Sunday, September 8, 2024
Homeরাজ্যআলিপুরদুয়ারEducational institutions open in West Bengal বাজল ঘণ্টা, খুলল স্কুল : বাংলায়...

Educational institutions open in West Bengal বাজল ঘণ্টা, খুলল স্কুল : বাংলায় চেনা ছন্দে ফিরল পঠনপাঠন

শুভাশিস মণ্ডল, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা : Educational institutions open in West Bengal করোনা আবহে চেনা ছন্দে ফিরল স্কুল-কলেজ। দীর্ঘ ২২ মাস পর বিদ্যালয়ের পথে পড়ুয়ারা। কোভিডবিধি মাথায় রেখে স্কুল-কলেজে ইতিমধ্যেই করা হয়েছে স্যানিটাইজ। সরস্বতী পুজোর হাতে মাত্র একদিন, তাই স্কুল খুলতেই পুজো নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে পড়ুয়ারা। করোনা মহামারীর জেরে ২০২০ সালে স্কুল-কলেজ বন্ধ হয়ে শুরু হয়েছিল অনলাইন ক্লাস। পরবর্তীতে করোনার প্রকোপ একটু কমলে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নিয়ে খোলে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। কয়েকদিন চলার পর ফের করোনার প্রকোপ হু হু করে বাড়তে থাকায় বন্ধ করে দেওয়া হয় স্কুল। এরপর গত বছরের নভেম্বরে ফের নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিদ্যালয়গুলি খুললেও করোনার তৃতীয় ঢেউয়ের জন্য আবারও বন্ধ হয়ে যায়।

এদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার জন্য একের পর এক বিক্ষোভ প্রতিবাদ হতে থাকে রাজ্যজুড়ে। বিরোধীরা অভিযোগ করেন, করোনায় ট্রেন, মেলা, বার, রেস্টুরেন্ট, বিয়েবাড়ি, শ্রাদ্ধানুষ্ঠান বাড়ি সব খোলা থাকলেও অজুহাত দেখিয়ে বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয় ১৫ বছর বয়স থেকে ছাত্রছাত্রীদের টিকাকরণ হলেই খুলবে স্কুল। অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার কথা ঘোষণা করেন। তবে অষ্টম শ্রেণি থেকেই কেবল স্কুলে গিয়ে পঠনপাঠনের নির্দেশ দেয় রাজ্য প্রশাসন। পাশাপাশি প্রাথমিক থেকে সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীরা পাড়ায় শিক্ষালয় ক্যাম্পে গিয়ে পঠনপাঠন শুরু করবে।

বাজল ঘণ্টা, খুলল স্কুল : মুর্শিদাবাদ Educational institutions open in West Bengal

অবশেষে বিদ্যালয়ে পঠন-পাঠন শুরু হল। প্রথম দিন ধরা পড়ল করোনাবিধি মান্যতা দিয়েই ক্লাস শুরু করছে স্কুল কর্তৃপক্ষ। প্রবেশের মুখেই থার্মাল স্ক্রিনিং করা হচ্ছে পড়ুয়াদের। হাতে দেওয়া হচ্ছে স্যানিটাইজার। দীর্ঘ অপেক্ষার পর ক্লাসের ঘণ্টা বাজতেই পড়ুয়ারাও খুশি। বহরমপুরের ঈশ্বরচন্দ্র ইনস্টিটিউশনের পঠন-পাঠন শুরুর দিনের ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরায়। (রিপোর্টার : রাজীব ঘোষ)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : ঝাড়গ্রাম Educational institutions open in West Bengal

সব অবসান ঘটিয়ে প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলল বিদ্যালয়। সেই ছবি দেখা গেল ঝাড়গ্রাম শহরের বিভিন্ন হাই স্কুলে। আজ বৃহস্পতিবার স্কুল টাইমে ছাত্রছাত্রীরা স্কুল গেট দিয়ে সামাজিক দূরত্ববিধি মেনে মাস্ক পরে স্কুল ঘরে ঢুকেছে।  পাশাপাশি স্কুল খোলায় বেজায় খুশি অভিভাবক থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকারাও। (রিপোর্টার : অশোক ভট্টাচার্য)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : দক্ষিণ ২৪ পরগনা Educational institutions open in West Bengal

সরকারি নির্দেশ খুলল জেলার সব শিক্ষা প্রতিষ্ঠান। ২২ মাস পরেই হঠাৎ করে স্কুল ইউনিফর্ম ছোট হয়ে যাওয়া সমস্যায় পড়েছে বহু ছাত্রছাত্রী। তবে স্কুল খোলায় সীমাহীন আনন্দ ছাত্র-ছাত্রীদের। স্কুলে আসার সময়ই সেই চিত্র দেখা গেল। এমনই অভিজ্ঞতার কথা শোনাল দক্ষিণ রায়পুর নরেন্দ্রনাথ বিদ্যামন্দিরের ছাত্রছাত্রীরা। (রিপোর্টার : শম্ভুনাথ মণ্ডল)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : পূর্ব মেদিনীপুর Educational institutions open in West Bengal

দীর্ঘ করোনা আবহের পর আজ থেকে খুলল স্কুল-কলেজ। আগের সেই চেনা ছন্দে ফের শিক্ষা প্রতিষ্ঠানগুলি। সরকারি ঘোষণা অনুসারে সকাল সকাল স্কুল-কলেজে পড়ুয়াদের ভিড়। তবে সামনেই সরস্বতী পুজো, তার আগে বিদ্যালয়গুলি খোলায় যেমন খুশি তেমনি আবহাওয়া দফতরের বৃষ্টির খবরে চিন্তায় ছাত্রছাত্রীরা। (রিপোর্টার : সৌম্য প্রামাণিক)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : জলপাইগুড়ি Educational institutions open in West Bengal

করোনাবিধি মেনে জলপাইগুড়ি জেলাতেও শুরু হয়ে গেল স্কুল। দীর্ঘদিন পর স্কুল খোলায় ফের অনলাইন থেকে অফলাইনে আসতে পেরে খুশি পড়ুয়ারা। অনেকদিন পর পড়ুয়ারা স্বাভাবিক ছন্দে ফেরায় খুশি অভিভাবক ও শিক্ষকেরাও। বৃহস্পতিবার স্কুল খোলার আগে স্কুলগুলিতে স্যানিটাইজ করতে দেখা গেছে। (রিপোর্টার : সুপ্রিয় বসাক)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : নদিয়া Educational institutions open in West Bengal

করোনাবিধিকে মান্যতা দিয়ে খোলা হল নদিয়া জেলার প্রতিটি স্কুল। খুশি ছাত্রছাত্রীরা, খুশি অভিভাবকরাও। সময়মতো উৎসাহের সঙ্গে প্রতিটি স্কুলে প্রবেশ করল ছাত্রছাত্রীরা। প্রথম দিন ছাত্রছাত্রীদের সঙ্গে আসেন একাধিক অভিভাবকরাও। বিদ্যালয় প্রবেশ করে এক ছাত্র বলেন, স্কুলের মধ্যে শিক্ষকরা যেভাবে পড়াশোনা করান, বাড়িতে কখনওই সেভাবে পড়াশোনা করা হয় না। শুধু তাই নয় তার ওপর মোবাইলের সমস্যা এবং নেটওয়ার্কের সমস্যার কারণে অনলাইনে পড়াশোনা সেভাবে করা যায় না। (রিপোর্টার : সুরজিৎ দাস)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : কোচবিহার Educational institutions open in West Bengal

রাজ্য সরকারের নির্দেশ মতো আজ থেকে খুলে গেল বিদ্যালয়গুলি। কোচবিহারের সীমান্তবর্তী সাহেবগঞ্জ জুনিয়র হাইস্কুলে শুরু হল পঠন-পাঠন। তবে প্রথমদিন ছাত্রসংখ্যা অনেকটাই কম, ৩০ শতাংশের নীচে। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুভাষ চন্দ্র বর্মণ বলেন, অষ্টম শ্রেণির ক্লাস শুরু হয়েছে। তবে ছাত্রছাত্রীর সংখ্যা অনেকটাই কম। ছাত্রছাত্রীদের বিদ্যালয়মুখী করার জন্য অভিভাবকদের সঙ্গে আমরা কথা বলব। (রিপোর্টার : অমিত সরকার)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : উত্তর দিনাজপুর Educational institutions open in West Bengal

আজ থেকে খুলে গেল সমস্ত স্কুল-কলেজ। ইসলামপুরে গার্লস হাই স্কুলে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চলবে অফলাইন পঠনপাঠন। করোনা কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল রাজ্যের সমস্ত স্কুল-কলেজ। করোনা প্রভাব কম হওয়াতে নভেম্বর মাসে স্কুল খোলা হলেও প্রায় দুই মাস পযন্ত চলে স্কুলের পঠনপাঠন। কিন্তু করোনা তৃতীয় ঢেউয়ের কারনে আবার স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। করোনার তৃতীয় ঢেউয়ের প্রভাব স্বাভাবিক হতেই আবার স্কুল খোলার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেই নির্দেশ মেনে স্কুল খোলার আগেই স্কুলগুলিতে পরিষ্কার পরিচ্ছন্নতার পাশাপাশি স্যানিটাইজার করার কাজ শুরু করে স্কুল কর্তৃপক্ষ। ইসলামপুর গালর্স হাই স্কুলে দীর্ঘদিন পরে পড়ুয়াদের পেয়ে খুশি স্কুলের প্রধান শিক্ষিকা জগদ্ধাত্রী সরকার। অন্যদিকে অনেক দিন পর স্কুলে শিক্ষিকা ও বন্ধুদের কাছে পেয়ে খুশি পড়ুয়ারাও। (রিপোর্টার : তন্ময় চক্রবর্তী)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : আলিপুরদুয়ার Educational institutions open in West Bengal

আজ থেকে খুলে গেল স্কুল। দীর্ঘ দুই বছর পর স্কুলে এসে খুশি অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীরা। এদিন আলিপুরদুয়ার জেলার ম্যাক উইলিয়াম হাইস্কুল, ইউনিয়ন অ্যাকাডেমি, দলসিংপাড়া শ্রী গণেশ বিদ্যালয়, হ্যামিলণ্টগঞ্জ হাই স্কুল-সহ আলিপুরদুয়ার জেলার বিভিন্ন বিদ্যালয়ে লক্ষ্য করা ছাত্রছাত্রীরা স্কুলে এসে খুশি। পড়ুয়ারা জানান, স্কুলে এসে পুরনো বন্ধু-বান্ধবদের দুই বছর পর দেখতে পেয়ে খুবই খুশি তারা। (রিপোর্টার : অনিসা পোদ্দার)

বাজল ঘণ্টা, খুলল স্কুল : মালদা Educational institutions open in West Bengal

করোনা সংক্রমণ পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই দীর্ঘদিন পর খুলল স্কুল-কলেজ। বৃহস্পতিবার সরকারি নিয়ম মেনেই খুলে যায় রাজ্যের পাশাপাশি মালদার বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়। একগাল হাসি নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আসতে দেখা গেল ছাত্রছাত্রীদের। দীর্ঘদিন পর ক্লাসরুমে গান-গল্পে মজে থাকল পড়ুয়ারা। এদিন মালদা শহরের বার্লো গার্লস হাই স্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেণির একাংশ ছাত্রীদের বক্তব্য, করোনা সংক্রমণের মধ্যে দীর্ঘদিন ধরেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। অনলাইনে ঠিকভাবে আমরা ক্লাস করতে পারছিলাম না। বন্ধুদের থেকে দূরত্ব অনেকটাই বেড়ে গিয়েছিল। নেটওয়ার্ক সমস্যা মোবাইল ব্যবহার করার ক্ষেত্রেও দুর্ভোগে পড়তে হচ্ছিল। তবে রাজ্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার যে সিদ্ধান্ত নিয়েছে, তাতেই আমরা খুশি। বার্লো গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা দীপশ্রী মজুমদার জানিয়েছেন, রাজ্য সরকারের কোভিড বিধির সমস্ত নির্দেশ মেনে এদিন স্কুল খোলা হয়েছে। তবে এক বেঞ্চে দুজন করে পড়ুয়াদের বসানোর ক্ষেত্রে কিছুটা সমস্যায় পড়তে হয়েছে। কারণ, পড়ুয়াদের সংখ্যার অনুপাতে ক্লাসরুমের পরিকাঠামো সেই রকম নেই। ফলে কোথাও কোথাও দুইয়ের অধিক পড়ুয়াদের বেঞ্চে বসার ব্যবস্থা করতে হয়েছে। তবে প্রত্যেক পড়ুয়ারা যাতে মাক্স এবং স্যানিটাইজার ব্যবহার করে, সে ব্যাপারে স্কুলের অন্যান্য শিক্ষিকারা নিয়মিত সচেতন করছে। (রিপোর্টার : রণজিৎ দাস)

আরও পড়ুন : Weather Forecast in West Bengal পশ্চিমি ঝঞ্ঝার জের! আজ বর্ষা উত্তরবঙ্গে, আগামীকাল থেকে দক্ষিণবঙ্গে

———–
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular