Wednesday, October 23, 2024
HomeBreakingCyclone DANA: আর কিছুক্ষণ! 'ডানা'র প্রভাবে ভাসতে পারে দক্ষিণবঙ্গ?

Cyclone DANA: আর কিছুক্ষণ! ‘ডানা’র প্রভাবে ভাসতে পারে দক্ষিণবঙ্গ?

চিন্তা বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘ডানা’ (DANA)। দুর্যোগের আশঙ্কা দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার সকালে ওড়িশা-পশ্চিমবঙ্গের কাছে ‘ডানা’র হাজির হওয়ার কথা। পূর্বাভাস অনুযায়ী, বুধবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হতে শুরু করবে।

এই ‘ডানা’ নামের অর্থ মুক্ত বা স্বাধীনতা। ওড়িশা উপকূলে ডানা আছড়ে পড়বে বলেই প্রাথমিক ভাবে জানিয়েছে আবহাওয়া দফতর। তাই আগে থেকে সতর্ক রয়েছে ওড়িশা এবং পশ্চিমবঙ্গ প্রশাসন।

‘ডানা’র আপডেট:

এবার ঘূর্ণিঝড় DANA-র প্রভাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি ও ঘূর্ণিঝড়ের সম্ভাবনার কথা জানা গিয়েছে হাওয়া অফিসের রিপোর্টে। এই রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ আন্দামান সাগরের একটি ঘূর্ণাবর্ত রবিবার সৃষ্টি হয়েছে। এই ঘূর্ণাবর্ত মঙ্গলবারের মধ্যে বঙ্গোপসাগরে অতি শক্তিশালী নিম্নচাপে পরিণত হয়। এরপর এটি ওড়িশার উপকূলের দিকে এগিয়ে আসবে বলে অনুমান আবহাওয়া বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: Cyclone DANA: ধেয়ে আসছে সাইক্লোন ‘দানা’, মোকাবিলায় কতটা প্রস্তুত রাজ্য?

কালীপুজোর আগে DANA আছড়ে সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে উপকূলবর্তী এলাকায় সমস্ত বিডিও ও এসডিওদের সঙ্গে করা হয়েছে বৈঠক, সমস্ত জায়গায় মজুত করা হয়েছে ত্রাণ সামগ্রী। নজরদারি চলবে উপকূলবর্তী এলাকার বাঁধগুলিতে। পাশাপাশি মৎস্যজীবীরা যাতে গভীর সমুদ্রে এখন আর না যান সেজন্য চলছে মাইকিং, এবং মাঝ সমুদ্রে যে সমস্ত ট্রলারগুলো রয়েছে তাদের দ্রুত ফিরে আসা নির্দেশ পাঠানো হয়েছে।

অপরদিকে বর্তমান পরিস্থিতিতে রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটন স্থান দীঘাতে পর্যটকদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে কি না তা জানানো হবে। সমস্ত দিক থেকে ঘূর্ণিঝড় DANA-র মোকাবিলায় পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন যে প্রস্তুত, এমনটাই জানান পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দু মাজী।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular