Friday, September 20, 2024
HomeBreakingDVC vs State: রাজ্যকে জানিয়েই জল ছেড়েছে ডিভিসি, সাফ জানাল কেন্দ্র

DVC vs State: রাজ্যকে জানিয়েই জল ছেড়েছে ডিভিসি, সাফ জানাল কেন্দ্র

রাজ্যের বন্যা পরিস্থিতির জন্য চলতি বছরেও সরাসরি ডিভিসি-কেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (DVC vs State)। তিনি বলেছেন, এই পরিস্থিতিকে ‘ম্যানমেড বন্যা’ বলে দাবি করেছেন।

বৃহস্পতিবারই হাওড়ার উদয়নারায়ণপুরে বন্যা পরিস্থিতি পরিদর্শন করতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ডিভিসির সঙ্গে আর সম্পর্ক রাখবেন কি না, সেটা তিনি ভেবে দেখবেন। তবে মুখ্যমন্ত্রীর এই তত্ত্ব মানতে রাজি নয় কেন্দ্র। কেন্দ্রের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে ‘রাজ্যকে জানিয়েই জল ছেড়েছে ডিভিসি’।

প্রসঙ্গত, ঝাড়খণ্ডে একটানা ভারী বৃষ্টিপাতের ফলে মাইথন-পাঞ্চেতের মতো ডিভিসি-র জলাধার থেকেও জল ছাড়া হয়। এই জল দুর্গাপুর ব্যারাজ দিয়ে দক্ষিণবঙ্গে প্রবেশ করে। ফলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। বুধবার হুগলির পুড়শুড়ায় বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়ে ‘ম্যান মেড বন্যার’র কথা বলেছিলেন মমতা। অভিযোগ করেছিলেন, রাজ্যকে কিছু না জানিয়েই জল ছেড়েছে ডিভিসি। এখানেই শেষ নয়, ডিভিসির সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করার হুঁশিয়ারিও দেন তিনি।

আরও পড়ুন: Mamata Banerjee: রক্ষা পেল না মুখ্যমন্ত্রীর বাড়িও, ঢুকল আদিগঙ্গার জল!

উল্লেখ্য, দামোদর ভ্যালি জলাধার নিয়ন্ত্রণ কমিটিতে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডের রাজ্য সরকারের প্রতিনিধিরা রয়েছেন। সেখানে কেন্দ্রীয় জল কমিশন এবং ডিভিসি-র প্রতিনিধিরাও থাকেন। এই কমিটিই জল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী যে অভিযোগ করেছেন তা ঠিক নয়, রাজ্য সরকারকে জানিয়েই জল ছাড়া হয়েছে। কারণ, ডিভিসিতে রাজ্য সরকারের (DVC vs State) প্রতিনিধিরাও রয়েছেন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular