Saturday, February 24, 2024
HomeদেশEarthquake In kullu কুল্লুতে ভূমিকম্প, ঘর থেকে বেরিয়ে এল মানুষ

Earthquake In kullu কুল্লুতে ভূমিকম্প, ঘর থেকে বেরিয়ে এল মানুষ

ইন্ডিয়া নিউজ বাংলা : Earthquake In kullu মঙ্গলবার সকাল ১১.৭ মিনিটে হিমাচলের কুল্লু জেলায় ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কুল্লুর ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ২.৩। কম্পন অনুভূত হওয়ায় ঠিক কী ঘটছে তা বাসিন্দারা বুঝতে না পেরে আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে যায়। তবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনও তথ্য নেই।

ভূমিকম্পের সময় হিমাচল খুবই স্পর্শকাতর (Earthquake In kullu)

আমরা আপনাদের জানাই যে, ভূমিকম্পের দৃষ্টিকোণ থেকে হিমাচল অঞ্চলটি অত্যন্ত সংবেদনশীল একটি বিভাগ। এখানে ঘন ঘন ভূমিকম্পের একাধিক ঘটনা ঘটেছে। যদি সেই তালিকা তুলে ধরি তাহলে, ১৯০৫ সালের ৪ এপ্রিল হিমাচলে ৭.৮ মাত্রার একটি বড় ভূমিকম্প হয়েছিল। ১৯০৬ সালে ২৮ ফেব্রুয়ারি কুল্লুতে ৬.৪ মাত্রার, ১৯৩০ সালে ৬.১০, ১৯৪৫ সালে ৬ এবং ১৯৭৫ সালে ৬.৮ মাত্রার ভূমিকম্পের ঘটনা ঘটেছিল।

আরও পড়ুন : India Approves 2 More Covid Vaccines করোনা যুদ্ধে আরও ২টি টিকায় অনুমোদন ভারতের

শুধুমাত্র ভূমিকম্প প্রতিরোধী ঘর তৈরি করা উচিত : বিশেষজ্ঞ (Earthquake In kullu)

বিশেষজ্ঞদের মতে, মানুষের খামখেয়ালিতে বাড়িঘর নির্মাণ করা উচিত নয়। ভূমিকম্প প্রতিরোধী ঘর নির্মাণ করা উচিত। যাতে দুর্যোগের সময় নিরাপদে প্রাণ রক্ষা করা যায়।

জেনে নিন ১৯০৫ সালের ভূমিকম্পে কত মানুষ মারা গিয়েছিল (Earthquake In kullu)

ভূমিকম্পের কারণে অল্পবিস্তর কিছু না কিছু ক্ষতি হয়। তবে আমরা যদি ১৯০৫ সালের ৪ এপ্রিলে  কাংড়ার ভূমিকম্পের কথা তুলে ধরি, তাতে যে ভয়াবহতা ঘটেছিল অবাক হতেই হয়। ৭.৮ মাত্রার ওই ভূমিকম্পে ২০ হাজার মানুষের প্রাণহানী ঘটেছিল। বাড়িঘর ধ্বংস হয়েছিল ১ লক্ষ এবং ৫৩ হাজারেরও বেশি গবাদি পশুর মৃত্যু ঘটেছিল।

————–
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular