Sunday, September 8, 2024
HomeখেলাINDIAN CRICKETIPL 2022 করোনা পরিস্থিতি খারাপ না হলে আইপিএল ভারতেই হবে

IPL 2022 করোনা পরিস্থিতি খারাপ না হলে আইপিএল ভারতেই হবে

IPL 2022 করোনা পরিস্থিতি খারাপ না হলে আইপিএল ভারতেই হবে

ইন্ডিয়া নিউজ বাংলা:  আইপিএল আয়োজন নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করল বিসিসিআই। বিসিসিআইয়ের শীর্ষকর্তারা ছাড়াও বৈঠকে ছিলেন আইপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যরা এবং ১০  ফ্র্যাঞ্চাইজি দলের কর্ণধাররা। দেশের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেও ভার্চুয়াল বৈঠকে বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে, এবার আইপিএল হবে ভারতেই। তবে খেলাগুলি সীমাবদ্ধ থাকবে একটি রাজ্যেই।

বোর্ড দেশের করোনা পরিস্থিতির দিকে নজর রাখছে। গোটা টুর্নামেন্ট ভারতেই আয়োজন করা যেতে পারে বলে জানা গিয়েছে।

খেলাগুলির জন্য প্রাথমিকভাবে বেছে নেওয়া হচ্ছে মুম্বইকে। সেখানে ওয়াংখেড়ে স্টেডিয়াম, ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া বা সিসিআই ছাড়াও ডিওয়াই পাতিল স্টেডিয়ামে আইপিএলের ম্য়াচ আয়োজন করা যেতে পারে। খুব প্রয়োজন পড়লে পুনেতেও কয়েকটি খেলা ফেলা যেতে পারে।
এগিয়ে আসতে পারে টুর্নামেন্ট। 

ভারতে আইপিএল আয়োজন করা না গেলে কোথায় আইপিএল হতে পারে তা নিয়ে দলের কর্ণধারদের সঙ্গে কথা হচ্ছে বোর্ডকর্তাদের। সম্ভাব্য কেন্দ্র হিসেবে শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরশাহী বা দক্ষিণ আফ্রিকার নাম উঠলেও শ্রীলঙ্কা নাপসন্দ অনেকেরই।

সংযুক্ত আরব আমিরশাহী বা দক্ষিণ আফ্রিকা নিয়ে কারও আপত্তি নেই বলেই জানা যাচ্ছে।

তবে এখনও অবধি আইপিএল বাইরে নিয়ে যাওয়ার সম্ভাবনা নেই। ২০২০ সালের আইপিএল পুরোটাই হয়েছিল দুবাই, আবু ধাবি ও শারজায়। গত আইপিএলের দ্বিতীয়ার্ধের খেলাগুলিও হয় সংযুক্ত আরব আমিরশাহীতে। ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায় আইপিএল হয়েছিল।

গত বছরের আইপিএল-সহ বিভিন্ন টুর্নামেন্টের ক্ষেত্রে দেখা গিয়েছে, বিভিন্ন দলের বিমানযাত্রার ফলে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। সে কারণেই বিমানযাত্রা এড়িয়ে আইপিএল আয়োজনের পরিকল্পনা বিসিসিআইয়ের।

মুম্বইয়ের তিনটি স্টেডিয়ামে সব ম্যাচ করা না গেলে পুনেতে ম্যাচ দেওয়া হবে। সেক্ষেত্রে মুম্বই-পুনে করিডর দিয়ে সড়কপথে ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, আধিকারিক-সহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে যাওয়া অনেক সহজ হবে। উল্লেখ্য, গত বছর আইপিএল ভারতে আয়োজন করা হলেও আমেদাবাদ ও দিল্লিতে জৈব সুরক্ষা বলয় ভেদ করে বিভিন্ন দলে করোনা হানার জেরে ৩০টি ম্যাচের পরই স্থগিত করতে হয় আইপিএল। তারপর বাকিটা হয় টি ২০ বিশ্বকাপের আগে।

আইপিএলের নিলাম ১২ ও ১৩ ফেব্রুয়ারিই হবে। এখনও ঠিক রয়েছে বেঙ্গালুরুতেই হবে নিলাম। তবে বিকল্প হিসেবে তৈরি রাখা হয়েছে মুম্বইকে।

আইপিএল শুরুর দিন এগিয়ে নিয়ে আনার ব্যাপারেও কথা হয়েছে। জানা যাচ্ছে, এপ্রিল নয়, মার্চের শেষ অর্থাত্‍ ২৭ মার্চ থেকে শুরু হতে পারে আইপিএল।

বোর্ডসূত্রে জানানো হয়েছে, করোনা পরিস্থিতি আরও খারাপ না হলে আইপিএল ভারতেই হবে। তবে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হবে না। একমাত্র দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে না গেলে টুর্নামেন্ট বিদেশে আয়োজনের প্রশ্ন নেই। উল্লেখ্য, ভারতে করোনা সংক্রমণ বেড়ে চলায় জল্পনা চলছে বিসিসিআই আইপিএল দক্ষিণ আফ্রিকায় আয়োজন করতে পারে। কিন্তু বোর্ডের তরফে তেমন কোনও ইঙ্গিত দেওয়া হয়নি এদিনের বৈঠক।

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular