Thursday, October 24, 2024
Homeউৎসব100 YEARS HINDU MUSLIM COOKING PUJA শতবর্ষের প্রাচীন হিন্দু মুসলিম রান্না...

100 YEARS HINDU MUSLIM COOKING PUJA শতবর্ষের প্রাচীন হিন্দু মুসলিম রান্না পুজো

ইন্ডিয়া নিউজ বাংলা

  100 YEARS HINDU MUSLIM COOKING PUJA

 শতবর্ষের প্রাচীন রান্না পুজোকে কেন্দ্র করে সম্প্রীতির মেলা

কিভাবে শুরু হল রান্নাপুজো
কথিত আছে একসময় এই এলাকায় কলেরা রোগে আক্রান্ত হয়ে বহু মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছিল আতঙ্কে গ্রামের পর গ্রাম ফাঁকা হয়ে গিয়েছিল জনশূন্য হয়ে পড়েছিল এলাকাগুলি তৎকালীন সময়ে ছিল না কোনো চিকিৎসা ব্যবস্থাও। তখন এক মুসলিম রমণীকে স্বপ্নাদেশে বলা হয় অগ্রহায়ণ মাসের অমাবস্যার পরের সোমবার গ্রামের এই পুকুরটি থেকে জল নিয়ে ওই জল দিয়ে সবাই মিলেমিশে রান্না বান্না করে খেলে কলেরা থেকে মুক্তি পাবে গ্রামের সবাই। তারপর থেকেই যুগের পর যুগ ধরে প্রতিবছর অগ্রহায়ণ মাসের আমাবস্যার পরের সোমবার উত্তর 24 পরগনার হাবরা ফুলতলা মন্ডল পাড়া এলাকার এই পুকুরটিকে কেন্দ্র করে এলাকার দুই সম্প্রদায়ের মানুষ রাস্তার দুই ধারে সারিবদ্ধ ভাবে রান্না পুজোর আয়োজন করেন।
চারিদিকে রানার হরেক আয়োজন   100 YEARS HINDU MUSLIM COOKING PUJA
  হিন্দু মুসলমান সকলেই এদিন বাড়ি থেকে উনুন নিয়ে এসে কেউ আবার কয়েকদিন আগে থেকেই উনুন তৈরি করে বাড়ি থেকে কাঠ নিয়ে এসে বিভিন্ন ধরনের নিরামিষ খাবার তৈরি করেন।খাবারের মেনুতে কি নেই সাদা ভাত-পোলাও – ফ্রাইড রাইস থেকে শুরু করে আলুর দম হরেক রকমের শীতকালীন সবজি দিয়ে তৈরি করা নানা ধরনের মুখরোচক খাবার। নেই কোনো বাধা যে যেখানে পারছে পাত পেতে বসে পড়ছেন। থালা নিয়ে গেলেই মিলছে খাবার।
ধর্মের ওপরে স্থান রান্না পুজোর 100 YEARS HINDU MUSLIM COOKING PUJA

পাশেই রয়েছে একটি মন্দির সেখানে রয়েছে স্থানীয়দের ভিড়, শূন্যে উড়ছে বাতাসা আর সেই বাতাসা কুড়াচ্ছে কচিকাঁচারা। রান্না পুজোকে কেন্দ্র করে এ যেন এক সম্প্রীতির মেলা। কি নেই এই মেলায় বাদাম ভাজা, তেলেভাজা, হাওয়াই মিঠাই থেকে শুরু করে কচিকাঁচাদের হাতে হাতে উড়ছে গ্যাস বেলুন সব মিলিয়ে যেন হাবরা ফুলতলার মণ্ডলপাড়ায় উৎসবের মেজাজ।রান্না পুজোর অনুষ্ঠানকে কেন্দ্র করে ঘরে ঘরে এসেছে নতুন অতিথি গায়ের মেয়েরা ফিরেছে বাপের বাড়িতে। ষাটোর্ধ্ব আব্দুল মান্নান মন্ডল তার পরিবার এবং আত্মীয় পরিজন নিয়ে এদিন রান্নার হাট বসিয়েছেন মন্ডল পাড়ার পুকুরপাড়ের বাঁশ বাগানের নিচে মান্নান বাবু দুপুরের খাওয়া-দাওয়া শেষে আমাদের ক্যামেরার সামনে জানালেন এই দিনটির জন্য সারা বছর অপেক্ষা করে থাকি। বাপ ঠাকুরদার আমল থেকে দেখে এসেছি এই দিনটিতে একদম নিরামিষ খাওয়া দাওয়া হয় এই দিনটিতে থাকেনা কোন ধর্মের ভেদাভেদ এ যেন এক সম্প্রীতির মেলা।

সোমনাথ মজুমদার,উত্তর ২৪ পরগণা

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular