Tuesday, September 17, 2024
Homeলাইফ স্টাইলSymptoms Of Anemia In children শিশুর রক্তশূন্যতা বুঝবেন কী করে

Symptoms Of Anemia In children শিশুর রক্তশূন্যতা বুঝবেন কী করে

শালু রাজপুত, ইন্ডিয়া নিউজ বাংলা, Symptoms Of Anemia In children রক্তশূন্যতা বা অ্যানিমিয়া খুবই পরিচিত সমস্যা। মহিলা এবং শিশুদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। আয়রনের ঘাটতির কারণেই মূলত এই রোগ দেখা যায়। তবে শুধু রক্তশূন্যতাই নয়, আয়রনের ঘাটতির কারণে শিশুর মানসিক বিকাশও বাধাগ্রস্ত হয়। একটি শিশুর পূর্ণাঙ্গ বিকাশ মানে বয়স অনুসারে শারীরিক বৃদ্ধির সঙ্গে মেধা, বুদ্ধি, আচার–আচরণ, কর্মদক্ষতা ইত্যাদির যথাযথ বিকাশও হতে হবে।

শিশুর জীবনের প্রথম পাঁচ বছর খুবই গুরুত্বপূর্ণ Symptoms Of Anemia In children 

মেধা বা মননের এ বিকাশের প্রধান নির্ধারক হলো মস্তিষ্ক। শিশুর জীবনের প্রথম পাঁচ বছর খুবই গুরুত্বপূর্ণ। কারণ এ সময়েই একজন মানুষের কর্মদীপ্ত মস্তিষ্কের ভিত গড়ে ওঠে। তাই বাড়ন্ত শিশুর মানসিক বিকাশের জন্য দরকার উন্নতমানের পুষ্টি, বিশেষ করে আয়রন ও আয়োডিনসমৃদ্ধ খাবার। আয়রন রক্তের হিমোগ্লোবিন তৈরিতে মুখ্য ভূমিকা রাখে। হিমোগ্লোবিনের মাধ্যমে মস্তিষ্কসহ শরীরের প্রতিটি কোষে অক্সিজেন পৌঁছায় এবং কোষের জন্য নির্ধারিত কার্যক্রম গতিশীল রাখতে সাহায্য করে। একই সঙ্গে রক্তের এ উপাদান কোষে তৈরি বিষাক্ত কার্বন ডাই-অক্সাইড গ্যাসও শরীর থেকে বের করে দিতেও মুখ্য ভূমিকা রাখে। এ ছাড়া মস্তিষ্কের কোষের ভেতরে নানাবিধ কার্যক্রম সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় এনজাইমের গুরুত্বপূর্ণ উপাদান এ আয়রন।
শিশুদের রক্তাল্পতার লক্ষণ Symptoms Of Anemia In children 

রক্তাল্পতার প্রথম লক্ষণ হল শিশুদের মধ্যে বিরক্তি বৃদ্ধি। তাদের শ্বাসকষ্ট হয়। ক্ষুধা কাজ করে, যার কারণে কম খাওয়া বলা হয়। সারাক্ষণ ক্লান্তি ও দুর্বলতা অনুভব করা। ত্বক ও চোখ ফ্যাকাশে বা সাদা হয়ে যাওয়া।

শিশুদের রক্তাল্পতার কারণ Symptoms Of Anemia In children 

শিশুদের মধ্যে আয়রনের ঘাটতি। হিমোগ্লোবিনোপ্যাথি অর্থাৎ জন্ম থেকেই রক্ত সংক্রান্ত রোগের কারণে এবং ভিটামিন বি-১২ এর অভাবের কারণে।

রক্তাল্পতা প্রতিরোধের উপায়

রক্তস্বল্পতা এমন কোনো সমস্যা নয় যা নিরাময় করা যায় না।

১. জন্মের পর শিশুর ভালো যত্ন নিন

২. সময় মত শারীরিক পরীক্ষা করান

৩. যতটা সম্ভব শিশুকে শুধু বুকের দুধ খাওয়ান

৪. এক বছর পর্যন্ত বাচ্চাদের গরুর দুধ দেবেন না

তারপরও যদি শিশুর মধ্যে আয়রনের ঘাটতি থেকে যায়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শে চেকআপ করান। এ ছাড়া শিশুদের খাদ্যতালিকায় সালাড বা জুস অন্তর্ভুক্ত করা রক্তাল্পতা প্রতিরোধে একটি দুর্দান্ত বিকল্প প্রমাণিত হতে পারে।

 

পালং শাক আয়রনের ভালো উৎস Symptoms Of Anemia In children 

পালং শাককে আয়রনের ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয় এবং আয়রনের ঘাটতি মেটাতে এটি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাই রক্তশূন্যতা প্রতিরোধে ঘরোয়া উপায় হিসেবে পালং শাকের রস ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন :Avoid a heart attack হার্ট অ্যাটাকের সমস্যা থেকে বাঁচুন

___

Published by Julekha Nasrin

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular