Thursday, September 19, 2024
Homeলাইফ স্টাইলBenefits of Walnut স্বাস্থ্যের জন্য আখরোট কতটা উপকারী

Benefits of Walnut স্বাস্থ্যের জন্য আখরোট কতটা উপকারী

Benefits of Walnut স্বাস্থ্যের জন্য আখরোটের উপকারিতা

মুক্তা, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : বাদামের তালিকায় সবচেয়ে উপরে যে বাদাম আছে, তা হল আখরোট। অনেকেই ভাবেন আখরোটে প্রচুর ফ্যাট থাকে, তাই এড়িয়ে চলেন। কিন্তু একেবারেই তা নয়।আখরোট অ্যান্টি-অক্সিডেন্ট, প্রোটিন, ফাইবার এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এই বাদাম হৃদরোগের উন্নতি, ক্যান্সারের ঝুঁকি হ্রাস, মস্তিষ্কের কার্যকারিতা সঠিক রাখতে সাহায্য করে। আখরোট দুটি ধরণের হয় – কালো এবং বাদামী। এই দুটোই স্বাস্থ্যের জন্য সমানভাবে উপকারী।

Benefits of Walnut আখরোটের স্বাস্থ্য উপকারিতা

১. ওজন কমানো

আখরোট ওজন কমাতে সাহায্য করে। এক আউন্স অর্থাৎ প্রায় ২৮ গ্রাম আখরোটে রয়েছে ২.৫ গ্রাম ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ৪ গ্রাম প্রোটিন এবং ২ গ্রাম ফাইবার, যা দীর্ঘ সময়ের জন্য তৃপ্তির অনুভূতি বজায় রাখে। ওজন কমানোর জন্য, আপনার পেট ভরা থাকা গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি ওজন কমাতে চান, তাহলে আপনার ডায়েটে অবশ্যই আখরোট অন্তর্ভুক্ত করুন।

২. ঘুম পেতে সহায়ক

বাদাম আপনার ঘুমকে উন্নত করতে পারে, কারণ এতে মেলাটোনিন হরমোন থাকে, যা ঘুমকে প্ররোচিত করে এবং ঘুম নিয়ন্ত্রণ করে। আপনি যদি সন্ধ্যায় বা ঘুমানোর আগে আখরোট খান তাহলে আপনার ঘুম ভালো হবে।

৩. চুলের জন্য উপকারী

চুলের জন্যও উপকারী আখরোট। আখরোটে রয়েছে ভিটামিন বি-৭, যা চুল মজবুত করতে কাজ করে। ভিটামিন বি-৭ চুল পড়া বন্ধ করে চুল গজাতে সাহায্য করে।

৪. হৃদরোগ থেকে রক্ষা করে

আখরোটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা এটিকে হৃদরোগের বিরুদ্ধে লড়াই করতে বেশ কার্যকরী করে তোলে। এর সাথে, এটি খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভাল কোলেস্টেরল বাড়াতেও কাজ করে, যা এটিকে আপনার হার্টের জন্য আরও বেশি উপকারী করে তোলে।

৫. ডায়াবেটিস থেকে রক্ষা

একটি গবেষণা অনুসারে, যে মহিলারা সপ্তাহে দুবার ২৮ গ্রাম আখরোট খান তাদের টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ২৪ শতাংশ কমে যায়। জার্নাল অফ নিউট্রিশন-এ প্রকাশিত এই গবেষণায় আরও বলা হয়েছে, যদিও এই গবেষণাটি মহিলাদের উপর করা হয়েছিল, তবে বিশেষজ্ঞরা মনে করেন যে পুরুষরাও আখরোটের অনুরূপ উপকার পাবেন বলে আশা করা হচ্ছে।

৬. শুক্রাণুর গুণমান বৃদ্ধি

প্রতিদিন ২.৫ আউন্স (প্রায় ৭৫ গ্রাম) আখরোট সুস্থ যুবকদের শুক্রাণুর গুণমান উন্নত করে। ইউসিএল-এর গবেষকরা বলছেন যে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে আখরোট খাওয়া ২১ থেকে ৩৫ বছর বয়সী পুরুষদের শুক্রাণুতে আরও প্রাণশক্তি এবং গতিশীলতা নিয়ে আসে।

৭. ত্বক উজ্জ্বল করা

আখরোটে প্রচুর পরিমাণে বি-ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা আপনার ত্বককে ফ্রি র্যা ডিক্যাল থেকে রক্ষা করে। এটি আপনার ত্বককে বয়সের ছাপ এবং বলিরেখার প্রভাব থেকেও রক্ষা করতে পারে। তাই মধ্য বয়সে গ্লোয়িং স্কিন পেতে চাইলে আখরোট খান।

৮. ডিমেনশিয়া দূরে রাখুন

প্রতিদিন আখরোট খাওয়া আপনাকে ডিমেনশিয়া থেকে দূরে রাখতে সাহায্য করে। গবেষণা অনুসারে, আখরোটে উপস্থিত ভিটামিন ই এবং ফ্ল্যাভোনয়েড ডিমেনশিয়া সৃষ্টিকারী ক্ষতিকারক ফ্রি র্যা ডিক্যাল ধ্বংস করতে সাহায্য করে। এর পাশাপাশি আখরোট শেখার ক্ষমতাও বাড়ায়।

৯. গর্ভবতী মহিলাদের জন্য উপকারী

গর্ভবতী মহিলারা যারা আখরোটের মতো ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান তাদের বাচ্চাদের খাবারে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা কম। গবেষকরা বলছেন যে পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড (PUFA) ধারণকারী মায়েদের খাদ্য তাদের সন্তানের ভাল বিকাশে সাহায্য করে। PUFA কোষগুলিকে শক্তিশালী করে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

১০. স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে

মার্শাল ইউনিভার্সিটির গবেষকরা দেখেছেন যে প্রতিদিন দুই আউন্স বা প্রায় ৫৬ গ্রাম আখরোট খাওয়া স্তন ক্যান্সার থেকে রক্ষা করতে সাহায্য করে। যারা প্রতিদিন আখরোট খান তাদের স্তন ক্যান্সারের প্রবণতা উল্লেখযোগ্যভাবে কম।

১১. চাপ দূর করতে

যদি প্রতিদিনের মানসিক চাপ আপনার স্বাস্থ্যের ক্ষতি করে, তবে এখনই সময় আখরোট খাওয়া শুরু করার। একটি গবেষণা অনুসারে, খাদ্যতালিকায় আখরোট বা এর তেল যোগ করলে তা মানসিক চাপের জন্য দায়ী রক্তচাপ দূর করতে সাহায্য করে। আখরোট ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড বিশেষ করে আলফা লিনোলিক অ্যাসিড এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ।

১২. হাড় মজবুত করে

আখরোটে আলফা-লিনোলেনিক অ্যাসিড নামে একটি প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকে। এই অ্যাসিড এবং এর যৌগগুলি হাড়কে স্বাস্থ্যকর করে তুলতে পারে । আখরোটে থাকা ওমেগাথ্রি ফ্যাটি অ্যাসিডগুলিও সহায়তা করতে পারে।

আরোও পড়ুন : সুস্বাস্থ্যের জন্য ঘুমের উপকারিতা

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular