Tuesday, September 17, 2024
Homeরাজ্যAparajita Bill : কী রয়েছে অপরাজিতা বিলে?

Aparajita Bill : কী রয়েছে অপরাজিতা বিলে?

আরজি কর হাসপাতালের তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের জেরে বিধানসভায় নতুন ধর্ষণ-বিরোধী বিল এনেছে রাজ্য সরকার। এই বিল পাশও হয়েছে। জানা গিয়েছে, ধর্ষণ সংক্রান্ত আইন আরও কঠোর করার প্রস্তাব দেওয়া হয়েছে এই বিলে৷

এই নয়া বিলের নাম, ‘অপরাজিতা নারী ও শিশু (ওয়েস্ট বেঙ্গল ক্রিমিনাল ল অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৪’। এটি আইনে পরিণত হলে সমগ্র বাংলায় তা কার্যকর হবে।

আরও পড়ুন : Sandip Ghosh: আরজি কর-কাণ্ডে সন্দীপ ঘোষ ছাড়াও গ্রেফতার ৩, কারা তাঁরা?

মঙ্গলবার পশ্চিমবঙ্গ বিধানসভায় ‘অপরাজিতা’ বিল পেশ করেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। এই বিলে ধর্ষণের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের বিধান দেওয়া রয়েছে যেমন, তেমন রয়েছে জরিমানা বিধানও। ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ২০১২ সালের পকসো আইনের বিভিন্ন ধারার সংশোধন করে ‘অপরাজিতা’ বিলে শাস্তির মাত্রা আরও বাড়ানো হয়েছে৷

বিলটিতে কী কী প্রস্তাব রয়েছে?

পশ্চিমবঙ্গ সরকারের নতুন এই বিলে ভারতীয় ন্যায় সংহিতার (BNS) কয়েকটি ধারা সংশোধনের প্রস্তাব রয়েছে। এর মধ্যে ৬৪, ৬৬, ৬৮, ৭০, ৭১, ৭২, ৭৩ ও ১২৪ ধারাগুলোতে সংশোধন করার প্রস্তাব করা হয়েছে।

এছাড়াও এই বিলে বলা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে ধর্ষণের ঘটনা তদন্তের জন্য অপরাজিতা স্পেশাল টাস্ক ফোর্স গঠন করা হবে । সেই টাস্ক ফোর্সের নেতৃত্বে থাকবেন একজন মহিলা পুলিশ অফিসার।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular