Saturday, October 26, 2024
HomeদেশMajor Accident Averted At Dubai airport সংঘর্ষ এড়াল ভারতে আসা দুটি বিমান

Major Accident Averted At Dubai airport সংঘর্ষ এড়াল ভারতে আসা দুটি বিমান

ইন্ডিয়া নিউজ বাংলা, নতুন দিল্লি : Major Accident Averted At Dubai airport দুবাই বিমানবন্দরে বড় দুর্ঘটনা এড়ানো গেল। শতাধিক যাত্রী নিয়ে ভারতে আসা দুটি বিমান সংঘর্ষের হাত থেকে রক্ষা পেল।

আসলে দুটি বিমানই টেক-অফ করতে একই সময়ে রানওয়েতে পৌঁছেছিল। ৯ জানুয়ারি ঘটে যাওয়া এই ঘটনা প্রকাশ্যে এসেছে এখন। ভয়াবহ এই ঘটনাটি সম্পর্কে অবহিত করেছেন এক ব্যক্তি। সংযুক্ত আরব অামিরশাহীর (ইউএই) বিমান চলাচল সংস্থা বিষয়টি নিয়ে তদন্তও শুরু করেছে ইতিমধ্যে। ভারতের বিমান নিয়ন্ত্রণকারী সংস্থা ডিজিসিএ একটি রিপোর্ট চেয়েছে সংযুক্ত আরব আমিরশাহী বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে।

অনুমোদন ছাড়াই রানওয়েতে ছিল হায়দরাবাদের বিমান Major Accident Averted At Dubai airport

জানা যাচ্ছে, হায়দরাবাদগামী বিমানটি আকাশে ওড়ার (Takeoff) অনুমতি ছাড়াই রানওয়েতে ছিল। একই সময়ে, এয়ার ট্রাফিক কন্ট্রোল (ATC) বেঙ্গালুরুগামী বোয়িং-B777 বিমানটিকে টেক-অফের জন্য অনুমোদন দেয়। এরপর বিমানটি টেক-অফ করে এবং এরই মধ্যে বিমানের ক্রুরা লক্ষ্য করেন একই দিকে প্রবল গতিতে আরেকটি বিমান ধেয়ে আসছে। এটিই হায়দরাবাদের বিমান ছিল। তখনই হঠাৎ বিমানটিকে টেকঅফ বাতিল করতে বলা হয়।

বিমানটি রানওয়ের ২,৬০০ ফুট অতিক্রম করে যায় Major Accident Averted At Dubai airport

হায়দরাবাদ বিমানটির চালককে যখন ফ্লাইট বাতিল করতে বলা হয়, তখন বিমানটি রানওয়ে থেকে ২,৬০০ ফুট অতিক্রম করে যায়। ঘণ্টায় ২৪০ কিলোমিটারের বেশি গতিতে যাত্রা করছিল তখন বিমানটি। যাইহোক, পাইলটরা বিমানটির দ্রুত গতি কমিয়ে ফেলতে সক্ষম হন। ফলে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় বিমান দুটি। আরব আমিরশাহীর সময়সূচি অনুযায়ী, দুটি বিমানের ছাড়ার সময়ের মধ্যে পাঁচ মিনিটের ব্যবধান ছিল। ঘটনা ঘটে যাওয়ার পর অবশেষে দুটি বিমানই শেষ পর্যন্ত ভারতের উদ্দেশে যাত্রা করে। এই বিমানগুলির আসন ক্ষমতা ৩৫০ থেকে ৪৪০ জন।

আরও পড়ুন : Uma Bharati in Gangasagar গঙ্গাসাগরে সন্ধ্যা আরতিতে উমা ভারতী, রাজ্য সরকারের ভূয়সী প্রশংসায় মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী

—–
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular