Thursday, September 19, 2024
HomeBreakingNipah Virus: নিপা ভাইরাসের সংক্রমণে ফের মৃত্যু ভারতে, প্রাণ গেল যুবকের

Nipah Virus: নিপা ভাইরাসের সংক্রমণে ফের মৃত্যু ভারতে, প্রাণ গেল যুবকের

নিপা ভাইরাসের (Nipah Virus) আতঙ্ক ফের ছড়াল কেরলে। মলপ্পুরমে নিপা-সংক্রমণে মৃত্যু হয়েছে ২৪ বছর বয়সি এক যুবকের। রবিবার পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির পক্ষ থেকে এই মৃত্যু সম্পর্কে সুনিশ্চিত করা হয়। কয়েকদিন ধরে ওই যুবক সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ছিলেন। পরে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে ওই যুবকের মৃত্যুর খবর আসে। গত ৯ সেপ্টেম্বর এই ঘটনা ঘটে। এ বছর রাজ্যে নিপা ভাইরাসের সংক্রমণে এটি দ্বিতীয় মৃত্যু।

কী জানা গিয়েছে?

বেঙ্গালুরুর বাসিন্দা ওই যুবক শহরের চারটি হাসপাতালে গিয়েছিলেন। বেশ কিছু মানুষের সঙ্গে সরাসরি সংস্পর্শেও আসেন তিনি। জানা গিয়েছে, ওই যুবকের সংস্পর্শে আসা ১৫০ জনকে চিহ্নিত করে তাদের সকলকেই আইসোলেশনে রাখা হয়েছে।

আরও পড়ুন: Mpox Case: ভারতে Mpox-এর প্রথম কেস? রাজ্যগুলিকে কী নির্দেশিকা পাঠাল কেন্দ্র?

প্রসঙ্গত, গত জুলাইয়ে মল্লপুরম জেলারই ১৪ বছর বয়সি এক নাবালকের মৃত্যু হয়েছিল নিপা ভাইরাসে (Nipah Virus) আক্রান্ত হয়ে। সেই জেলা থেকেই ফের মত্যু খবর পাওয়া গেল। জানা গিয়েছে,যুবকের দেহ থেকে নমুনা নিয়ে পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো হলে তারাই নিপা ভাইরাসের বিষয়টি নিশ্চিত করে।

জানা যাচ্ছে, বর্তমানে হাসপাতালে ভর্তি থাকা প্রত্যেক রোগীর সঙ্গে কেবলমাত্র এক জনকেই হাসপাতালে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। এছাড়া. কোনও রকম উপসর্গ দেখা দিলেই আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে। এর পাশাপাশি চিকিৎসকেরা জানাচ্ছেন, পাখি কিংবা পশুতে ঠোকরানো ফল খাওয়া থেকেও নিপার (Nipah Virus) সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular