Friday, February 23, 2024
HomerationOpportunity For 'Nominee' Service To Raise Rations রেশন তুলতে ‘নমিনি’ পরিষেবার...

Opportunity For ‘Nominee’ Service To Raise Rations রেশন তুলতে ‘নমিনি’ পরিষেবার সুযোগ

Opportunity For ‘Nominee’ Service To Raise Rations রেশন তুলতে ‘নমিনি’ পরিষেবার সুযোগ

 

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা

রেশন তুলতে ‘নমিনি’ পরিষেবার সুযোগ দিতে চলেছে রাজ্য খাদ্য দফতর। শারীরিক অসুস্থতা বা অন্য কোনও কারনে যদি গৃহকর্তা বাড়ির বাইরে গিয়ে রেশন তুলতে না পারেন, তাহলে এবার তাঁর হয়ে অন্য যে কেউ রেশন তুলতে পারবেন। আপাতত ৩ মাসের জন্য এই ছাড় দিচ্ছে রাজ্য খাদ্য দফতর। এক্ষেত্রে গৃহকর্তা তাঁর পরিচিত দু’জনকে ‘নমিনি’ করতে পারবেন।

তবে যিনি নমিনি হবেন তাঁরও ওই একই রেশন দোকানের কার্ড থাকতে হবে। বিকল্প ব্যক্তির রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণও করতে হবে। আর তাঁকেও আসল গ্রাহকের মতোই আঙুলের ছাপ দিয়ে রেশন তুলতে হবে।সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য খাদ্য দফতর। এভাবে ‘নমিনি’ নির্ধারণ করে রেশন তোলার ক্ষেত্রে ছাড় দেওয়ার বিষয়ে দফতর সূত্রে জানা গেছে, এটা একেবারেই গ্রাহকদের সুবিধার্থে করা হচ্ছে। তাও মাত্র ৩ মাসের জন্য। গোটা রাজ্যের গ্রাহকের মধ্যে ৭০ শতাংশের কাছাকাছি গ্রাহকের রেশন ও আধার কার্ডের সংযুক্তিকরণের কাজ সম্পন্ন হয়েছে। বাকিদের কাজ চলছে। এক্ষেত্রে দেখা গেছে অনেকেই এই বিষয়ে আগ্রহ দেখাচ্ছেন না, বা কেউ কোনও না কোনও কারনে তা করতে পার‍ছেন না।

দফতরের আধিকারিকদের মতে, যারা করতে পারছেন না, তাঁদেরও আধার কার্ড সংযুক্তিকরণের কাজটা এই সময়ের মধ্যে করে ফেলা সম্ভব হবে। আর সেই উদ্দেশ্যেই এই নমিনি পরিষেবার বন্দোবস্ত করা হচ্ছে।
এর মধ্যে রাজ্য সরকারের বিরুদ্ধে হাই কোর্টের  ডিভিশন বেঞ্চে একটি মামলায় জয় পেয়েছে রেশন ডিলারদের সংগঠন।

সম্প্রতি খাদ্য দফতর থেকে রেশন দোকান থেকে আধার কার্ড সংযুক্তিকরণের কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল। রেশন ডিলাররা অনিচ্ছায় সেই কাজ শুরুও করেন। কাজে গতি আনতে পাশাপাশি ওয়েবেলকেও একই দায়িত্ব দেওয়া হয়। দু’টি ক্ষেত্রেই কার্ড পিছু কিছু অর্থ বরাদ্দও করা হয়। কিন্তু রেশন ডিলারদের সামান্য গাফিলতিতেই তাঁদের এই কাজ সঠিক ভাবে না করতে পারলেই শোকজ করা হচ্ছিল। তার জেরেই শেষ পর্যন্ত মামলার পথে হাঁটেন রেশন ডিলাররা।

সেই মামালার প্রেক্ষিতেই ডিভিশন বেঞ্চ রায় দেয় এভাবে সরকার তাঁদের শোকজ করতে পারবে না। আর এর জেরেই রেশন দোকান থেকে আধার সংযুক্তিকরণের কাজ আপাতত বন্ধ। এর ফলে সংযুক্তিকরনের কাজে স্বাভাবিকভাবেই গতিও কমে গেছে। তাই গ্রাহকদের কিছুটা সুবিধা দিতেই ঘুরপথে এই ছাড়ের কথা ঘোষণা করেছে খাদ্য দফতর।

‘নমিনি’ নিয়োগ করার একটি ফর্মও পাওয়া যাচ্ছে। খাদ্য দফতরের ওয়েবসাইটে। সেই ফর্ম পূরণ করে রেশন দোকানে জমা দেওয়া যেতে পারে। অথবা রেশন দোকান থেকেও এই ফর্ম ১৫ পাওয়া যাচ্ছে। সেখানে রেশন গ্রাহকের গোটা পরিবারের সব তথ্যর পাশাপাশি নমিনি ব্যক্তির যাবতীয় তথ্যও জমা দিতে হবে। তাতে উল্লেখ করতে হবে, নমিনি ব্যক্তির ও আসল গ্রাহকের কোন রেশন কার্ড অর্থাৎ কেন্দ্র বা রাজ্য সরকারের কোন খাদ্য প্রকল্পের অধীন তিনি, তাও স্পষ্ট করে উল্লেখ করতে হবে।

 

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular