Friday, October 18, 2024
HomeBreakingKojagori Lakshmi Puja 2024: একনজরে দেখে নিন লক্ষ্মীপুজোর দিনক্ষণ

Kojagori Lakshmi Puja 2024: একনজরে দেখে নিন লক্ষ্মীপুজোর দিনক্ষণ

শারদীয়া দুর্গাপুজোর পরেই শারদ পূর্ণিমাতে দেবী লক্ষ্মীর পুজো (Kojagori Lakshmi Puja 2024) হয়। ধন ও সমৃদ্ধির দেবী হলেন লক্ষ্মী। এই লক্ষ্মী পুজোকে বলা হয় ‘কোজাগরী লক্ষ্মীপুজো’।

‘কোজাগরী’র অর্থ কী?

পুরাণ মতে, কোজাগরী শব্দটি এসেছে ‘কো জাগর্তি’ থেকে, অর্থাৎ ‘কে জেগে আছো’। কথিত রয়েছে, পূর্ণিমার রাতে নাকি দেবী লক্ষ্মী বিশ্ব-ভ্রমণে বের হন। তিনি দেখেন, কেউ সারারাত জেগে রয়েছে কিনা। কারও কারও মতে, কোজাগরী পূর্ণিমা রাতে যে জেগে থাকে এবং দেবীর আরাধনা করে, তাঁকে মা লক্ষ্মী ধনসম্পত্তি দান করেন। এদিন ধনসম্পদের দেবী লক্ষ্মীকে পাওয়ার জন্য গৃহস্থেরা সারারাত ঘি-এর প্রদীপ জ্বালিয়ে রাখেন।

কবে থেকে শুরু হচ্ছে পূর্ণিমা তিথি?

ক্যালেন্ডার অনুযায়ী, চলতি বছরে লক্ষ্মী পুজো (Kojagori Lakshmi Puja 2024) দু’দিন ধরে হবে, ১৬ ও ১৭ অক্টোবর। ১৬ অক্টোবর রাত থেকেই শুরু হয়ে যাচ্ছে পূর্ণিমা তিথি। একনজরে দেখে নেওয়া যাক পুজোর নির্ঘণ্ট-

গুপ্তপ্রেস পঞ্জিকা অনুযায়ী

গুপ্তপ্রেস পঞ্জিকার মতে, পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ১৬ অক্টোবর সন্ধ্য়া ৭ টা ৪২ মিনিট ৩৭ সেকেন্ডে এবং পূর্ণিমা তিথি শেষ হচ্ছে, ১৭ অক্টোবর বিকেল ৫ টা ১৭ মিনিট ৩৬ সেকেন্ডে।

আরও পড়ুন: Lakshmi Puja: জানেন কি ঝাড়গ্রামের হাড়দায় দেবী লক্ষ্মীর সঙ্গে সরস্বতীরও আরাধনা হয়?

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী

বিশদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার মতে, ১৬ অক্টোবর রাত ৮ টা ৪১ মিনিটে পূর্ণিমা তিথি শুরু হচ্ছে, আর ১৭ অক্টোবর বিকেল ৪ টে ৫৬ মিনিটে এই তিথি শেষ হচ্ছে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular