Friday, October 18, 2024
HomeBreakingDurga Puja 2024: ৩০০ বছরের প্রাচীন নদিয়ার নবদ্বীপের কংসবণিক পরিবারের দুর্গাপুজো

Durga Puja 2024: ৩০০ বছরের প্রাচীন নদিয়ার নবদ্বীপের কংসবণিক পরিবারের দুর্গাপুজো

চৈতন্যভূমি নবদ্বীপের প্রাচীন পুজোগুলির মধ্যে অন্যতম কংসবণিক পরিবারের দুর্গাপূজা। এই পূজা আনুমানিক ৩০০ বছর ধরে চলে আসছে বলে দাবি পরিবারের সদস্যদের। প্রতিবছর নবদ্বীপ বড়াল ঘাট এলাকায় কংস বণিক পরিবারের নিজ বাসভবনে বৈদিক রীতি মেনে এই পূজোর আয়োজন করেন কংসবণিক পরিবারের সদস্যরা।

কংসবণিক পরিবারের সুপ্রাচীন দুর্গাপুজো

সুপ্রাচীন এই দুর্গাপুজো প্রসঙ্গে কংসবণিক পরিবারের অন্যতম সদস্য কার্তিক কংসবণিক জানান, আনুমানিক ৩০০ বছর আগে বাংলাদেশের ফরিদপুর জেলার পালঙে পুজোর সূচনা করেন কংসবণিক পরিবারের তৎকালীন সদস্যরা। সেখানেই প্রতিবছর দুর্গাপূজোর সময় রীতি মেনে দেবী দুর্গার আরাধনার আয়োজন করতেন। এরপর ভারতবর্ষে চলে আসার পর থেকে পারিবারিক প্রাচীন রীতি মেনে একইভাবে প্রত্যেক বছর নবদ্বীপ বরালঘাট এলাকায় কংসবণিক পরিবারের নিজ বাসভবনে দুর্গা পুজোর আয়োজন করেন বর্তমান বংশধরেরা।

আরও পড়ুন: Durga Puja 2024: মহিষাসুরের সঙ্গে সন্দীপ ঘোষের মিল? ভাইরাল ছবি

এই পরিবারের দুর্গাপুজোর বিশেষ বৈশিষ্ট্য হিসেবে পুজোর কয়েকদিন দেবী দুর্গার ভোগ হিসেবে শুধুমাত্র ফল নিবেদন করা হয়। পাশাপাশি মূর্তির ক্ষেত্রেও রয়েছে বিশেষ বৈশিষ্ট্য। এই পরিবারের এক চালির সাবেকি দুর্গা প্রতিমায় গণেশ থাকে বাঁ দিকে। আর কার্তিক থাকে দেবী মূর্তির ডান দিকে। প্রতিবছর পারিবারিক এই পুজোকে কেন্দ্র করে আনন্দে মেতে ওঠেন কংসবণিক পরিবার।

এবছর মহাসপ্তমীর সকাল থেকেই বাদ্যযন্ত্র বাজিয়ে পুজোপাঠ শুরু হয়, দেবী পুজোয় শুধু পরিবারের সদস্যরাই আনন্দে মাতোয়ারা হয়ে ওঠেন না, আবেগে জড়িয়ে থাকেন এলাকার মানুষেরাও

 

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular