Sunday, September 8, 2024
HomeHockey1964 Olympic winning Hockey captain Charanjit Singh passes away ১৯৬৪ অলিম্পিক বিজয়ী হকি...

1964 Olympic winning Hockey captain Charanjit Singh passes away ১৯৬৪ অলিম্পিক বিজয়ী হকি অধিনায়ক চরণজিৎ সিং প্রয়াত

1964 Olympic winning Hockey captain Charanjit Singh passes away ১৯৬৪ অলিম্পিক বিজয়ী হকি অধিনায়ক চরণজিৎ সিং প্রয়াত

ইন্ডিয়ান নিউজ বাংলা: ভারতীয় হকি জগতে শোকের ছায়া। হৃদরোগে আক্রান্ত হয়ে হিমাচল প্রদেশের উনায় নিজের বাসভবনে প্রয়াত হয়েছেন চরণজিত্‍ সিং।  তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। ১৯৬৪ টোকিও অলিম্পিকের স্বর্ণপদকজয়ী হকি দলের অধিনায়ক ছিলেন চরণজিত্‍ সিং।

বয়সজনিত কারণে দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন এই কিংবদন্তি হকি খেলোয়াড়। পাঁচ বছর আগে একটি স্ট্রোকের পর প্যারালাইসিসে আক্রান্ত হয়েছিলেন। আগামী মাসে ৯১ বছরে পা দেওয়ার কথা থাকলেও শেষরক্ষা হয়নি। দুই পুত্র ও এক কন্যাকে রেখে অজানার দেশে পাড়ি দিয়েছেন চরণজিত্‍ সিং।

একটি সর্বভারতীয় সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাত্‍কারে চরণজিত্‍ সিংয়ের পুত্র ভিপি সিং জানান – ‘ পাঁচ বছর আগে একটি স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর বাবার প্যারালাইসিস হয়েছিল। উনি একটি লাঠির সাহায্যে হাঁটাচলা করতেন। শেষ কয়েকমাসে ওনার স্বাস্থ্যের অবনতি ঘটে। আজ সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

‘নিজের খেলোয়াড়জীবনে দক্ষ মিডফিল্ডার হিসাবে পরিচিত ছিলেন চরণজিত্‍ সিং। ১৯৬০ অলিম্পিকে রুপো জয়ী হকি দলের অন্যতম সদস্য এই কিংবদন্তির নেতৃত্বেই ১৯৬৪ টোকিও অলিম্পিকে সোনা জেতে ভারত। ভারতীয় হকি স্বর্ণযুগের শেষ সময়ে নায়ক ছিলেন চরণজিৎ  সিং। দুর্দান্ত লেফট হাফ হিসেবে পরিচিত ছিল তার। এছাড়াও ১৯৬২ এশিয়ান গেমস রুপোজয়ী দলের সদস্য ছিলেন। তার  খেলোয়াড় জীবনী সবচেয়ে আলোচিত ১৯৬০ এবং ১৯৬৪ অলিম্পিক ফাইনাল । ১৯৬০এর ফাইনালে পাকিস্তানের কাছে ভারত হেরে যায় ১-০ গোলে। তবে ১৯৬৪ সালে ভারত অলিম্পিকে ফাইনালে বদলা নেয়। পাকিস্তানকে ১-০ গোলে হারিয়ে দেয় ভারত। ফাইনাল খেলার উত্তেজনায় দুই দলের খেলোয়াড়়রা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। চরণজিৎ, যিনি নিজে খুব ঠাণ্ডা মাথার খেলোয়াড় ছিলেন তিনি অধিনায়ক হয়ে দলের সদস্যদের খেলায় মন দিতে বলেন।  এরপর পাকিস্তানকে হারিয়ে সোনা পুনরুদ্ধার করে ভারতীয় হকি দল।

খেলা ছাড়ার পর তিনি হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন দপ্তরে যুক্ত ছিলেন । তার মৃত্যুতে শোকজ্ঞাপন করেছে ভারতীয় হকি ফেডারেশন। ন ভারতের স্বর্ণণযুগের আরো এক নায়ক প্রয়াত হলেন।

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular