Thursday, September 19, 2024
Homeলাইফ স্টাইলBenefits of soybeans; বহুগুণের সয়াবিন

Benefits of soybeans; বহুগুণের সয়াবিন

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits of soybeans

কলকাতা; উদ্ভিজ্জ প্রোটিনের সব চেয়ে সেরা উপাদানগুলোর অন্যতম সয়াবিন। ভিটামিন ও প্রোটিনে ভরপুর এই খাবার আদতে সুস্বাস্থ্যের চাবিকাঠি। আজকাল ডায়াবিটিকদেরও নিশ্চিন্তে সয়াবিন খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। আসলে এক বাটি ডালের চেয়েও বেশি প্রোটিন রয়েছে এক বাটি সয়াবিনে। যে কোনও প্রাণিজ প্রোটিনের সঙ্গে পাল্লা দিতে পারে সয়াবিন। তাই নিরামিষাশীদের ডায়েটে এই খাদ্য রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। প্রতি ১০০ গ্রাম সয়াবিনে প্রোটিনের পরিমাণ ৪৩ গ্রাম। শর্করা রয়েছে ৩০ গ্রাম। ফ্যাট ২০ গ্রাম। ক্যালোরি ও পুষ্টিগুণের হিসাবে এই খাদ্য অনেক পুষ্টিবিদেরই প্রথম পছন্দ। শরীরচর্চায় অভ্যস্তরা নিয়মিত ডায়েটে রাখেন সয়াবিন। জানেন কি কেন? দেখে নিন কী কী গুণ রয়েছে এই খাদ্যে। তার পর ডায়েটে ব্যবহার করুন সয়াবিন।

রক্ত চলাচলের সাহায্য

ডায়েটিশিয়ান ইন্দ্রাণী ঘোষ জানালেন, সয়াবিনে আছে আইসোফ্ল্যাভেন ও লেসিথিন। দু’টিই জোরালো অ্যান্টি-অক্সিড্যান্ট। এগুলো লো ডেনসিটি কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্যে করে। এলডিএল অর্থাৎ লোডেনসিটি কোলেস্টেরল অত্যন্ত ক্ষতিকারক। ধমণির মধ্যে কোলেস্টেরলের পলি জমিয়ে রক্ত চলাচল কমিয়ে দেয় এই এলডিএল। সয়াবিনের অ্যান্টিঅক্সিড্যান্ট এই সমস্যার মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে বলে জানাচ্ছেন ইন্দ্রাণী।

 

অকালবার্ধক্য রোধ Nutrition Facts and Health Effects

সয়াবিনের আইসোফ্ল্যাভেন অত্যন্ত জোরালো ফাইটো ইস্ট্রোজেন। ত্বক ও চুল উজ্জ্বল ও ঝকঝকে রাখতে এই যৌগ সাহায্য করে। সয়াবিনে থাকা লেসিথিন রক্তচাপ স্বাভাবিক রেখে হার্ট ও মস্তিষ্ককে স্বাস্থ্যোজ্জ্বল রাখতে সাহায্য করে। এতে অকালবার্ধক্য থেকে মুক্তি পাওয়া যায়, বলছেন ইন্দ্রাণী। সয়াবিনের লেথিসিন ফ্যাট মেটাবলিজিম বাড়াতে সাহায্য করে। তাতে ওজনও নিয়ন্ত্রণে থাকে। Benefits of soybeans

 

হৃদযন্ত্রের যত্নে
সপ্তাহে দিন তিনেক ৫০ মিলিগ্রাম করে সয়াবিন খেলে এইচডিএল এবং এলডিএলের ভারসাম্য রক্ষা হয়। ফলে হৃদরোগের আশঙ্কা কমে। ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত এক রিপোর্ট থেকে জানা গিয়েছে, খাবার পরিপাকের সময় সয়া-প্রোটিন নামে এক যৌগ তৈরি হয়, যা কোলেস্টেরল কমাতে সাহায্যে করে। সয়া-ফাইবার রক্তের ট্রাইগ্লিসারাইডের মাত্রা স্বাভাবিক রাখে।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় Nutrition Facts and Health Effects

সয়াবিনে আছে ফাইটিক অ্যাসিড, স্যাপোনিন, আইসোফ্ল্যাভেন ও আরও নানা পুষ্টিকর উপাদান। এগুলোর প্রতিটিই আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

আরও পড়ুন; Matar Mushroom Sabji : মশলাদার মটর মাশরুম সবজি

হাড়ের জন্য উপকারী

পুরুষদের থেকে নারীরা হাড়ের সমস্যায় ভোগেন অনেক বেশি। চিকিৎসকেরা হাড়ের চিকিৎসায় সয়া দিয়ে তৈরি খাবারগুলো খেতে পরামর্শ দিয়ে থাকেন। এমনকি অনেক গবেষণায় দেখা গেছে, নারীদের শরীরের হাড় মজবুত করতে দারুণভাবে কাজ করে সয়াবিন।

ব্রেস্ট ক্যানসার প্রতিরোধের জন্য Benefits of soybeans

শিশু বয়সে বা টিনএজার থাকতে অনেক বেশি সয়াবিন খেলে তা নারীদের ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমায় প্রায় অর্ধেক। এমনকি প্রাপ্তবয়স্করাও যদি প্রচুর পরিমাণে সয়াবিন খান তাদের ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমবে। বিজ্ঞানীরা বলেন, সয়াতে থাকা ইসোফ্লাভন ও ফিটনউট্রিয়েন্ট ক্যানসার টিউমার কমাতে সাহায্য করে।

 

প্রোস্টেট ক্যানসার

সারা পৃথিবীতে দ্বিতীয় সাধারণ একটি ক্যানসার হলো প্রোস্টেট ক্যানসার। এশিয়ার যে দেশগুলোতে বেশি সয়াবিন খাওয়া হয় তারা এই ক্যানসারে কম ভোগেন। বিজ্ঞানীরা বলেন, সয়াবিনের উপকারী উপাদান টিউমার গ্রোথ কমাতে সাহায্য করে।

আরও পড়ুন; Benefits of aloe vera juice; অ্যালোভেরা জুসের বিস্ময়কর উপকারিতা

Benefits of soybeans

Publish by Abanti Roy

 

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular