Thursday, September 19, 2024
HomeদেশPM Modi Ukraine Visit : 'এটা যুদ্ধের সময় নয়', ইউক্রেন সফর শুরুর...

PM Modi Ukraine Visit : ‘এটা যুদ্ধের সময় নয়’, ইউক্রেন সফর শুরুর আগে মোদীর বার্তা

পোল্যান্ড-ইউক্রেন সফরে ব্যস্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চার দশকে প্রথমবার ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে পোল্যান্ডে গেলেন নরেন্দ্র মোদী। আবার এই প্রথম ভারতীয় কোনও প্রধানমন্ত্রী যাচ্ছেন ইউক্রেন সফরে (PM Modi Ukraine Visit)। তবে এই ইউক্রেন সফর শুরুর আগেই বার্তা দেন মোদী, বলেন ‘এটা যুদ্ধের সময় নয়।’

মোদীর ইউক্রেন সফর

বুধবার দু’দিনের পোল্যান্ড সফর শেষ করে ইউক্রেনের (PM Modi Ukraine Visit) উদ্দেশে রওনা দেন মোদী। পোল্যান্ডের রাজধানী ওয়ারশ থেকে বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিভের উদ্দেশে রওনা হয়েছিলেন তিনি। শুক্রবার সেখানে পৌঁছেছেন মোদী। মনে করা হচ্ছে, কূটনৈতিক ক্ষেত্রে ভারসাম্যের বার্তা দিয়েই ইউক্রেনে গিয়েছেন তিনি।

আরও পড়ুন : PM Modi on RG Kar Case: নাম না করে আরজি কর প্রসঙ্গে সরব PM Modi, কী বললেন তিনি?

মোদী বলেন, “আমি দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার বিষয়ে এবং ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধান-আলোচনার ক্ষেত্রে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে সাক্ষাতের জন্য আগ্রহী।” সূত্রের খবর, দ্বিপাক্ষিক আলোচনায় রাজনৈতিক বিষয়ের পাশাপাশি বাণিজ্য, অর্থনীতি, বিনিয়োগ, শিক্ষা, সংস্কৃতি সহ বিভিন্ন বিষয়ে আলোচনার (PM Modi Ukraine Visit) সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, ১৯৯১ সালের পর এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী ইউক্রেনে (PM Modi Ukraine Visit) যাচ্ছেন। এদিকে, ছয় সপ্তাহ আগেই রাশিয়া সফরে গিয়েছিলেন মোদী। সে সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও আলোচনায় বসেছিলেন তিনি। পশ্চিমি দুনিয়ায় এই সাক্ষাৎ নিয়ে সমালোচনা হয়েছিল। ইউক্রেনও খুশি ছিল না বলেই জানা যায়। এই আবহে মোদীর ইউক্রেন সফর কোনও শান্তির বার্তা তুলে ধরবেই বলে মত অনেকের।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular