Thursday, September 19, 2024
Homeরাজ্যমুর্শিদাবাদDemand for electric furnace in crematorium এখনও অধরা বৈদ্যুতিক চুল্লি! সরব ফরাক্কার...

Demand for electric furnace in crematorium এখনও অধরা বৈদ্যুতিক চুল্লি! সরব ফরাক্কার বাসিন্দারা

রাজীব ঘোষ, মুর্শিদাবাদ, ইন্ডিয়া নিউজ বাংলা: দীর্ঘদিনের বৈদ্যুতিক চুল্লির চাহিদা মিটল না ফরাক্কায়। বছরের পর বছর কেটে গেলেও এ বিষয়ে হেলদোল নেই প্রশাসনের। বিন্দুগ্রাম মেলার মাঠ শ্মশানঘাট একই অবস্থায় পড়ে রয়েছে।

উল্লেখ্য গত ২০১৭ সালে মুর্শিদাবাদে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে  ফরাক্কায় একটি বৈদ্যুতিক চুল্লির আবেদন রেখেছিলেন তৎকালীন ফরাক্কা পঞ্চায়েত সমিতির সভাপতি মামনি হালদার। আবেদন শুনে মুখ্যমন্ত্রী সেই সময় মুর্শিদাবাদের জেলাশাসককে ফরাক্কা এনটিপিসির সাথে কথা বলে একটি বৈদ্যুতিক চুল্লি বানানোর পরামর্শ দেন। তারপর মুখ্যমন্ত্রী কথা অনুযায়ী ফরাক্কায় চুল্লি বানানোর বিষয়ে ফরাক্কা এনটিপিসির সাথে কথা বলে মুর্শিদাবাদের জেলাশাসক। এনটিপিসি বৈদ্যুতিক চুল্লি বানানোর জন্য রাজিও হয় এবং এনটিপিসির পক্ষ থেকে বৈদ্যুতিক চুল্লির জন্য টাকাও বরাদ্দ করা হয়। তারপর ফরাক্কা বিন্দুগ্রাম মেলার মাঠ শ্মশানঘাটে বৈদ্যুতিক চুল্লি বানানো হবে বলে জায়গা ঠিক করা হয় ফরাক্কা ব্লক প্রশাসন ও এনটিপিসির তরফ থেকে। কিন্ত প্রায় ৫ বছর কেটে গেলেও এখনও পর্যন্ত তৈরি হয়নি ফরাক্কায় বৈদ্যুতিক চুল্লি। ফলে সমস্যার মধ্যে পড়েছেন স্থানীয় বাসিন্দারা।

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেও হয়নি বৈদ্যুতিক চুল্লি Demand for electric furnace in crematorium

আরও পড়ুন : Family Attack in Nadia গৃহস্থবাড়িতে ইট ছোড়ার প্রতিবাদ! দুষ্কৃতীদের এলোপাথাড়ি কোপ একই পরিবারের ৩ জনকে

স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, ফরাক্কা বিন্দুগ্রামে মেলারমাঠ শ্মশানঘাটে ফরাক্কা-সহ মালদা ও পার্শবর্তী রাজ্য ঝাড়খণ্ড থেকে দেহ আসে সৎকার করতে। ফলে শ্মশানঘাটে বৈদ্যুতিক চুল্লি না থাকায় দেহ সৎকার করতে সমস্যায় পড়তে হচ্ছে। বেশ কয়েক বার প্রশাসনের তরফ থেকে বৈদ্যুতিক চুল্লি বানানোর জন্য জায়গা পরিদর্শন করে। এছাড়া নেতারা বৈদ্যুতিক চুল্লি তৈরির জন্য নারকেল ফাটান কিন্তু বৈদ্যুতিক চুল্লি আর তৈরি হয়নি। স্থানীয় বাসিন্দাদের দাবি, অবিলম্বে ফরাক্কাতে একটি বৈদ্যুতিক চুল্লি তৈরি করা হোক প্রশাসনের তরফ থেকে।

বৈদ্যুতিক চুল্লি তৈরি না হওয়ায় দায়ী রাজ্য সরকার, অভিযোগ বিজেপির Demand for electric furnace in crematorium

তবে এই বিষয়ে ফরাক্কার পঞ্চায়েত সমিতির সভাপতি আবুল কালাম জানান, বৈদ্যুতিক চুল্লি তৈরি করার জন্য প্রথমে ফরাক্কা এনটিপিসি রাজি হলেও পরে বিজেপির চাপে বৈদ্যুতিক চুল্লি বানানোর জন্য এনটিপিসি আর এগিয়ে আসেনি। তবে এই বিষয়ে উচ্চ কর্তৃপক্ষকে তিনি জানাবেন বলে আশ্বাস দেন। পাল্টা ফরাক্কার বিজেপির মণ্ডল ১-এর সভাপতি অয়ন ঘোষ জানান, ফরাক্কায় একটি বৈদ্যুতিক চুল্লি তৈরি করা হোক আর তাতে আমরা সব সময় সহযোগিতা করব। আজকের দিনেও ফরাক্কায় এখনও বৈদ্যুতিক চুল্লি তৈরি না হওয়ার জন্য রাজ্য সরকার দায়ী।

—–
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular