Monday, May 20, 2024
HomeউৎসবExtraordinary Places To Celebrate Holi হোলি উদযাপন করুন এখানে গিয়ে

Extraordinary Places To Celebrate Holi হোলি উদযাপন করুন এখানে গিয়ে

সমীর সাইনি, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা : Extraordinary Places To Celebrate Holi হোলি, ভারতে রঙের উৎসব। অসুর হোলিকার পরাজয়ে আনন্দের অনুষ্ঠান হোলি। এই বছর হোলিকা দহন ১৭ মার্চ অর্থাৎ আজ এবং ১৮ তারিখে হোলিকা দহনে রঙের উৎসব পালিত হবে। ভারতের বিভিন্ন অঞ্চলে রঙের উৎসবটি নিজস্বভাবে পালিত হয়। আসুন আজ আপনাদের বলি কীভাবে হোলি উদযাপন করা হয়।

লাঠমার হোলি (বরসানা এবং নন্দগাঁও, উত্তরপ্রদেশ) Extraordinary Places To Celebrate Holi

উত্তরপ্রদেশের বারসানা অঞ্চলে যার মধ্যে বৃন্দাবন, মথুরা এবং নন্দগাঁও রয়েছে সেখানকার উৎসবে লাঠির ব্যবহার জড়িত। নারীরা শাস্তি হিসেবে নয়, মজার জন্য পুরুষদের লাঠি দিয়ে পিটিয়ে থাকে।

রং পঞ্চমী (মহারাষ্ট্র, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ) Extraordinary Places To Celebrate Holi

হোলি মহারাষ্ট্রে শিগমা বা রং পঞ্চমী নামেও পরিচিত। পূর্ণিমায় সূর্যাস্তের পর অশুভের উপর ভালোর বিজয়ের প্রতীক কাঠের চিতা (হোলিকা দহন) জ্বালিয়ে উৎসব শুরু করা হয়। পরের দিন পালিত হয় রং পঞ্চমী (হোলি)।

খাদি হোলি (উত্তরাখণ্ড) Extraordinary Places To Celebrate Holi

উত্তরাখণ্ডের কুমায়ুন অঞ্চলে উৎসবের মধ্যে রয়েছে ঐতিহ্যবাহী পোশাক পরা এবং গান গাওয়া ও নাচ। নারী-পুরুষের দল তখন শহরের চারপাশে ঘুরে বেড়ায় এবং পথের ধারে মানুষকে শুভেচ্ছা জানায়। এই অঞ্চলে হোলি প্রধানত একটি বাদ্যযন্ত্র বাজিয়ে রঙের উৎসব পালন করা হয় এবং লোকেরা এটি বেশ উপভোগ করে।

হোলা মহল্লা (পঞ্জাব) Extraordinary Places To Celebrate Holi

নিহঙ্গ শিখরা হোলির একদিন আগে পঞ্জাবে হোলা মহল্লা উদযাপন করে। তাদের উদযাপনের মধ্যে রয়েছে বিভিন্ন যুদ্ধ অনুশীলনের প্রদর্শনী। তারাও এই দিনে তাদের হৃদয়ের গান গায়।

বসন্ত উৎসব ও দোল যাত্রা (বাংলা) Extraordinary Places To Celebrate Holi

নাম থেকেই বোঝা যায় বসন্ত উৎসব বাংলায় বসন্ত ঋতুকে স্বাগত জানানোর একটি উপায়। শান্তিনিকেতনে একটি বিশেষ উৎসবের আয়োজন করা হয়। দোলযাত্রা প্রধান হোলি উৎসবেরই একটি অংশ। পূর্ণিমায় রাধা ও কৃষ্ণের মূর্তি নিয়ে পথপরিক্রমা বার করা হয়। আনন্দের আত্মহারা হয়ে জলে রং যোগ করে সবার অঙ্গে ছিটিয়ে এই উৎসব পালন করা হয়।

Extraordinary Places To Celebrate Holi

আরও পড়ুন : Congress Rebels’ Meet দলকে বিশ্বাসযোগ্য করে তোলা হোক, দাবি নিয়ে সনিয়ার দ্বারস্থ হচ্ছেন জি-২৩ নেতারা

————
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular