Sunday, September 8, 2024
HomeউৎসবDurga Idol : বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা? নজর কাড়বে নদিয়ার ১২৫...

Durga Idol : বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা? নজর কাড়বে নদিয়ার ১২৫ ফুটের দুর্গা!

হাতে গোনা আর মাত্র কয়েকদিন, তারপরেই শুরু বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Idol)। এই দুর্গোৎসবের জন্য শুধু বাংলার মানুষই নয়, দেশ বিদেশের যেখানে যত বাঙালি আছে, নির্বিশেষে সকলে অপেক্ষা করে থাকে বছরের এই সময়টার জন্য। ইতিমধ্যেই বিভিন্ন কমিটিতে পুজোর প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে যার মধ্যে অন্যতম হল নদিয়ার কামালপুর অভিযান সংঘ।

১২৫ ফুটের প্রতিমা নদিয়ায়:

এবার বিশ্বের সবচেয়ে বড় দুর্গা প্রতিমার (Durga Idol) স্বীকৃতি পেতে চলেছে নদিয়ার ধানতলা থানা এলাকার Kamalpur Abhiyan Sangh-এর প্রতিমা। প্রায় ১০ জন শিল্পী পরিশ্রম করছেন এই ১২৫ ফুটের দুর্গা প্রতিমা তৈরি করার ক্ষেত্রে। বাংশ, কাঠ, ফাইবার, খড়, দড়ি এবং অন্যান্য আরও উপকরণ সহযোগে এই প্রতিমা নির্মাণের কাজ চলছে।

আরও পড়ুন : Ratna Bhandar Reopened : ৪৬ বছর পর খুলল পুরীর মন্দিরের রত্নভাণ্ডার; কী রয়েছে ভিতরে?

যদিও এখনও পর্যন্ত ক্লাবের পক্ষ থেকে পুজোর বাজেট প্রকাশ্যে আনা হয়নি, তবে অনুমান করা হচ্ছে প্রায় ৫০ লক্ষ টাকা খরচ হতে চলেছে। তবে কলকাতা শহরের থেকে তা যে অনেকটাই কম খরচে হচ্ছে তা বলাই বাহুল্য।

এই কাজের (Durga Idol) মাধ্যমে বিশ্বের দরবারে প্রথম স্থান ছিনিয়ে নিতে পারবেন বলে আশাবাদী পুজো উদ্যোক্তারা। ইতিমধ্যেই তাঁরা UNESCO-তে আবেদন জানিয়েছেন। তবে কোনওরকম দুর্ঘটনা যাতে না ঘটে, সেই বিষয়টি মাথায় রেখেই প্রতিমা হালকা করার বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular