Monday, March 4, 2024
Homeলাইফ স্টাইলTips To Keep Paneer Fresh; ফ্রিজেও পনির নষ্ট? মেনে চলুন কয়েকটি নিয়ম

Tips To Keep Paneer Fresh; ফ্রিজেও পনির নষ্ট? মেনে চলুন কয়েকটি নিয়ম

ইন্ডিয়া নিউজ বাংলা

Tips To Keep Paneer Fresh

কলকাতা; পনির পাকোড়া, শাহী পনির, পালক পনির, চিলি পনির এমন কতগুলি জিনিস সহজেই পনির দিয়ে রান্না করা যায়।  তাই অনেকেই বাড়িতে পনির কিনে রাখেন।  কিন্তু সমস্যা হলো অনেক মানুষই জানেন না কিভাবে দীর্ঘ সময় পনির টাটকা রাখতে হয়।  কিছু লোক মনে করে যে আপনি যদি এটি ফ্রিজে রাখেন তবে পনিরটি দীর্ঘ সময় ধরে ভাল থাকবে।  কিন্তু ফ্রিজ থেকে বের করার পর বেশিরভাগ সময় পনিরের স্বাভাবিক স্বাদ নষ্ট হয়ে যায়।  পনিরও শক্ত হয়ে যায়।

আপনি যদি কয়েকটি উপায় অনুসরণ করেন, তাহলে পনির দীর্ঘদিন তাজা থাকবে।

Tips To Keep Paneer Fresh

নরম কাপড়:

পনির দীর্ঘদিন সংরক্ষণে রাখতে চাইলে নরম কাপড় দিয়ে মুড়িয়ে ফ্রিজে রাখতে পারবেন। তবে অনেকেই শক্ত কাপড় দিয়ে পনির মুড়িয়ে ফ্রিজে রাখেন। এতে কয়েক দিনের মধ্যেই পনির স্বাদ নষ্ট হয়ে যায়। আবার নরম কাপড় দিয়ে পনির ফ্রিজে রাখলেন কিন্তু কিছুক্ষণ পর পরেই তা ফ্রিজ থেকে বের করে বাইরে রাখছেন। এতে পনিরের স্বাদ ও তরতাজা নষ্ট হয়ে যাবে।

Tips To Keep Paneer Fresh

পনির রান্নায় ব্যবহার:

বাজার থেকে প্যাকেট অবস্থায় পনির নিয়ে আসলে তা সরাসরি ফ্রিজে রাখতে পারেন। রান্না করার ঠিক ৩০-৪৫ মিনিট পরে ফ্রিজ থেকে পনির বের করে নিন। প্রয়োজন অনুযায়ী পনির টুকরো করুন। আবার পনির ফ্রিজে রাখতে চাইলে নরম কাপড়ে মুড়ে ফ্রিজে রাখুন।

Tips To Keep Paneer Fresh

প্লাস্টিক:

অনেক সময় ঘরে দেখা যায় নরম কাপড়ের অভাব। তখন পাতলা প্লাস্টিকে ভাল করে মুড়ে ফ্রিজে রাখতে পারেন। রান্নার আগে ফ্রিজ থেকে পনির বের করে ছোট ছোট টুকরো করে কুসুম গরম জলেতে দিন এতে পনির নরম হয়ে যাবে।

Tips To Keep Paneer Fresh

ঢাকনা দেওয়া পাত্র:

নরম সুতির কাপড় যদি হাতের কাছে না থাকে, তাহলে একটি ঢাকনা দেওয়া পাত্র নিন। এবার তার মধ্যে জল ঢালুন। ওই জলের মধ্যে পনির দিয়ে দিন। ভাল করে তা ঢেকে ফ্রিজে ঢুকিয়ে দিন। ওই পাত্রে রাখা জলের মাধ্যমেই আপনার পনির দীর্ঘদিন টাটকা থাকবে।

Tips To Keep Paneer Fresh

পনিরে ছত্রাক:

বাজার থেকে পনির ঘরে নিয়ে এলে কিছুদিন খোলা জায়গায় রেখে দিলে দেখবেন ছত্রাক জমেছে। পনিরে ছত্রাক হলেই যে ফেলে দিতে হবে তা নয়। যেটুকু অংশে ছত্রাক রয়েছে সেটুকু কেটে ফেলে দিলেই চলবে।

Tips To Keep Paneer Fresh

পনিরে কাপড় মোড়ানোর কৌশল:

পনির দীর্ঘদিন ফ্রিজে তরতাজা রাখতে চাইলে একটি নরম কাপড় নিন। এবার ভাল করে পনির ওই কাপড়ে মুড়ে ফেলুন। খেয়াল রাখবেন খুব শক্ত করে মুড়বেন না। তারপর তা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। প্রয়োজন ছাড়া ফ্রিজ থেকে কাপড়ে মোড়া পনির বেশিক্ষণ ফ্রিজের বাইরে রাখবেন না। তাতেই দেখবেন আপনার সাধের পনির আগের মতোই রয়েছে নরম।

Tips To Keep Paneer Fresh

আরও পড়ুন: Eliminate Body Odour in Summer: গরমে ঘামে গন্ধ দম বন্ধ! ঘরোয়া টোটকায় সারান সমস্যা

আরও পড়ুন: How To Get Rid Of Mobile Addiction Of Kids: শিশু মোবাইল-আসক্ত? জেনে নিন কমানোর উপায়

আরও পড়ুন: Fruit Facial For Skin: ফ্রুট ফেসিয়াল | ঘরে বসে সহজেই করে ফেলুন

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular