Monday, June 17, 2024
Homeলাইফ স্টাইলHome remedies for blocked nose বন্ধ নাক থেকে মুক্তির উপায়

Home remedies for blocked nose বন্ধ নাক থেকে মুক্তির উপায়

Home remedies for blocked nose নাক বন্ধ ? ড্রপ ছাড়ুন, জেনে নিন ঘরোয়া উপায় 

মুক্তা, ইন্ডিয়া নিউজ বাংলা : আবহাওয়া বদলের সময় যেমন সর্দি-কাশির প্রকোপ বাড়ে। সারা রাত শুকনো কাশি, নাক দিয়ে জল পড়া বা ঘুমনোর সময় নাক বন্ধ হয়ে গিয়ে শ্বাসের সমস্যা এগুলো খুবই স্বাভাবিক বিষয়। সাধারণত, শরীরে যখন প্রয়োজনের চেয়ে বেশি মিউকাস তৈরি হয়, তখনই বাড়তি মিউকাস নাক থেকে বেরিয়ে যায়। এ ছাড়া যাঁরা সাইনাস ও মাইগ্রেনের সমস্যায় ভোগেন, তাঁদের ক্ষেত্রে ঠান্ডা থেকে নানা ধরনের সংক্রমণ শুরু হয়।
নাকের হাড় যাঁদের একটু বাঁকা, সামান্য ঠান্ডা লাগলেই ঘুমনোর সময় প্রায়ই তাদের নাক বন্ধ হয়ে শ্বাস নিতে অসুবিধা হয়। সাধারণত বাজারচলতি নানা রকমের নাকের ড্রপ দিয়েই এই সমস্যার সহজ সমাধান মেলে। কিন্তু মেডিসিন বিশেষজ্ঞ গৌতম বরাটের মতে, ‘‘এমন নাকের ড্রপ একটানা  নিতে থাকলে এক সময় তা অভ্যাসে পরিণত হয়ে যাবে ও এই ড্রপ ছাড়া কিছুতেই ঘুম আসবে না। তাই এই সব ড্রপ খুব অসুবিধা হলে তবেই চিকিৎসকের পরামর্শ মেনে নিন, নয়তো রোজই এ সব নিতে নিতে এক সময় ঘুমের ওষুধের মতো বদভ্যাসে পরিণত হবে।’’

Home remedies for blocked nose কিন্তু ওষুধ না দিয়েও কীভাবে ঘরোয়া উপায়ে বন্ধ নাক ছাড়ানো যায় দেখুন

১. আদা চা, মেন্থল চা অথবা গরম স্যুপ খেতে পারেন। যার ফলে আপনার গলা এবং নাক পরিষ্কার হয়ে থাকে। আদা দেওয়া চা খাওয়ার ফলে আপনার যদি গলাতে ব্যথাও হয় তাহলে তাও কমে যেতে সক্ষম। এছাড়া স্যুপ খাওয়ার ফলে আপনার শরীর গরম থাকবে যার ফলে ঠান্ডা লাগার সম্ভাবনা কমে যায়।

২. আবার নাক বন্ধের জন্য গরম জলের ভাপ নিতেই পারেন। গরম জলের মধ্যে তুলসী পাতা অথবা ওষুধ দিয়ে ভাপ নিতেই পারেন। এতে মাথার ব্যথাও কমে যাবে।মনে রাখবেন বাষ্প শ্বাস নেওয়ার সময় আপনার বাড়ির ফ্যানটি অবশ্যই বন্ধ করবেন। ভাপ নেওয়ার জন্য আপনি গরম জলে ভিনেগারও যোগ করতে পারেন।

৩. নাক বন্ধের সময় যখন ঘুমাতে যাবেন তখন ২ থেকে ৩টে বালিশের ওপর মাথা রেখে ঘুমাবেন। তাহলে কিছুটা  আরাম পাবেন।

৪. ঝাঁঝালো ওষুধের থেকে স্যালাইন স্প্রে ব্যবহার করতে পারেন। স্যালাইন স্প্রে আপনার নাকের পক্ষে ক্ষতিকারক হবে না। এটা যে কোনও ওষুধের তুলনায় অনেক পাতলা হয়, যার ফলে জ্বালা জ্বালা ভাবও হওয়ার সম্ভাবনা থাকে না।

৫. এছাড়া যখন স্নান করবেন তখন খুব বেশি গরম জলে স্নান করবেন না। যদি কোনও অসুবিধা না থাকে তাহলে মাথায় হালকা গরম জল না ঢেলে ঠান্ডা জলই ঢালতে পারেন। দেখবেন আপনার নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা ধীরে ধীরে কমে যাবে।

৬. এছাড়া বাইরে বেরনোর সময় নাকে চাপা দিয়ে তবেই বাইরে বেরন। নাকে সরাসরি ঠান্ডা হাওয়া না লাগলে কোনও সমস্যার সৃষ্টি হবে না।

৭. গরম জল দিয়ে গোসল করলে নাক বন্ধ হয়ে যাওয়ায় আরাম পাবেন।

৮. নাক বন্ধ থাকলে ঝাল, মশলাদার খাবার খেলে নাক খুলে দেয়।

৯. টমেটোর রসে রসুন, লেবুর রস ও লবণ মিশিয়ে পান করুন, আরাম পাবেন।

১০. নাক বন্ধ সমস্যা দূর করার আরেকটি ভালো উপায় তেজপাতা। তেজপাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। যা ঠাণ্ডাজনিত সমস্যাগুলোর প্রকোপ কমাতে কাজ করে। বিশেষত বন্ধ নাকের সমস্যাটি কমিয়ে স্বাদ ফিরিয়ে আনতে তেজপাতা খুব ভালো কাজ করবে। দেড় গ্লাস জলে ৫-৬টি তেজপাতা পনেরো মিনিট জ্বাল দিতে হবে। জ্বাল দেয়া শেষে জল ছেঁকে নিয়ে পান করতে হবে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular