Saturday, September 7, 2024
HomeদেশUnion Budget 2024 : বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী Nirmala Sitharaman

Union Budget 2024 : বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী Nirmala Sitharaman

বাজেট (Union Budget 2024) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই নিয়ে একটানা সপ্তমবার বাজেট পেশ করলেন তিনি, যা ভারতের ইতিহাসে অন্যতম রেকর্ড। এর আগে মোরারজি দেশাই টানা ৬টি বাজেট পেশ করেছিলেন ভারতের অর্থমন্ত্রী হিসেবে। মোদী সরকারের তৃতীয় দফার প্রথম বাজেট এটি। তাই এই বাজেট যে চমকপ্রদ হবে এমনটাই আশা করেছিলেন অনেকে। এদিন পূর্ব ভারতের জন্য বড় ঘোষণা হয় বাজেটে। পশ্চিমবঙ্গ, বিহার সহ ৫ রাজ্যের জন্য নির্মলা ঘোষণা করলেন ‘পূর্বোদয়া স্কিম’ (‘Purvodaya Scheme’).

কী এই ‘পূর্বোদয়া স্কিম’?

বিগত মোদী সরকারে পেট্রোলিয়াম, গ্যাস, স্টিল সংক্রান্ত মন্ত্রকের মন্ত্রী থাকাকালীন ধর্মেন্দ্র প্রধান ঘোষণা করেছিলেন পুর্বোদয় মিশনের। এই মিশনে ‘পেট্রোলিয়াম ও স্টিল সেক্টরের বড় ভূমিকা পালনের কথা’ বলেছিলেন তিনি। মঙ্গলবার সংসদে বাজেট (Union Budget 2024) পেশ করে নির্মলা সীতারামন বলেন, “আমরা বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের সর্বাঙ্গীণ উন্নয়নের জন্য পূর্বোদয়া পরিকল্পনা প্রণয়ন করব।” উল্লেখ্য, এই পরিকল্পনা ‘বিকশিত ভারত’ প্রকল্পকে সামনে রেখে তৈরি হতে চলেছে।

আরও পড়ুন : Union Budget 2024 : সপ্তমবার বাজেট পেশ করে কার রেকর্ড ভাঙতে চলেছেন Nirmala Sitharaman?

এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “পূর্ব ভারতের উন্নয়নের অনেক সুযোগ রয়েছে। পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড ওড়িশা, অন্ধ্র প্রদেশের উন্নয়নের একাধিক নতুন প্রকল্পের ঘোষণা করা হচ্ছে পূর্বোদয় প্রকল্পের অধীনে।” অর্থমন্ত্রী এও জানান, অমৃতসর -কলকাতা ইন্ডাস্ট্রিয়াল করিডরে বিশেষ জোর দেওয়া হবে। গয়ায় তৈরি হবে ইন্ডাস্ট্রিয়াল নোড।

এছাড়া, একাধিক সড়ক প্রকল্পেরও ঘোষণা (Union Budget 2024) করা হয়। পাটনা-পূর্ণিয়া এক্সপ্রেসওয়ে, বক্সার-বাদলপুর এক্সপ্রেসওয়ে, বৌদ্ধগয়া-বৈশালী-দ্বারভাঙা এক্সপ্রেসওয়ে তৈরির পরিকল্পনা রয়েছে। বিহারে নতুন এয়ারপোর্ট, ক্রীড়া পরিকাঠামো তৈরির পরিকল্পনার কথাও ঘোষিত হয়।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular