Sunday, September 8, 2024
HomeউৎসবGangasagar Mela 2022 ‘মেলা করিয়ে দেখিয়েছেন’, মুখ্যমন্ত্রীর প্রশংসায় কপিলমুনি মন্দিরের প্রধান পুরোহিত...

Gangasagar Mela 2022 ‘মেলা করিয়ে দেখিয়েছেন’, মুখ্যমন্ত্রীর প্রশংসায় কপিলমুনি মন্দিরের প্রধান পুরোহিত জ্ঞানদাস মহন্ত

শম্ভুনাথ মণ্ডল, দক্ষিণ ২৪ পরগনা, ইন্ডিয়া নিউজ বাংলা : কোভিড আবহে চলতি বছরের গঙ্গাসাগর মেলা হবে কিনা তা নিয়ে উঠেছিল একাধিক প্রশ্ন। শেষমেষ হাইকোর্টের নির্দেশে রাজ্য সরকার যাবতীয় কোভিডবিধি মেনেই করল গঙ্গাসাগর মেলা। আর এই দোলাচলে থাকা গঙ্গাসাগর মেলা অবশেষে সুষ্ঠুভাবে হওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হলেন কপিলমুনির আশ্রমের প্রধান পুরোহিত জ্ঞানদাস মোহন্ত। সাংবাদিকদের জানালেন, ‘মেলা যাতে না হয় অনেকেই চেষ্টা চালিয়েছিল। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিল মেলা আমি করবই। তাঁকে ধন্যবাদ।’ প্রধানমন্ত্রী পদে মমতা বন্দ্যেপাধ্যায়কে চেয়ে তিনি আরও বলেন, ‘দেশের উন্নতি মমতাই করতে পারবেন। যদি উনি কেন্দ্রে যান।’ এছাড়াও রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, জেলাশাসক ও অন্যান্য আধিকারিকদেরও ধন্যবাদ জানালেন জ্ঞানদাস মহন্ত।

মুখ্যমন্ত্রীর প্রশংসায় কপিলমুনি মন্দিরের প্রধান পুরোহিত জ্ঞানদাস মহন্ত Gangasagar Mela 2022

আরও পড়ুন : Uma Bharati in Gangasagar গঙ্গাসাগরে সন্ধ্যা আরতিতে উমা ভারতী, রাজ্য সরকারের ভূয়সী প্রশংসায় মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী

বাড়ির ফিরছেন পুণ্যার্থীরা Gangasagar Mela 2022

এদিকে গতকাল মহেন্দ্রযোগে সাগরে পবিত্র গঙ্গাস্নান করেছেন লক্ষাধিক মানুষ। শাস্ত্র মতে ওই স্নান ছিল পৌষ সংক্রান্তির স্নান। পৌষ সংক্রান্তির পর বহু মানুষ গঙ্গাসাগরের এই পবিত্র ভূমিতে থেকেছিলেন আজ ভোরে মকর সংক্রান্তির স্নান করার জন্য। এছাড়া রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বা রাজ্যের বাইরে থেকে বহু পুণ্যার্থী আজও এসেছেন অমৃতযোগের এই মকর সংক্রান্তি স্নানের জন্য। গঙ্গার এই বেলাভূমিতে মাথা মুণ্ডনের পর গঙ্গায় স্নান করে গরুর লেজ ধরে বৈতরণী পার বা একই সঙ্গে ব্রাহ্মণের মন্ত্রের সঙ্গে সঙ্গে পিণ্ডদান করতেও ভোলেননি তাঁরা। এসব সেরে গঙ্গাসাগরের স্মৃতি ধরে রাখার জন্য সেলফিতে মজেছেন বহু পরিবার। তবে দক্ষিণা এবার সেভাবে না জোটায় খুব মন খারাপ সাধুসন্তদের। কারণ কোভিড আতঙ্ক বেশ খানিকটা ছাপ ফেলেছে এবারের মেলায়। ভক্তদের যে ঢল দেখতে পরিচিত মানুষজন, তা অবশ্য ছিল না এবার। তবুও যে প্রতিকূলতার মধ্যে মেলা হল তা অনেকই ভালো, বলছেন ভক্তবৃন্দরা। এবারের মতো গঙ্গাসাগর থেকে কপিল মুনির প্রসাদ নিয়ে বাড়ির পথে ফিরছেন পুণ্যার্থীরা।

—–
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular