Sunday, September 8, 2024
Homeরাজ্যGet rid of insomnia অনিদ্রা থেকে মুক্তি পান

Get rid of insomnia অনিদ্রা থেকে মুক্তি পান

Get rid of insomnia অনিদ্রা থেকে মুক্তি পাবেন কীভাবে 

নীলিমা সারগোধা, ইন্ডিয়া নিউজ বাংলা : প্রতিদিনের কর্মব্যস্ত দিনশেষে রাতের ঘুম এনে দেয় প্রশান্তি। কিন্তু বর্তমান সময়ের প্রায় প্রতিটি মানুষের একটি বড় সমস্যা হলো ঘুম না হওয়া বা সঠিক সময়ে ঘুমাতে না পারা।আর এ সমস্যার কারণে সৃষ্টি হচ্ছে শারীরিক ও মানসিক নানা সমস্যার। তাই কর্মব্যস্ততা থাকা সত্ত্বেও প্রতিদিন ঘুমের রুটিন ঠিক রাখা একান্ত জরুরি।

একজন সুস্থ স্বাভাবিক মানুষের দিনের তিন ভাগের দু’ভাগ কাজকর্মের জন্য, বাকি একভাগ ঘুমের জন্য বরাদ্দ। ওই একভাগের উপরে নির্ভর করছে বাকি দু’ভাগ। কারণ ঘুম মস্তিষ্ক ও শরীরকে পূর্ণ বিশ্রাম দেয়। দিনে ষোলো ঘণ্টা ঠিকমতো পরিশ্রম করার জন্য আট ঘণ্টার ঘুম যে কতটা গুরুত্বপূর্ণ, অনিদ্রার মতো কষ্ট যাঁদের আছে, তাঁরাই বুঝতে পারেন। অনিদ্রা মানে ঘুম না আসা, ডাক্তারি পরিভাষায় একে বলে ইনসোমনিয়া। তবে আমরা ঘরে বসেই ঘুমের সমস্যা দূর করতে পারি।

তাহলে জেনে নিন ঘরে বসেই ঘুমের সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়

১. ঘুমোতে যাওয়ার আগে অনেকক্ষণ ধরে মোবাইল, কম্পিউটার ইত্যাদিতে কাজ করবেন না।

২. ক্যাফেইন, নিকোটিন, অ্যালকোহল পরিত্যাগ করুুন।

৩. রাতে ঘুমোতে যাওয়ার অন্তত তিন-চার ঘণ্টা আগে হালকা ব্যায়াম করলে সুফল পাওয়া।

৪. বেশি ঝাল মশলা দেয়ার খাবার খাওয়া বন্ধ করুন । জাঙ্ক খাবার এড়িয়ে চলুন।

৫. পরিমিত ডিনার করুন এবং বেশি রাত করে খাবেন না। পেট ভরে বা দেরিতে খেলে অনেক সময়ই ঘুমের অসুবিধে হয়।

৬. ঘুমনোর সময় রাত্রে কড়া আলো জ্বালিয়ে রাখবেন না। এতে চোখের কোষ উত্তেজিত থাকে।

৭. ঘুমনোর আগে বই পড়া ও সুদিং মিউজিক শোনার অভ্যেস গড়ে তুলুন।

৮. প্রতিদিন হালকা এক্সারসাইজ করুন। আপনি সকালে আধ ঘণ্টা হাঁটুন, স্কিপিং করুন। এতে রক্ত চলাচল বাড়বে এবং আপনার রাতে ঘুম ভালো হবে।

৯. ওজনের উপরে নিয়ন্ত্রণ রাখুন। উচ্চতা অনুযায়ী ওজন যেন ঠিক থাকে। যাঁদের অতিরিক্ত ওজন, তাঁদের অনেক সময়ে নাক ডাকার সমস্যা থাকে। এর কারণ অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। ইনসমনিয়ার কারণগুলোর মধ্যে এটি সবচেয়ে ক্ষতিকর।

আমরা আমাদের খাদ্যতালিকায় কিছু জিনিস যোগ করেও নিদ্রাহীনতার সমস্যা থেকে মুক্তি পেতে পারি

বাদাম


বাদাম খাওয়া মস্তিষ্ক এবং স্নায়ুর উপর একটি প্রশান্তিদায়ক প্রভাব ফেলে। যার কারণে এটি মস্তিষ্কের শক্তি বাড়াতে সাহায্য করে। এর পাশাপাশি বাদাম খেলে ভালো ঘুম হয়। তাই ভালো ঘুমের জন্য নিয়মিত বাদাম খাওয়া উচিত।

ডার্ক চকোলেট


ভালো ঘুমের খাবারের মধ্যে ডার্ক চকোলেট অন্তর্ভুক্ত। ডার্ক চকোলেটে সেরোটোনিনও থাকে, যা আমাদের মন এবং স্নায়ুকে শান্ত করতে কাজ করে। যার কারণে এটি আমাদের ভালো ঘুম পেতে সাহায্য করে। কয়েকদিন নিয়মিত ডার্ক চকলেট খেলে অনিদ্রার সমস্যা এড়ানো যায়।

কলা

ঘুমের অভাব একটি গুরুতর সমস্যা। যার কারণে আমাদের শরীরের কার্যকারিতার উপর মারাত্মক প্রভাব পড়ে। অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে আপনি আপনার খাদ্যতালিকায় কলা খেতে পারেন। পেশী শিথিলকারী ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম কলাতে পাওয়া যায়।

চেরি

অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে, আপনি আপনার খাদ্যতালিকায় চেরি খেতে পারেন। চেরিতে রয়েছে মেলাটোনিন নামক হরমোন, যা পাইনাল গ্রন্থি দ্বারা উৎপন্ন হয়, যা আমাদের অনিদ্রার সমস্যা দূর করে। ভালো ঘুমের জন্য আপনি প্রতিদিন ১০ থেকে ১২টি চেরি খেতে পারেন। অনিদ্রা থেকে মুক্তি পান

গরম দুধ


আপনি যদি নিদ্রাহীনতার সমস্যায় অস্থির থাকেন, তাহলে গরম দুধ একটি দুর্দান্ত বিকল্প। এক গ্লাস উষ্ণ দুধে এক চিমটি জায়ফল, এক চিমটি এলাচ এবং কিছু বাদাম মিশিয়ে পান করলে নিদ্রাহীনতা দূর হয়। রাতে ঘুমানোর আগে এই দুধ খেতে পারেন।

আরও পড়ুন : গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular