Sunday, October 27, 2024
Homeলাইফ স্টাইলHow to make skin glow in winter মুখের উজ্জ্বলতা ফেরাতে মরশুমি ফসলে...

How to make skin glow in winter মুখের উজ্জ্বলতা ফেরাতে মরশুমি ফসলে ভরসা রাখুন

How to make skin glow in winter শীতকালে মুখের উজ্জ্বলতা ফেরাবে মরশুমি ফসল

মুক্তা, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা :  তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বাতাসে শুষ্কতার পরিমাণ বাড়ছে। যার কারণে ত্বক শুষ্ক, প্রাণহীন দেখাতে শুরু করেছে। প্রচণ্ড ঠান্ডায় রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন কমে যায়, তেমনি  ত্বক ও চুলকেও প্রভাবিত করে।শীতে ত্বকের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এই সময় ত্বক হয়ে পড়ে বেশি স্পর্শকাতর, খসখসে ও প্রাণহীন। শীতের দাপটে প্রাকৃতিক ঔজ্জ্বল্যও হারিয়ে ফেলে আমাদের ত্বক। তখন প্রয়োজন হয় ত্বকের বিশেষ যত্নের। শীতকালে ঘরোয়া কিছু উপায় এই সমস্যার সমাধানে কাজে দেয়। শীতের মরশুমে প্রকৃতি থেকে আমরা পালং শাক, সরিষা শাক, মেথি, বাথুয়া ও বিভিন্ন সবুজ পাতা সহ প্রচুর সবুজ শাক-সবজি পেয়ে থাকি। যার ফলে আমাদের ত্বক সহজেই আবহাওয়া সহ্য করতে পারে। এই সবুজ শাকসবজিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল এবং অন্যান্য পুষ্টিকর উপাদান, যা স্বাস্থ্যের পাশাপাশি সৌন্দর্যও বাড়ায়।

শীতের কিছু মরশুমি ফসলের গুণাগুণ

গাজর

লাল রঙের গাজর সাধারণত শীতকালে বাজারে পাওয়া যায়়। কমলা রঙের গাজর বাকি মরশুমে দেখা যায়। গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে, যা শরীরে কোলাজেন তৈরি করে, যা ত্বককে নরম, কোমল ও নমনীয় করে। গাজরে উপস্থিত ভিটামিন এ মুখের বলিরেখা রোধ করতে সাহায্য করে। গাজর ফেস মাস্ক হিসেবে ব্যবহার করা যেতে পারে। গাজরকে জলে সিদ্ধ করে ঠাণ্ডা হতে দিন এবং ঠাণ্ডা হওয়ার পর পাল্প মুখে লাগান। কিছুক্ষণ পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এর নিয়মিত ব্যবহারে ব্রণ ও কালো দাগ দূর হবে।

বাঁধাকপি

শীতকালে পাওয়া সবজির মধ্যে বাঁধাকপিতে আঁশের পরিমাণ অনেক বেশি। বাঁধাকপিতে উপস্থিত পুষ্টিকর উপাদানের ব্যবহার ওজন কমাতে এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। যার দ্বারা আপনাকে তরুণ দেখাবে। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন ত্বকের পুষ্টি জোগায়। বাঁধাকপিতে উপস্থিত খনিজ ও সালফার উপাদানের কারণে এটি ত্বককে নরম, নমনীয় এবং আকর্ষণীয় করে তোলে। বাঁধাকপি জলে সিদ্ধ করুন, জল ঠান্ডা হতে দিন এবং এই জল দিয়ে ত্বক পরিষ্কার করুন। বাঁধাকপির রসের সাথে পাকা কলার পাল্প এবং মধু মিশিয়ে তৈরি হেয়ার মাস্ক চুলে লাগান এবং ২০ মিনিট পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

পালং শাক

মূলত পারস্যে (ইরান) জন্ম নেওয়া পালং শাক ত্বকের জন্য খুবই উপকারী। পালং শাক ভিটামিন এ, সি, ই এবং কে সমৃদ্ধ।যা ত্বকের স্বাস্থ্য এবং সৌন্দর্যের জন্য উপকারী।পালং শাক খেলে ত্বকের উন্নতির পাশাপাশি মুখের কালো দাগ দূর হয়। তাজা পালং শাক ব্লেন্ড করে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে পরিষ্কার জলে মুখ ধুয়ে ফেলুন।

কমলালেবু


কমলালেবু খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। কিন্তু শুধু মুখের স্বাদে নয়, কমলালেবু আমাদের ত্বকের জন্যেও খুবই উপকারী। ভিটামিন সি থাকায় কমলালেবু আমাদের ত্বককে হাইড্রেট করে এবং ড্যামেজ হওয়া থেকে বাঁচায়।

স্যালাড


শীতকালে প্রচুর পরিমাণে স্যালাড খেতে হবে। এতে উপস্থিত পটাশিয়াম উপাদান আপনার ত্বকে অক্সিজেন ও পুষ্টি যোগায়, যার ফলে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। স্যালাডে ভিটামিন এ, সি, কে এবং জিঙ্ক থাকায় এটি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এবং চুলের অকাল পক্বতা রোধ করে। স্যালাড কাঁচা খাওয়া ভালো কারণ রান্না করলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

আরোও পড়ুন : ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণের উপায়

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular