Thursday, September 19, 2024
HomeNationalMA Hindu Studies starts at BHU : বেনারস বিশ্ববিদ্যালয়ে দেশের মধ্যে প্রথম...

MA Hindu Studies starts at BHU : বেনারস বিশ্ববিদ্যালয়ে দেশের মধ্যে প্রথম এমএ হিন্দু স্টাডিজ কোর্স চালু হল

ইন্ডিয়া নিউজ বাংলা,

লখনউ : উত্তরপ্রদেশের বেনারস বিশ্ববিদ্যালয়ে হিন্দু স্টাডিজ এম এ কোর্স শুরু হয়েছে। বিএইচইউ দেশের প্রথম বিশ্ববিদ্যালয় যেখানে এম এ পাঠক্রমে এই কোর্স চালু করা হয়েছে। প্রথম বছরে ভর্তি হয়েছে ৪৬ জন। এদের মধ্যে বিদেশি পড়ুয়াও রয়েছে। ভারত স্টাডি সেন্টার মাধ্যমে নয়া এই পাঠক্রম  বুধবার থেকে শুরু হয়েছে। প্রথম তিন দিনে শিক্ষার্থীদের সিলেবাস সংক্রান্ত তথ্য দেওয়া হবে। এরপর সাপ্তাহিক ক্লাস চলবে।

ইন্ডিয়া স্টাডি সেন্টার সিলেবাস ( MA Hindu Studies starts at BHU)

সেন্টার ফর ইন্ডিয়া স্টাডিজের পক্ষ থেকে কোর্সের অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. ভি কে শুক্লা। তিনি বলে  হিন্দু অধ্যয়ন পাঠ্যক্রমকে আসলে পন্ডিত মদনমোহন মালব্যের ধারণাকে সামনে রেখেই তৈরি করা হয়েছে। ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর আর্টসের ডিরেক্টর ডক্টর বিজয় শঙ্কর শুক্লা বলেন  হিন্দু স্টাডিজ পাঠ্যক্রমের সূচনা, ১৮ শতকের  পন্ডিত গঙ্গানাথ ঝা দিয়ে শুরু হয়েছেিল পরবর্তী সময়ে মালব্যের ধারণায় রূপান্তরিত হয়েছে। কোনো কারণে সেই তাল কেটে গিয়েছিল , যা এই কোর্সের মাধ্যমে ফিরিয়ে আনা হচ্ছে।

আরও পড়ুন: Indian Women Success Story প্রজাতন্ত্র দিবসে নারীর ক্ষমতায়নের পতাকা উত্তোলন করবেন বিশ্বের বুকে ভারতের নাম আলোকিত করা কন্যারা 

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular