Thursday, September 19, 2024
Homeলাইফ স্টাইলBenefits of Strawberries স্ট্রবেরির গুণাগুণ

Benefits of Strawberries স্ট্রবেরির গুণাগুণ

Benefits of Strawberries স্ট্রবেরির গুনাগুন জানুন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা : উজ্জ্বল লাল রং, স্বাদ, গন্ধের জন্য বিখ্যাত স্ট্রবেরি। জ্যাম, মিল্কশেক, চকোলেট, আইসক্রিম প্রভৃতিতে স্ট্রবেরি ব্যবহার করা হয়। স্বাদে, গন্ধে অতুলনীয় এই ফল শুধুমাত্র জিভের স্বাদই মেটায় না। পাশাপাশি শরীরের বিভিন্ন উপকারে লাগে। সহজলভ্য না হওয়ায় স্ট্রবেরির উপকারী গুণাগুণগুলি সম্পর্কে আমাদের বিশেষ কোনও ধারণাই নেই। এতে রয়েছে প্রচুর পরিমানে পলিফেনল, ডায়টারি ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন।

আপনি কি স্ট্রবেরি খাওয়ার সুবিধা এবং অসুবিধা সম্পর্কে জানেন? অন্যান্য ফলের মতো, স্ট্রবেরি খাওয়ারও সুবিধা এবং অসুবিধা রয়েছে, যা আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। আমরা আপনাকে স্ট্রবেরি খাওয়ার সাথে সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানবো, যাতে আপনি সহজেই আপনার অনেক সমস্যা  কমাতে পারেন।

 Benefits of Strawberries স্ট্রবেরি খাওয়ার উপকারিতা

১. রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এই ফল।
স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। শক্তিশালী ইমিউন সিস্টেম থাকলে রোগগুলো দূরে রাখা যায়। স্ট্রবেরিতে পাওয়া ভিটামিন সি শরীরকে সংক্রমণ থেকেও রক্ষা করে।

২. ক্যান্সারের ঝুঁকি কমায় এই ফলটি। স্ট্রবেরিতে অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি ফ্ল্যাভোনয়েড, ফোলেট, কেমফেরল এবং ভিটামিন সি এর মতো প্রয়োজনীয় উপাদান রয়েছে। যা শরীরে ক্যান্সার সৃষ্টিকারী কোষকে মেরে ফেলে।

৩. হৃদরোগের ঝুঁকি কমায় স্ট্রবেরি। অতিরিক্ত মানসিক চাপের কারণে মানুষ প্রায়ই হৃদরোগের ঝুঁকিতে থাকে। কেউ যদি প্রতিদিন স্ট্রবেরি খান তাহলে মানসিক চাপের পাশাপাশি হৃদরোগও কমতে পারে। স্ট্রবেরি খেলে ধমনী ব্লক হওয়া থেকে রক্ষা পাওয়া যায়।

৪. ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে বিশেষ ভাবে সাহায্য করে লাল রঙের এই ফল। স্ট্রবেরি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের গ্লুকোজের মাত্রা এবং লিপিড প্রোফাইল উন্নত করে। প্রতিদিন স্ট্রবেরি খেলে ডায়াবেটিসের ঝুঁকিও কমে।

৫. প্রতিদিন স্ট্রবেরি খেলে মুখের বন্ধ ছিদ্র খুলে যায়, যার ফলে মুখের ময়লা সহজেই পরিষ্কার হয় এবং আপনার ব্রণ সমস্যা থাকলে সহজেই মুক্তি পাবেন।

৬. স্ট্রবেরি কম ক্যালোরির ফল হওয়ায়, আপনি আপনার ডায়েটে স্ট্রবেরি যোগ করতে পারেন। এক কাপ স্ট্রবেরিতে মাত্র ৫০ গ্রাম ক্যালোরি থাকে। ক্ষতিকারক সব স্ন্যাকস এড়িয়ে বারবার এই ফল খেয়ে পেট ভরাতে পারেন আপনি। ফাইবার সমৃদ্ধ এই ফল দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখবে আর আপনার ওজন হ্রাসেও সহায়তা করবে।

৭. এই ফলটি প্রাকৃতিক উপায়ে দাঁত সাদা করার জন্য কাজ করতে পারে। বেকিং সোডার সঙ্গে স্ট্রবেরি পালপ মিশিয়ে একটি মসৃণ পেস্ট বানান। তারপর, নরম একটি ব্রাশের সাহায্যে দাঁতের ওপর লাগিয়ে নিন এবং ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর, টুথপেস্ট দিয়ে ভালো করে ব্রাশ করে ধুয়ে ফেলুন।

৮. স্ট্রবেরিতে অ্যান্থোসায়ানিন নামক এক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা রক্তনালীগুলির আস্তরণকে শিথিল করে, যার ফলে রক্তচাপ হ্রাস পায়। স্ট্রবেরিতে উপস্থিত দ্রবণীয় ফাইবার খারাপ কোলেস্টেরল (এলডিএল) হ্রাস করে, রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এছাড়াও, স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে পটাসিয়াম পাওয়া যায়, যা রক্ত চলাচল স্বাভাবিক রাখে ফলে রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে এবং স্ট্রোকের ঝুঁকি কমে।

 Benefits of Strawberries স্ট্রবেরি খাওয়ার অসুবিধা

• স্ট্রবেরি অতিরিক্ত খাবার ফলে আপনার শরীরে প্রচুর পরিমাণে পটাসিয়াম জমতে পারে। অতিরিক্ত পটাসিয়ামের কারণে হার্ট সম্পর্কিত সমস্যা হতে পারে। এছাড়াও, আপনার হাইপারক্লেমিয়াও হতে পারে যা পেশী দুর্বলতা এবং পক্ষাঘাতের কারণ হতে পারে।

• বেশি করে স্ট্রবেরি খেলে শরীরে ভিটামিনের পরিমাণ বেড়ে যায়। যার কারণে আপনাকে ডায়রিয়া, গ্যাস্ট্রিক এবং অলসতার সমস্যায় পড়তে হতে পারে।

• স্ট্রবেরিতে ফাইবারও বেশি থাকে। যা অত্যধিক গ্রহণ করলে অন্ত্র সংক্রান্ত রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

• প্রতিদিন স্ট্রবেরি খেলে হজমের সমস্যাও হতে পারে।

• যদি নিয়মিত স্ট্রবেরি খান তবে এটি আপনার গলায় ব্যথার কারণ হতে পারে।

• অতিরিক্ত স্ট্রবেরি খাওয়ার কারণে আপনার জন্ডিস, শরীরে ব্যথা এবং ফোলা সমস্যাও হতে পারে।

• হিমোক্রোম্যাটোসিস (শরীরে অতিরিক্ত আয়রন জমে থাকা) আক্রান্ত ব্যক্তিরা অতিরিক্ত মাত্রায় স্ট্রবেরি খেলে তাদের এই অবস্থার আরও অবনতি হতে পারে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular