Saturday, September 21, 2024
HomekolkataMadhyamik 2022 ২ বছর পর মাধ্যমিক, প্রশ্ন ফাঁস রুখতে বহু জায়গায়...

Madhyamik 2022 ২ বছর পর মাধ্যমিক, প্রশ্ন ফাঁস রুখতে বহু জায়গায় ইন্টারনেট বন্ধ

 

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: রাত পোহালেই বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। কিন্তু, এখনও পর্যন্ত হাতে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে বলে অভিযোগ পরীক্ষার্থীর। একই সময়ে দক্ষিণ ২৪ পরানা আর সেই কারণেই প্রতিগমতা পরীক্ষা করার জন্য সলেক ডিরোজিও ভবনের প্রতিবাদ দেখালেন বিভিন্ন জেলা থেকে আসা মাধ্যমিকার্থী ও তাদের অভিভাবক।
অনেকের অনুরোধ,করোনা পরিস্থিতির  কারণে অফলাইন ক্লাস  বন্ধ ছিল। ফলে স্কুলে যেতে পারেনি । এমনকী, কবে অ্যাডমিট কার্ডের জন্য ফর্ম ফিলআপ করা হয়েছে তাও তারা জানতে পারেনি। এর মধ্যে এক ছাত্রী আত্মহত্যা করার চেষ্টা করে অ্যাডমিট কার্ড না পেয়ে।

Madhyamik 2022

এদিকে রাজ্যের কিছু এলাকা  স্পর্শকাতর হিসাবে চিহ্নিত গোয়েন্দারা। হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষার দিন  সকাল ১১টা থেকে ৩.১৫ পর্যন্ত সব এলাকায় ইন্টারনেট  নিয়ন্ত্রণ করবে রাজ্য সরকার।

 এবার মাধ্যমিক পরীক্ষায় রেকর্ড  ১১ লক্ষ ২৬ হাজার ৮৬  জন পরীক্ষায় বসছে। পরীক্ষা ১৬ মার্চ পর্যন্ত।
শেষবার পরীক্ষা হয়েছিল ২০২০ সালে। প্রায় ৫০ হাজার পরীক্ষার্থী  বেড়েছে।

Madhyamik 2022 ২ বছর পর মাধ্যমিক,  প্রশ্ন ফাঁস রুখতে বহু জায়গায় ইন্টারনেট বন্ধ

শনিবার মধ্যশিক্ষা পর্ষদের প্রধান  কল্যাণময় গঙ্গোপাধ্যায়, জানান মাস্ক পরে পরীক্ষা দিতে হবে। 

মাধ্যমিকে এবার ছাত্র সংখ্যা ৫ লক্ষ ৫৯ হাজার। ছাত্রীসংখ্যা ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪। মোট পরীক্ষা কেন্দ্রর সংখ্যা ৪১৯৪।

প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে আইসোলেশন রুম থাকবে

প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে আইসোলেশন রুম থাকবে। কোনও পরীক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়লে কাছাকাছি হাসপাতালে বসে পরীক্ষা দিতে পারবে। দু’বছর আগের তুলনায় এবার ১৩৫৫ পরীক্ষাকেন্দ্র বেড়েছে। কল্যাণময়বাবু জানিয়েছেন, লেট ফাইন দিয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত ফর্ম ফিলাপ হয়েছে। যারা তা করেনি তাদের অ্যাডমিট পাঠানো হয়নি।

পরীক্ষা শুরুর প্রথম সোয়া এক ঘণ্টা শৌচালয়ে যেতে পারবে না
পরীক্ষা শুরুর প্রথম সোয়া এক ঘণ্টা শৌচালয়ে যেতে পারবে না মাধ্যমিক পড়ুয়ারা। হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস ঠেকাতে এই ব্যবস্থাও নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সকাল ১১.৪৫-এ প্রশ্নপত্র বিলি শুরু হবে। বারোটায় শুরু হয়ে পরীক্ষা শেষ হবে তিনটেয়।

আগে বাথরুম বা অন্য কারণে হলের বাইরে যাওয়ার অনুমতি মিলত পরীক্ষা শুরুর ৪৫ মিনিট পরে।

Madhyamik 2022 ২ বছর পর মাধ্যমিক,  প্রশ্ন ফাঁস রুখতে বহু জায়গায় ইন্টারনেট বন্ধ  

কেউ মোবাইল রাখতে পারবেন না

পরীক্ষাকেন্দ্রে সেন্টার ইনচার্জ, অফিসার ইনচার্জ, ভেন্যু সুপারভাইজার, অ্যাডিশনাল ভেন্যু সুপারভাইজার ও পর্ষদ প্রতিনিধি ছাড়া কেউ মোবাইল রাখতে পারবেন না। পার্শ্ব শিক্ষক ও চুক্তিভিত্তিক শিক্ষকদের পরীক্ষা প্রক্রিয়ার বাইরে রাখা হয়েছে। নিজের ছেলেমেয়ে বা কোনও আত্মীয় পরীক্ষার্থী থাকলেও শিক্ষক–শিক্ষিকাদের স্কুলে আসতে হবে। তবে তাঁদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ নিষেধ।

শুধু পরীক্ষাী নয় শিক্ষক–শিক্ষিকা রাখতে মোবাইল, গতির্থ ঘড়ি, ক্যালকুর– সহ সাধারণ বৈদ্যুতিন যন্ত্র পরীক্ষা সক্রিয় বা ব‍্যবহার করতে পারবেন না।

পরীক্ষার্থীর সঙ্গে পরীক্ষাকেন্দ্রের ভিতরে এবার একজন ঢুকতে পারবেন। শুধুমাত্র প্রথমদিন মিলবে এই অনুমতি। তবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অর্থাৎ ১১.১৫ মিনিটের মধ্যে সেই অভিভাবককে বাইরে চলে আসতে হবে।

শারীরিক প্রতিবন্ধী, দৃষ্টিহীন ও বধির পরীক্ষার্থীরা এবারও ৪৫ মিনিট বাড়তি সময় পাবে

শারীরিক প্রতিবন্ধী, দৃষ্টিহীন ও বধির পরীক্ষার্থীরা এবারও ৪৫ মিনিট বাড়তি সময় পাবে। কারও শ্রুতিলেখক দরকার হলে পরীক্ষাকেন্দ্রে পর্ষদের অনুমতি নিতে হবে।

প্রত্যেক পরীক্ষার্থী উত্তরপত্রের প্রথম পাতায় নিজের নাম, রেজিস্ট্রেশন নম্বর এবং রোল নম্বর সঠিক ভাবে লিখতে হবে। পরীক্ষা শুরুর ১ ঘণ্টা ১৫ মিনিট পরে কেউ খাতা জমা দিতে পারেন। তবে সেই পরীক্ষার্থীর প্রশ্নপত্র জমা দিতে হবে। 

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular