Thursday, September 19, 2024
HomeদেশUnion Budget 2022 আজ বাজেট পেশ করবেন নির্মলা সীতারমণ, কর ছাড়ের আশা

Union Budget 2022 আজ বাজেট পেশ করবেন নির্মলা সীতারমণ, কর ছাড়ের আশা

ইন্ডিয়া নিউজ বাংলা, নতুন দিল্লি : Union Budget 2022 আজ কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এটিই হবে তাঁর চতুর্থ বাজেট। বরাবরের মতো এবারও স্বস্তির আশায় রয়েছেন করদাতারা। এবারের কেন্দ্রীয় বাজেটে করদাতারা স্বস্তি পাবেন বলেও মনে করছেন বেশ কয়েকজন বিশ্লেষকেরা। তবে, ২০১৪ সাল থেকে আয়করের স্ল্যাবগুলিতে কোনও পরিবর্তন হয়নি। তাই এবার স্বস্তির আশা বেশি করছেন করদাতারা।

পরিবর্তন হতে পারে কর ছাড়ের সীমা Union Budget 2022

অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, এবার মূল ছাড়ের সীমা আড়াই লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করা হতে পারে। বর্তমানে, প্রবীণ নাগরিকদের জন্য মৌলিক ছাড়ের সীমা ৩ লাখ টাকা। এই বাজেটে তা বাড়িয়ে ৩.৫ লক্ষ টাকা করা হবে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে, শীর্ষ আয়ের স্ল্যাব যা বর্তমানে ১৫ লাখ টাকা রয়েছে তাও সংশোধন করা হবে বলেই আশা করা হচ্ছে।

দুই বছর আগে চালু হয়েছে নতুন কর ব্যবস্থা Union Budget 2022

আপনাদের জানিয়ে দেওয়া যাক যে, নির্মলা সীতারমণ এখনও পর্যন্ত তাঁর মেয়াদে আয়কর স্ল্যাব এবং আয়কর হারে কোনও পরিবর্তন করেননি। ২০২০ সালের বাজেটে তিনি একটি নতুন করব্যবস্থা চালু করেছেন। এর অধীনে যারা কর ছাড় এবং কাটাতে চান তাঁদের জন্য করের হার কমানো হয়েছে।

করদাতাদের জন্য ঐচ্ছিক নতুন ব্যবস্থা Union Budget 2022

নতুন ব্যবস্থা করদাতাদের জন্য ঐচ্ছিক রয়ে গেছে। এর অর্থ হল করদাতা পুরনো সিস্টেম বা ব্যবস্থার সাথে সংযুক্ত থাকতে পারেন এবং তাঁর কাছে নতুন ব্যবস্থা বেছে নেওয়ার বিকল্পও রয়েছে। বর্তমানে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয় উভয় ব্যবস্থাতেই করমুক্ত। ২.৫ থেকে ৫ লক্ষের মধ্যে আয়ের উপর পুরনো এবং নতুন কর ব্যবস্থার অধীনে ৫ শতাংশ হারে কর দেওয়া হয়।

২০১৪ থেকে কর কাটানোর সীমা কী ছিল তা জানুন Union Budget 2022

উল্লেখ্য যে ২০১৪ সাল থেকে ৮০সি-এর ধারার অধীনে ছাড়ের সীমাতে কোনও পরিবর্তন হয়নি। সেই সময়ে, বাজেটে ৮০সি ছাড়ের সীমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১.৫ লক্ষ টাকা করা হয়েছিল। একই সঙ্গে গৃহঋণের সুদ কাটানোর সীমা ১.৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করা হয়েছে। এরপর আর কোনও পরিবর্তন করা হয়নি।

 আরও পড়ুন : Budget Session 2022 : ভারতের অর্থনীতি সবচেয়ে দ্রুত বিকাশশীল বাজেট অধিবেশনে দাবি রাষ্ট্রপতির

———–

Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular