Friday, October 18, 2024
HomeBreakingSupreme Court: দেশের কোনও অংশকে পাকিস্তান বলা যাবে না: শীর্ষ আদালত

Supreme Court: দেশের কোনও অংশকে পাকিস্তান বলা যাবে না: শীর্ষ আদালত

কোনও বিষয়ে আলটপকা মন্তব্য করা থেকে বিরত থাকার বিষয়ে দেশের বিচারক ও বিচারপতিদের সতর্ক করল সুপ্রিম কোর্ট। বুধবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খান্না, বিআর গাভাই, সূর্য কান্ত এবং হৃষিকেশ রায়কে নিয়ে গঠিত বেঞ্চ এদিন জানায়, কোনও ধর্মীয় সম্প্রদায় এবং নারীবিদ্বেষী কোনও মন্তব্য যেন না করেন কেউ। বেঙ্গালুরুর মুসলিম অধ্যুষিত এলাকাকে কর্নাটক হাইকোর্টের এক বিচারপতি ‘পাকিস্তান’ বলে মন্তব্য করায় সুপ্রিম কোর্ট একটি স্বতঃপ্রণোদিত মামলা করেছিল। তারই প্রেক্ষিতে জল সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়।

কী বলা হয়েছে?

বুধবার প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘দেশের কোনও অংশকে, কেউ পাকিস্তান বলতে পারেন না। এমন মন্তব্য দেশের আঞ্চলিক অখণ্ডতার পরিপন্থী। আদালতে যা কিছু ঘটে, তা কিছুই গোপন রাখা উচিত নয়। মানুষের মুখের উপর দরজা বন্ধ করে দেওয়া উচিত নয়।’

আরও পড়ুন: Tirupati Laddu Controversy: তিরুপতির প্রসাদে গোরুর চর্বি, মাছের তেল!, বিস্ফোরক অভিযোগ চন্দ্রবাবু নাইডুর

কী ঘটেছিল?

প্রসঙ্গত, হাইকোর্টের বিচারপতি বেদব্যাসাচর শ্রীশনন্দার একটি মন্তব্যকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত হয়। তা পৌঁছয় সুপ্রিম কোর্ট পর্যন্ত। জানা যায়, বাড়ির মালিক এবং ভাড়াটের বিবাদ নিয়ে একটি মামলার শুনানিতে বিচারপতি শ্রীশনন্দা বেঙ্গালুরুর মুসলিম সম্প্রদায় অধ্যুষিত এলাকাকে ‘পাকিস্তান’ বলে উল্লেখ করেন। শুধু তাই নয়, এক মহিলা আইনজীবীকে নিশানা করে তিনি ‘নারীবিদ্বেষী’ মন্তব্যও করেন। আর সেখান থেকেই সমালোচনার ঝড় ওঠে।

তবে জানা যায়, কর্নাটক হাইকোর্টের ওই বিচারপতি দেশের শীর্ষ আদালতের কাছে ক্ষমা চেয়ে নেওয়ায় মামলাটি নিয়ে আর অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular