Monday, May 20, 2024
Homeলাইফ স্টাইলHair care for winter শীতকালে চুলের যত্ন

Hair care for winter শীতকালে চুলের যত্ন

Hair care for winter শীতকালে চুলের যত্ন

 ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: মাথা ভর্তি ঘন কালো লম্বা চুল সকল মেয়ের পছন্দ। কিন্তু শীতকাল মানেই শুষ্ক চুলের সমস্যা। এই সমস্যায় কম বেশি সকলেই ভোগেন। একদিকে ঠান্ডার দাপট। নিয়মিত শ্যাম্পু করার কথা ভাবতে পারেন না অনেকেই। পার্টি, পিকনিকের জেরে মাথায় নোংরাও জমে। অন্যদিকে এই সময় বাতাস শুষ্ক থাকায়, বাতাসে ধুলোর পরিমাণ বেশি থাকে। যেটি সহজেই আমাদের চুলের সঙ্গে আটকে যায়। অন্যদিকে শীতকালের সবথেকে বড় সমস্যা হল ড্যানড্রোফ বা খুশকি।  কিভাবে শীতকালে চুল ভালো রাখবেন। খুশকি থেকে মুক্তি পাবেন কিভাবে। কি কি করবেন, কি কি করা উচিত নয়, সেই বিষয়ে আলোচনা করব।

যেকোনো ত্বকের অধিকারী মানুষই শীতকালে কমবেশি খুশকির সমস্যায় ভোগেন। তবে যারা শুষ্ক ত্বকের অধিকারী তাদের বেশি খুশকির সমস্যা দেখা যায়। খুশকি আসলে ত্বকের মরা কোষ। ঠিকমতো চুল পরিষ্কার না করলে এর সমস্যা বাড়তে থাকে।

শীতকালে কিভাবে বাড়িতে চুলের যত্ন নেবেন

যতই ঠান্ডা পড়ুক না কেন মাথায় সপ্তাহে তিন দিন শ্যাম্পু করা উচিত। তবে শ্যাম্পুর সময় খুব বেশি গরম জল মাথায় দেওয়া উচিত নয়। অতিরিক্ত গরম জল চুলের গোড়া দুর্বল করে দেয়।

* শ্যাম্পুর পরে অবশ্যই চুলে কন্ডিশনার লাগানো উচিত। কন্ডিশনার চুল রুক্ষ ও শুষ্ক হওয়ার হাত থেকে রক্ষা করে।

* শীতকালে চুল শুকতে সময় নেয় ।তাই তাড়াহুড়ো করে ভিজে চুল আঁচড়ানো একদম উচিত নয় ।কারণ ভিজে চুল অনেক বেশি স্পর্শকাতর হয়। ফলে সহজেই চুল ঝরে যেতে পারে।

* শীতকালে চুল ভালো রাখতে তেল গরম করে মাসাজ করা উচিত। এতে চুলের গোড়া শক্ত হয়।

* শীতের শুষ্ক আবহাওয়ায় নিজের চুলের ঔজ্জ্বল্য ধরে রাখতে বিভিন্ন ধরনের হেয়ার প্যাক বাড়িতে বানিয়ে ব্যবহার করতে পারেন।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular