজনীতি করার অভিযোগও উঠছে। বিরোধীদের দাবি, পরিকল্পনা করেই এই কাজ করছে অমিত শাহের মন্ত্রক। এক্ষেত্রে উত্তরপ্রদেশের বিধানসভা ভোট থাকার বিষয়টিকে উল্লেখ করা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে এতে করে রক্ষণশীল হিন্দুদের কাছে বিশেষ বার্তা দেওয়া সম্ভব হবে। তাতে উত্তরপ্রদেশের ভোটের মেরুকরণ আরও তীব্র হয়ে উঠবে বলেই আশঙ্কা।

জামিয়া মিলিয়ার বিদেশি অনুদানের অ্যাকাউন্ট বন্ধ Bank account confiscated

আরও পড়ুন : Strict restrictions were imposed in West Bengal due to third wave of corona তৃতীয় ঢেউ আটকাতে কঠোর বিধিনিষেধ সোমবার থেকে, নির্দেশিকা জারি নবান্নের

দেশ-বিদেশের বহু মানুষ ও প্রতিষ্ঠান প্রতিবছর জামিয়া মিলিয়াকে অনুদান পাঠান‌। সেই অনুদান যেমন শিক্ষা ক্ষেত্রে কাজে লাগে তেমনই সমাজসেবামূলক প্রচুর কাজ করা হয়। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বিদেশি অনুদান সংগ্রহের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ায় দেশের বাইরে থেকে আর কোনও অনুদান নিতে পারবে না এই বিখ্যাত স্বেচ্ছাসেবী সংগঠনটি। এর প্রভাব সমাজের নানান ক্ষেত্রে পড়বে বলেই মনে করা হচ্ছে।

এনজিওগুলো তথ্য ও কেওয়াইসি জমা দেয়নি Bank account confiscated

কিছুদিন আগে কেন্দ্রীয় সরকার নোটিফিকেশন দিয়েছিল যে সমস্ত এনজিওর বিদেশ থেকে টাকা আসছে তার বিস্তারিত তথ্য জানাতে। এই টাকা কোন খাতে আসছে বা কোন খাতে ব্যবহার হচ্ছে এবং কেওয়াইসি জমা দিতে বলেছিল সরকার। নির্ধারিত সময় সীমা পেরিয়ে গেলেও প্রায় ১২ হাজার এনজিও এই বিস্তারিত তথ্য ও কেওয়াইসি জমা দেয়নি। ফলে ওই এনজিওগুলোর লাইসেন্স পুনর্নবীকরণ করার আবেদন জমা পড়েনি। এনজিওগুলোর বিদেশ থেকে টাকা আসার জন্য নির্ধারিত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে। কেন্দ্রীয় সরকার এগুলি বন্ধ করেনি। এই এনজিওগুলোর মধ্যে মিশনারিজ অব চ্যারিটি এবং জামিয়া মিলিয়া ইসলামিয়াও পড়েছে। মাদার টেরেসার মিশনারিজ অফ চ্যারিটির অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়া নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছিল মিশনারিজ অফ চ্যারিটি নিজেরাই ওই অ্যাকাউন্ট পুনর্নবীকরণ করেনি। তাই নিয়ম মেনে নির্ধারিত সময়ের পর সেটি বন্ধ হয়ে গিয়েছে।

———
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular