Friday, October 18, 2024
Homeলাইফ স্টাইলEasy home remedy for leanness রোগা হওয়ার সহজ ঘরেয়া উপায়

Easy home remedy for leanness রোগা হওয়ার সহজ ঘরেয়া উপায়

Easy home remedy for leanness রোগা হওয়ার সহজ ঘরেয়া উপায় 

সুমন তিওয়ারি, নয়াদিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা : লকডাউনে দীর্ঘদিন বাড়িতে বসে কমবেশি সকলের শরীরে অবাঞ্ছিত মেদ জমেছে। এছাড়াও করোনার    কারণে বাড়ি থেকে বেরনো সবাই অনেক কমিয়ে দিয়েছে। ভরসা করে এখনও এমন অনেকেই আছেন যাঁরা জিমে গিয়ে উঠতে পারেননি। দীর্ঘ লকডাউনে সকলেই বাড়িতে ভালো মন্দ রান্না করে খেয়েছেন। ফলে বাধাহীন ভাবে বেড়েছে ওজন।

স্থূলতা এমন একটি অসুখ যা একবার ধরা করলে সহজে দূর করা যায় না। তারপর ব্যক্তিটি সারাক্ষণ এই জিনিসটি নিয়ে চিন্তিত থাকে।এই রোগ খুব দ্রুত অগ্রসর হয় কিন্তু দ্রুত যায় না। স্থূলতা কমাতে আপনাকে অবশ্যই আপনার ডায়েট, জিম এবং শারীরিক কার্যকলাপের জন্য সময় করতে হবে। যদি আপনার হাতে সময় না থাকে, তাহলে এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে ছোট ছোট টিপস দেব, যার সাহায্যে ফিট হওয়া আপনার হাতের মুঠোয় চলে আসবে।

রোগা হওয়ার টিপস

• খালি পেটে মেথির জল খেলে যেমন ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকে তেমনই দ্রুত রোগাও হওয়া যায়। এছাড়াও মেথি আর মৌরি বিপাক ক্রিয়াকে উন্নত করে। ফলে সারাদিনের খাবার সহজেই হজম হয়ে যায়। আর সকালে মেথির জল খেলে শরীর থেকে যাবতীয় টক্সিন বেরিয়ে যায়। ফলে দিনের শুরুটা যদি সুস্থ এবং স্বাস্থ্যসম্মত হয়, সারাটা দিন ও আপনার শরীর ভালো যাবে এবং ওজন কমানোর জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি।

• Flaxseed পাউডার চর্বি কাটার হিসাবেও কাজ করে। ভাজা তিসি বীজের গুঁড়া তৈরি করে হালকা গরম জলে মিশিয়ে সকালে খালি পেটে পান করুন।

• গ্রিন টিয়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট। অ্যান্টিঅক্সিড্যান্ট টক্সিন বের ককে দেয় এবং এর ফলে পেটের অবাঞ্ছিত মেদ কমে যায়। দিনে দু থেকে তিনবার গ্রিন টি খেতে পারলে সপ্তাহে ৪০০ ক্যালোরি মতো ওজন ঝরবে। সেই সঙ্গে ত্বকও ঝলমলে থাকবে।

• একবারে বেশি খাওয়া এড়িয়ে চলুন। দুই ঘণ্টার ব্যবধানে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। এতে মেটাবলিজম বাড়ে এবং খাবার সহজে হজম হয়।

• সকালে উঠে চায়ের বদলে হালকা গরম জলে এক চিমটি দারুচিনির গুঁড়া ও মধু মিশিয়ে দিন শুরু করুন। এটি একটি প্রাকৃতিক চর্বি কাটার পানীয় বলে প্রমাণিত।

• সারাদিনে অন্তত তিনটে বড় মিল ও তিনটে ছোট মিল খান। চর্বিহীন প্রোটিন বেশি খান। যেমন টকদই, পিনাট বাটার, ডিম, মটরশুঁটি, মাংস এসব খাদ্য তালিকাতে রাখুন। সেই সঙ্গে শেক জাতীয় কিছুও রাখতে পারেন। প্রোটিন শেক কিন্তু মেদ ঝরাতে সাহায্য করে।

• আয়ুর্বেদে ত্রিফলা ও গুগ্গল চূর্ণের অনেক উপকারিতা বলা হয়েছে। এগুলোকে আপনার রুটিনে অন্তর্ভুক্ত করলে মেদ কমানো যায়।

• শীতকালে বেশিরভাগ মানুষই গরম জল পান করেন। এই অভ্যাস এক বছর মেনে চললে স্থূলতা কমে যাবে। সারাদিনে অল্প গরম জল পান করলে এক মাসে এক থেকে দুই কেজি ওজন কমানো যায়।

• ওজন কমাতে গিয়ে প্যাকেটজাত পানীয় ভুলেও কিন্তু খেতে যাবেন না। কিংবা হঠাৎ করে ইচ্ছা হল বলে ক্যালোরি বিহীন কোল্ড্রিংসের ক্যান একদম খেতে যাবেন না। কেননা ওগুলি স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। এটাকে প্যাকেটজাত পানীয়গুলি ক্যালোরি বিহীন দাবি করলেও এই গুলিতে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরে উপকারের বদলে অপকারই করে। এমন কি এগুলো আপনার শরীরের ওজন না কমিয়ে বৃদ্ধিতে অংশগ্রহণ করবে।

• আপনার খাদ্যতালিকায় উচ্চ ফাইবারযুক্ত ফল অন্তর্ভুক্ত করুন। এতে পেট ভরা থাকে, ক্ষুধা কমে। অপ্রয়োজনীয় খাদ্যাভ্যাস এড়ানো যায়। কমলা, পেঁপে, আপেল এবং ডালিমের মতো ফল আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

• সকালে খাবারে জাম্বুরা অন্তর্ভুক্ত করাও উপকারী। শরীরকে ডিটক্সিফাই করার পাশাপাশি চর্বিও পোড়ায়।

• ওজন কমানোর খাবার তৈরি করার সময় সেগুলি অতিরিক্ত রন্ধন করা থেকে বিরত থাকুন। কেননা খাদ্য উপাদান গুলির অতিরিক্ত রন্ধন প্রক্রিয়ার ফলে সেগুলি নিজেদের পুষ্টিগুণ হারাতে পারে। সে কারণে আপনি যে জন্য খাচ্ছেন সেই কারণটাই হয়তো পূরণ হলো না অর্থাৎ যে পুষ্টি গুলি শরীরকে দেওয়ার জন্য আপনি খাবারগুলো খাচ্ছেন সেগুলো হয়তো কার্যসিদ্ধি হলো না। কিংবা শরীর সেই প্রয়োজনীয় উপাদান গুলি গ্রহণ করতে পারল না। তাই কোন রান্নাই বেশিক্ষণ করবেন না। হালকা ভাবে করার চেষ্টা করুন।

• ওজন কমাতে হাসির ভূমিকা সর্বাগ্রে। এটি ওজন কমানোর অন্যতম একটি ঘরোয়া উপায়। কেননা একটি সুস্থ মনই একটি সুস্থ শরীর গঠন করতে পারে। এছাড়াও দৈনিক যদি একটি নির্দিষ্ট সময় করে হাসা যায় এটি আপনার হার্ট রেটকে সঠিক রাখে এবং শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। এছাড়াও আপনার শরীরের পেশিগুলিকে এক ধরনের টান অনুভব করে, যেগুলি আপনার শরীরকে সুস্থ এবং ওজন কমাতে সাহায্য করে।

• নিজেকে সুস্থ রাখতে ওজন কমিয়ে রোগা করতে গেলে অবশ্যই আপনাকে দিনে ঘুমটা ঠিকমত পূরণ করতে হবে। এটি ওজন কমানোর জন্য একটি অন্যতম ঘরোয়া উপায়। কেননা শরীর একটি যন্ত্রের মত,এর প্রয়োজন বিশ্রামের সেই কথাটা ভুলে গেলে চলবে না। তাই শরীরকে বিশ্রাম দিন। দিনে অন্তত আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। যারা ৪ ঘন্টা কিংবা ৬ ঘণ্টা ঘুমান সে ক্ষেত্রে তাদের শরীরে মেদের পরিমাণ অত্যধিক লক্ষ্য করা যা।য় তাই শরীরকে বিশ্রাম দিন এবং দিনে ৮ ঘণ্টা নিশ্চিন্তে ঘুমানোর চেষ্টা করুন। ঘুমোতে যাওয়ার আগে কোন ধরনের মোবাইল ফোন, ল্যাপটপ এ কাজ করবেন না।

• দিনের শুরুতে ভোরবেলা অন্তত ১০ মিনিট মেডিটেশন করুন। কেননা আমাদের জীবনের মানসিক চিন্তা, স্ট্রেস কিংবা বিভিন্ন চাপ, বিষণ্ণতা ইত্যাদি নানান ধরনের নেতিবাচক আবেগ আমাদের শরীরের ওপর প্রভাব ফেলে। যার ফলে ওজন বৃদ্ধি হতে পারে। তাই নিজেকে সুস্থ রাখতে এবং ওজন কমানোর জন্য অবশ্যই আপনাকে ইতিবাচক চিন্তা ধারা করতে হবে। এজন্য নিজের মনকে শান্ত করুন এবং রোজ সকালবেলা ১০ মিনিট করে মেডিটেশন করুন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular