Thursday, October 24, 2024
Homeলাইফ স্টাইলWhy Is Hair Dull After Coloring কালার করার পরে চুল রুক্ষ হয়ে...

Why Is Hair Dull After Coloring কালার করার পরে চুল রুক্ষ হয়ে যাচ্ছে, যত্ন নেবেন কীভাবে জানুন

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা,Why Is Hair Dull After Coloring হালের ফ্যাশনে গা ভাসিয়ে বা নিজের লুকে একটু পরিবর্তন আনতে অনেকেই এখন চুলে কালার করে থাকে। অনেকে আবার পাকা চুল ঢাকতেও প্রতি মাসে কালার করে থাকেন।নিজের মধ্যে হঠাৎ এই পরিবর্তন দেখতে কিন্তু ভালোই লাগে। এত কষ্ট করে কালার করে যখন দেখবেন যে চুল বেশ রুক্ষ হয়ে গেছে, আগা ফেটে যাচ্ছে, চুল পড়া বেড়ে গেছে, তখনই খারাপ লাগেনাজেহাল না হয়ে, কালার চুলকে রক্ষা করার জন্য যত্ন নিতে হবে, খেয়াল রাখতে হবে কিছু বিষয়ের উপর।

রঙ করার পর তিন দিন শ্যাম্পু করবেন না

কালার করার পর চুলে শ্যাম্পু করলে চুলের রং ও উজ্জ্বলতাও শেষ হয়ে যায়। আর রং তার কাজ ঠিকমতো করতে পারে না। তাই চুলে রং করার পর শ্যাম্পু করা নিষেধ। তাই মনে রাখবেন রং করার পর তিন দিন কোনওন শ্যাম্পু ব্যবহার করবেন না।

সূর্যের আলো থেকে চুল রক্ষা করুন

সূর্যের ক্ষতিকর রশ্মি আমাদের চুলের রং কেড়ে নেয়। তাই রং করার পর চুলকে সূর্যের আলোতে ফেলবেন না। না হলে আপনার চুলের রংও উড়ে যেতে পারে। এবং  শুষ্ক হতে পারে। যদি কোনো কারণে বেশিক্ষণ রোদে থাকতে হয়, তাহলে চুলে রং করার পর স্কার্ফ ইত্যাদি দিয়ে চুল ঢেকে দিন।

রং করার পর গরম জল ব্যবহার করবেন না

গরম জল চুলের গোড়া অর্থাৎ ছিদ্রের জন্য খুবই ক্ষতিকর। চুল শুষ্ক ও প্রাণহীন দেখাতে শুরু করে। এটি চুল থেকে প্রাকৃতিক তেলও দূর করে। যার কারণে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। তাই চুল কালার করার পর গরম জল দিয়ে ধুয়ে ফেলবেন না। সব সময় ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

চুলে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না

কালার চুুলের জন্য হেয়ার ড্রায়ার খুব ক্ষতিকর। কারণ হেয়ার ড্রায়ার আপনার চুলকে শুষ্ক করে তুলতে পারে।তাই চুলে রং করার পর খুব বেশি ব্যবহার করবেন না হট রোলার বা হেয়ার-ড্রায়ার। এটি আপনার চুলে রঙ দীর্ঘস্থায়ী করবে না এবং আপনার চুল নিষ্প্রাণ এবং শুষ্ক দেখাবে না।

 

অয়েলিং

অয়েলিং, হ্যাঁ ঠিক পড়েছেন। কালার চুলেও সপ্তাহে অন্তত ২ দিন তেল দিতে হবে। এতে চুলের রাফনেস কিন্তু অনেকটাই কমে আসবে। নারিকেল তেলের সাথে যদি কয়েক ড্রপ ক্যাস্টর অয়েল বা অ্যাভোক্যাডো অয়েল ব্যবহার করা হয়, তাহলে চুল নারিশড থাকবে এবং চুল পড়াও কমবে। সপ্তাহে ২ দিনের বেশি তেল লাগানোর প্রয়োজন হয় না।

কালার করা চুলের জন্য স্পেশালি কালার প্রোটেক্ট শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। এসব শ্যাম্পু চুলের কালার ঠিক রাখে এবং চুল ময়েশ্চারাইজড করে।

আরও পড়ুন : গ্যাস বার্নার পরিষ্কার করার সহজ ঘরোয়া পদ্ধতি

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular