Thursday, September 19, 2024
Homeলাইফ স্টাইলTreatment for dark spots মুখের দাগ নিয়ে অস্থির না হয়ে সঠিক চিকিৎসা...

Treatment for dark spots মুখের দাগ নিয়ে অস্থির না হয়ে সঠিক চিকিৎসা করান

Treatment for dark spots মুখের কালো দাগ নিয়ে অস্থির? এই টিপসগুলি অনুসরণ করুন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা : পরিস্কার, উজ্জ্বল এবং দাগহীন ত্বক সকলের পছন্দ। ত্বকের  কালো দাগ মুখের সৌন্দর্য নষ্ট করে। এগুলি থেকে মুক্তি পাবেন কীভাবে তাই নিয়ে ভেবে অস্থির সকলে। যখন মুখের ত্বকের কিছু অংশ অন্যদের তুলনায় কালো হয়ে যায়, তখন তাকে ডার্ক স্পট বলে। বয়স বাড়ার সাথে সাথে অনেক মহিলার মধ্যে কালো দাগ বাড়তে থাকে।মুখের দাগ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন? কিন্তু দাগ কীভাবে দূর করা যাবে সেটা বুঝতে পারছেন না। নানা বাজার চলতি ক্রিম, লোশন ব্যবহার করেও ফল মিলছে না?

Treatment for dark spots জেনে নিন কিছু ঘরোয়া পদ্ধতি, যেগুলি কাজে লাগিয়ে অনায়াসে মুছে ফেলতে পারবেন মুখের দাগ-ছোপ

পেঁপের পাল্প ব্যবহার করুন

মুখের ঔজ্জ্বল্যতার জন্য পেঁপে দারুন ফল। পাচনতন্ত্রের ভারসাম্য বজায় রাখার পাশাপাশি মুখকে দাগহীন করে তোলে। পেঁপে অ্যান্টি-এজিং এর পাশাপাশি ত্বকের শুষ্ক  ভাব দূর করে। পেঁপের পাল্প মুখে প্রায় ২০ মিনিট রেখে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ভিতর ও বাইরে থেকে কাজ করে। প্রাকৃতিক ব্লিচিংয়ের জন্যও পেঁপে ব্যবহার করা হয়। এটি আপনার মুখের কালো দাগ এবং ব্রণের দাগ হালকা করতে সাহায্য করবে।

সানস্ক্রিন লোশন এবং ক্রিম লাগান


রোদের কারণে ত্বকের সমস্যায় সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন। মুখে যখন কালো দাগের ভাব আসে তখন মনে করা হয় সূর্যের রশ্মির কারণে। সূর্যের রশ্মি দ্বারা সৃষ্ট ত্বকের সমস্যার জন্য, ত্বকের যত্নের রুটিনে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ।প্রতিদিন বাড়ির বাইরে যাওয়ার কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান।সানস্ক্রিন লোশন এবং ক্রিম প্রয়োগ করে, ত্বককে বলিরেখার কারণে হওয়া ক্ষতি থেকেও রক্ষা করা যায়।

আপেল ভিনেগার


আপেল সিডার ভিনেগার আপনার ত্বকের কালো দাগ কমাতে সাহায্য করে। আপেল সিডার ভিনেগার ব্যবহার করে আপনার ত্বকের স্বরও উন্নত হতে পারে। যা মুখের জন্য উপকারী। আপেল সিডার ভিনেগারে রয়েছে গ্লাইকল যা দাগ কমাতে সাহায্য করে। এবং আপনার ত্বক উজ্জ্বল করে।

লেজার চিকিৎসা

আপনি কালো দাগ থেকে পরিত্রাণ পেতে লেজার চিকিত্সা ব্যবহার করতে পারেন। লেজার ট্রিটমেন্ট আপনার ত্বকের দাগ দূর করে এবং আপনাকে উজ্জ্বল ত্বক দেয়।

আলুর রস


মুখের কালো দাগ সরাতে ভালো কাজ করে আলুর রস। এক্ষেত্রে আলুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন।

দুধ ও মধু

দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে কালো দাগের উপর দশ মিনিট লাগিয়ে রাখুন। তারপর মুখ জল দিয়ে ধুয়ে নিন। টানা কয়েকদিনের ব্যবহারে আপনার মুখের দাগ উধাও হয়ে যাবে।

অ্যালোভেরা


অ্যালোভেরা জেল বা রস, মুখের দাগের উপর আলতো হাতে মালিশ করে নিন। প্রত্যেকদিন এর ব্যবহারে আপনার মুখের দাগ মুছে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। এক্ষেত্রে অ্যালোভেরা থেকে রস বের করে নিন। এর রস লাগানোর আগে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর রস মুখে দিয়ে মাসাজ করুন। এছাড়া অ্যালোভেরা জেল দিয়ে মাস্ক বানিয়েও ব্যবহার করতে পারেন।

শসা ও টমেটো

শসা ও টমেটো মুখের উজ্জ্বলতা ও আর্দ্রতা বজায় রাখতে দুটোই কার্যকরী। কয়েকটি শসার টুকরো নিয়ে একটা পেস্ট তৈরি করে নিন, তাতে সামান্য মধু ভালো করে মিশিয়ে মুখে লাগান। টমেটো কেটে মুখে আলতোভাবে ঘষতে থাকুন। তারপর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular