Thursday, October 24, 2024
HomeBreakingYamuna Pollution: বিষাক্ত ফেনায় ঢেকেছে যমুনা, কী বলছেন বিশেষজ্ঞরা?

Yamuna Pollution: বিষাক্ত ফেনায় ঢেকেছে যমুনা, কী বলছেন বিশেষজ্ঞরা?

বায়ুদূষণে জর্জরিত দিল্লি। যমুনার (Yamuna Pollution) কালো জল ঢেকেছে সাদা বিষাক্ত ফেনায়। দীপাবলির আগে ভয়াবহ পরিস্থিতি রাজধানী শহর-জুড়ে। পড়শি রাজ্যে ফসলের গোড়া পোড়ানোর ফলে দিল্লির বাতাসে বিষ মিশে চলেছে। প্রভাব পড়ছে যমুনার জলেও।

এই মুহূর্তে বিষাক্ত সাদা ফেনায় ঢেকে গিয়েছে যমুনার কালো জল। একঝলক দেখে পেঁজা তুলোর মতো বা সাদা মেঘের মতো মনে হলেও, ওই ফেনা আসলে বিষাক্ত। উৎসবের মরসুমে যমুনার এই অবস্থা চিন্তা বাড়াচ্ছে।

কী বলছেন বিশেষজ্ঞরা?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, যমুনা নদীর দূষণের (Yamuna Pollution) মাত্রা যে হারে বাড়ছে, তা অত্যন্ত উদ্বেগজনক। এরই মধ্যে আবার রয়েছে ছটপুজো সহ একাধিক উৎসব। সেই বিষয়টি মাথায় রেখে সরকারকে পদক্ষেপ নিতে অনুরোধ করেছেন তাঁরা।

আরও পডুন: Cyclone DANA: ‘দানা’র মোকাবিলায় কতটা প্রস্তুত প্রশাসন?

তবে এর আগেও যমুনার জলে (Yamuna Pollution) এই রাসায়নিক ফেনা দেখা গিয়েছে। বর্তমানে বিভিন্ন জায়গায় ঘন ফেনায় ঢেকে গিয়েছে নদীর জল। বিশেষজ্ঞদের মতে, মূলত অতিরিক্ত মাত্রায় অ্যামোনিয়া ও ফসফেটের প্রভাবে এই ফেনা তৈরি হয়। মানব শরীর এই ফেনার সংস্পর্শে এলে শ্বাসকষ্ট ও ত্বকের সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞরা সকলকে সতর্ক করে জানাচ্ছেন, যমুনায় (Yamuna Pollution) অক্সিজেন স্তরও নেমে গিয়েছে অনেকটা, তাই এই সময় কেউ যেন যমুনাতে স্নান না করেন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular