Tuesday, September 17, 2024
HomeখেলাINDIAN CRICKETT20 men's WC: India face Pak in opener টি-২০ বিশ্বকাপে ভারতের অভিযান...

T20 men’s WC: India face Pak in opener টি-২০ বিশ্বকাপে ভারতের অভিযান শুরু পাকিস্তানের বিরুদ্ধে

T20 men’s WC: India face Pak in opener  টি-২০ বিশ্বকাপে ভারতের অভিযান শুরু পাকিস্তানের বিরুদ্ধে

ইন্ডিয়া নিউজ বাংলা :  আগামী ১৬ অক্টোবর শ্রীলঙ্কা-নামিবিয়া ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ২০২২ টি-২০ বিশ্বকাপ। শুরুতেই ভারতের মুখোমুখি পাকিস্তান।

সুপার-১২ রাউন্ডের প্রথম খেলা নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া। সুপার-১২ রাউন্ড শুরু হচ্ছে ২২ অক্টোবর। ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে টিম ইন্ডিয়া। এ বছর বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ার সাতটি শহরে।  ব্রিসবেন, গিলং, হোবার্ট, পার্থ, সিডনি, অ্যাডিলেড ও মেলবোর্ন। দুটি সেমিফাইনাল হবে ৯ ও ১০ নভেম্বর সিডনি এবং মেলবোর্নে। মেলবোর্নেই আবার ১৩ নভেম্বর ফাইনাল আয়োজিত হবে।গতবছর যে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ভারতের অভিশপ্ত বিশ্বকাপ অভিযান, এবছরও সেই একই ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে টিম ইন্ডিয়া । টি-২০ বিশ্বকাপে আরও একবার দেখা যাবে ভারত-পাক মহারণ। শুক্রবার ২০২২ টি-২০ বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে আইসিসি। এবারের বিশ্বকাপে  বাংলাদেশ প্রথম পর্বে খেললেও আগামী বিশ্বকাপের জন্য সরাসরি সুপার-১২ রাউন্ডে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। অন্যদিকে দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে আগামী বছর বিশ্বকাপে খেলতে হবে যোগ্যতা বাছাই পর্বে। মোট আটটি দল খেলবে প্রথম পর্বে। তার মধ্যে চারটি হল ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া, স্কটল্যান্ড। যোগ্যতা বাছাই পর্বের মাধ্যমে বিশ্বকাপের প্রথম পর্বে সুযোগ পাবে আরও ৪টি দল। এই আটটি দলের মধ্যে চারটি দল সুযোগ পাবে সুপার-১২ রাউন্ডে।

বিশ্বকাপের সুপার-১২ রাউন্ডে সরাসরি সুযোগ পেয়েছে এবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স-আপ নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা। এই আটটি দলকে বেছে নেওয়া হয়েছে আইসিসি  ক্রমতালিকার ভিত্তিতে।

সুপার-১২ রাউন্ডে সরাসরি সুযোগ পাওয়া দলগুলিকে আবার দু’ভাগে ভাগ করা হয়েছে। সুপার-১২ রাউন্ডের গ্রুপ ওয়ানে আছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং গ্রুপ পর্ব থেকে উঠে আসা দুই দল। গ্রুপ-টুতে আছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ এবং গ্রুপ পর্ব থেকে উঠে আসা দুটি দল। দেখে নেওয়া যাক  ভারতের পূর্ণাঙ্গ সূচি:

ভারত বনাম পাকিস্তান — ২৩ অক্টোবর (মেলবোর্ন)
ভারত বনাম গ্রুপ এ রানার্স আপ — ২৭ অক্টোবর (সিডনি)
ভারত বনাম দক্ষিণ আফ্রিকা— ৩০ অক্টোবর (পার্থ)
ভারত বনাম বাংলাদেশে—- ২ নভেম্বর (অ্যাডিলেড)
ভারত বনাম গ্রুপ বি বিজয়ী— ৬ নভেম্বর (মেলবোর্ন)

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular