Sunday, September 8, 2024
HomeউৎসবGangasagar Mela 2022 মকর সংক্রান্তির সকালে সাগরে পুণ্যস্নান, উধাও কোভিডবিধি

Gangasagar Mela 2022 মকর সংক্রান্তির সকালে সাগরে পুণ্যস্নান, উধাও কোভিডবিধি

শম্ভুনাথ মণ্ডল, দক্ষিণ ২৪ পরগনা, ইন্ডিয়া নিউজ বাংলা : ভোর হতে না হতেই গঙ্গাসাগরের সৈকতে জনজোয়ার। করোনা আবহে মকর সংক্রান্তিতে পুণ্যস্নান ভক্তদের। আজ সকাল ৬টা ২ মিনিট থেকে শুরু হয়েছে সাগর স্নান। চলবে শনিবার সকাল ৬টা পর্যন্ত। সূর্য ওঠার আগে থেকেই সাগরে ডুব দেওয়ার কাউন্টডাউন শুরু করেছিলেন দেশের নানান প্রান্ত থেকে আসা ভক্তবৃন্দ। অবশেষে সকাল ৬টা ২ মিনিটে এল সেই মাহেন্দ্রক্ষণ– ‘সব তীর্থ বারবার, গঙ্গা সাগর একবার’ বলে সাগর পুণ্যস্নান করে কপিল মুনির মন্দিরের পুজো দিলেন ভক্তবৃন্দরা। সেই সঙ্গে উধাও হয়ে গেল করোনাবিধি। ঘুচেছে দূরত্ববিধি। মুখে নেই মাস্ক। প্রশাসনের বারবার অনুরোধও কানে ঢুকল না পুণ্যস্নানে আসা ভক্তদের।

মকর সংক্রান্তির সকালে সাগরে পুণ্যস্নান Gangasagar Mela 2022

আরও পড়ুন : No crowd at Gangasagar Mela বিশেষ নিবন্ধ : জৌলসহীন গঙ্গাসাগর! ভিড় না হওয়ায় মন খারাপ সাধুদের

এদিন গঙ্গাসাগরে স্নান শুরু হওয়ার অনেক আগে থেকেই ভারতীয় কোস্ট গার্ডের পক্ষ থেকে কড়া নজরদারি চালানো শুরু হয়েছে স্পিডবোটের মাধ্যমে। পাশাপাশি কয়েক হাজার রাজ্য পুলিশ সর্বদা নজরদারি চালাচ্ছে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে। নিরাপত্তা সুনিশ্চিত করতে গত ৮ তারিখ থেকেই ড্রোন ও সিসিটিভির মাধ্যমে পুরো গঙ্গাসাগর মেলা চত্বর মুড়ে ফেলা হয়েছে। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে রাজ্য সরকারের পক্ষ থেকে কোভিড গাইডলাইন মেনে চলার জন্য সর্বদাই চালানো হচ্ছে প্রচার। পুণ্যার্থীদের কোভিড ভ্যাকসিনের ডবল ডোজ বাধ্যতামূল করা হয়েছে প্রশাসনের তরফ থেকে।

সব তীর্থ বারবার, গঙ্গা সাগর একবার Gangasagar Mela 2022

জেলাশাসক পি উলগানাথন জানিয়েছেন, এবারে গঙ্গাসাগরে বাইরে থেকে সাধু এসেছেন মাত্র ১৯ জন। বাদবাকি সাধুরা সবাই স্থানীয়। যাঁরা সারা বছর এই কপিলমুনির আশ্রম চত্বরেই থাকেন। বাইরে থেকে আসা ১৯ জন সাধুর সবার কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার সার্টিফিকেট রয়েছে। এছাড়াও জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পু্ণ্যার্থীদের জন্য বিকল্প ই-স্নানের ব্যবস্থা করা হয়েছে। এখনও পর্যন্ত ই-স্নানের জন্য ১ লক্ষ ৭৪২০ জন আবেদন করেছেন। তাঁদের প্রত্যেককে পিতলের কৌটোয় করে সাগরের পুণ্য জল পাঠানো শুরু হয়েছে। পাশাপাশি এবার ই-পুজোরও ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এখনও পর্যন্ত ই-পুজোর জন্য ২১ হাজার ৫৬১ জন আবেদন করেছেন। তাঁদের সকলকেই পুজোর সামগ্রী পাঠানোর ব্যবস্থা করেছে জেলা প্রশাসন।

——-
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular