Wednesday, October 23, 2024
HomeBreakingEast Burdwan: কৃত্রিম যোনিদ্বার তৈরি করে নজির সরকারি হাসপাতালে, মাতৃত্বের স্বাদ পেলেন...

East Burdwan: কৃত্রিম যোনিদ্বার তৈরি করে নজির সরকারি হাসপাতালে, মাতৃত্বের স্বাদ পেলেন তরুণী

কৃত্রিম যোনিদ্বার তৈরি করে নজির গড়ল সরকারি হাসপাতাল, যার ফলে মাতৃত্বের স্বাদ পেলেন তরুণী, জন্ম দিলেন এক পুত্র সন্তানের। নদিয়ার কল্যাণী কলেজ অফ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালে ঘটেছে এটি।

কী জানা গিয়েছে?

জানা গিয়েছে, পূর্ব বর্ধমানের ধাত্রিগ্রামের বছর ২১-এর বিবাহিতা তরুণী জটিল সমস্যা নিয়ে চিকিৎসা করাতে এসেছিলেন কল্যাণী জেএনএম হাসপাতালের প্রসূতি বিভাগে। ছোট থেকেই তরুণীর মলদ্বার ও যোনিদ্বার ছিল না। পিজি হাসপাতালে মলদ্বারের চিকিৎসা হয়। কিন্তু যোনিদ্বারের সমস্যা ছিল। ২০২৩ সালে পিজি হাসপাতালের চিকিৎসক কল্যাণী জেএনএম হাসপাতালের প্রসূতি বিভাগের চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহার কাছে চিকিৎসার জন্য পাঠায়।

২০২৩ সালে একটি অস্ত্রপচার করে কৃত্রিম যোনিদ্বার তৈরি করেন চিকিৎসকরা। এই যোনিদ্বার এর সঙ্গে জরায়ুর সংযোগ করেন, মা হতে গেলে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই চিকিৎসার পর ওই তরুণী গর্ভবতী হন এবং একটি পুত্র সন্তানের জন্ম দেন। এই চিকিৎসা সফল হওয়ায় খুশি তরুণীর পরিবারের সকলেই।

আরও পড়ুন: RG Kar Protest: স্বাস্থ্যসচিবের অপসারণ প্রসঙ্গ উঠতেই নবান্নে বৈঠকের পারদ তুঙ্গে

চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহা বলেন, ‘আমরা এক বছর আগে জরায়ুতে অপারেশন করেছিলাম। কিন্তু সেই অপারেশন যে সফল হয়েছে সেটা আজ প্রমাণিত। আমরা যেভাবে ওই অস্ত্রপচার করেছিলাম সেটা মূল লক্ষ্য ছিল মহিলার গর্ভে সন্তান নিয়ে আসা। এই ধরনের একটি সমস্যার সমাধান করতে পেরে আমরাও আনন্দ বোধ করছি।’

অন্যদিকে, ওই গৃহবধূর মা রুহিনা বিবি বলেন, ‘আজ আমরা খুব আনন্দিত। আমার মেয়ের যে সমস্যা ছিল তা সম্পূর্ণ সরকারি হাসপাতালে বিনা খরচায় সম্পূর্ণ হয়েছে।’

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular